Alexa
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

আফগানিস্তানে তালেবানদের হাতে আটক ৮ বিদেশি

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২২, ১৯:১১

পিটার জুভেনাল। ছবি: সংগৃহীত গত দুই মাসে আফগানিস্তানে বিভিন্ন ঘটনায় অন্তত আটজন পশ্চিমা নাগরিককে তালেবানরা আটক করেছে। তবে তাঁদের বিরুদ্ধে কোনো আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করা হয়নি। যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, আটক ব্যক্তিদের মধ্যে সাতজন ব্রিটিশ এবং এজন মার্কিন নাগরিক রয়েছেন। আফগানিস্তানে বসবাসকারী পশ্চিমাদের বিরুদ্ধে তালেবানদের তৎপরতা তীব্রভাবে বৃদ্ধি পেয়েছে বলেও উল্লেখ করা হয়েছে ওই প্রতিবেদনে।

এদিকে আফগানিস্তানের সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ তালেবানের বিরুদ্ধে নয়জন পশ্চিমা নাগরিককে অপহরণ করার অভিযোগ করেছেন। টুইটারে নিজের অ্যাকাউন্টে তিনি লিখেছেন, তালেবানরা অন্তত নয়জন পশ্চিমা নাগরিককে অপহরণ করেছে। এর মধ্যে বিবিসির সাংবাদিক অ্যান্ড্রু নর্থ এবং সিএনএনের সাংবাদিক পিটার জুভেনাল রয়েছেন। এঁরা দুজনই ব্রিটিশ নাগরিক।

তবে কী কারণে এই নাগরিকদের আটক করা হয়েছে তা স্পষ্ট নয়। জুভেনালের আটকের বিষয়টি তাঁর পরিবার এবং বন্ধুরা সিএনএনকে নিশ্চিত করেছে। 

পিটার জুভেনাল ছিলেন ব্রিটিশ-জার্মান দ্বৈত নাগরিক। তাঁর পরিবারের সদস্যরা বলেছেন, পিটার একজন ফ্রিল্যান্স সাংবাদিক, ব্যবসায়ী ও বিনিয়োগকারী হিসেবে চল্লিশ বছরেরও বেশি সময় আফগানিস্তানে যাওয়া-আসা করছিলেন। তিনি একজন মুসলিম এবং একজন আফগান নারীকে বিয়ে করেছেন। তাঁদের তিনটি মেয়ে আছে। তিনি অন্য যেকোনো বিদেশির চেয়ে আফগানিস্তানকে ভালোভাবে চেনেন। তাঁকে কোনো অভিযোগ ছাড়াই আটক করা হয়েছে। এমনকি তাঁর পরিবার বা আইনজীবীরাও তাঁর সঙ্গে যোগাযোগ করতে পারছেন না। 

পিটারের পরিবার মনে করছে, তাঁকে ভুলক্রমে আটক করা হয়েছে।

জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) দায়িত্বে উত্তর আফগানিস্তানে চাকরি করতেন অ্যান্ড্রু নর্থ। গত শুক্রবার ইউএনএইচসিআর তাঁর পরিস্থিতি সম্পর্কে টুইটারে লিখেছে, ‘আমরা অন্যদের সঙ্গে সমন্বয় করে পরিস্থিতি সমাধানের জন্য সর্বোচ্চ চেষ্টা করছি। এ ব্যাপারে আমরা আর কোনো মন্তব্য করতে রাজি নই।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    টাইফুন নোরুর আঘাতে ৫ উদ্ধারকর্মীর মৃত্যু, বিদ্যুৎহীন কয়েক লাখ বাসিন্দা

    ভারতে বিজেপি নেতার ছেলের রিসোর্টে তরুণী খুন, ছেলেকে ‘সহজ-সরল’ দাবি বাবার

    আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

    ইরানে বিক্ষোভকারীদের ‘কতলের’ দাবি সরকারপন্থীদের 

    মিয়ানমারের অবস্থা এখন ভয়ংকর: জাতিসংঘ

    কম্বোডিয়া উপকূলে নৌকাডুবি, ২৩ চীনা নাগরিক নিখোঁজ

    ভুয়া এসএসসি পরীক্ষার্থী আটক, মুচলেকায় ছাড়

    বেপরোয়া এক চেয়ারম্যান

    নিখোঁজের পর মুক্তিপণ দাবি, ২ দিন পর কৃষকের মরদেহ উদ্ধার 

    নদের বালু দিয়েই বাঁধ তৈরি

    কোথায় নেই গ্যাস সিলিন্ডার

    পরমাণু অস্ত্রের ব্যবহার নিয়ে রাশিয়াকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি