Alexa
রোববার, ২৩ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

এনআইডি ছাড়াও পাওয়া যাবে ডিজিটাল ভূমিসেবা

আপডেট : ১১ আগস্ট ২০২১, ১৯:৫৯

যাদের জাতীয় পরিচয়পত্র নেই, তাঁরাও ডিজিটাল ভূমিসেবা নিতে পারবেন। ছবি: আজকের পত্রিকা যাদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নেই, তাঁরাও ডিজিটাল ভূমিসেবা নিতে পারবেন। এ জন্য নাগরিকদের জন্ম-মৃত্যুর তথ্যের বিনিময়ে জন্ম ও মৃত্যু নিবন্ধন রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের সঙ্গে চুক্তি করেছে ভূমি মন্ত্রণালয়। এর ফলে এনআইডির পাশাপাশি জন্ম-মৃত্যু নিবন্ধনের তথ্য দিয়ে এখন থেকে ডিজিটালি ভূমিসেবা পাওয়া যাবে। 

আজ বুধবার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) প্রদীপ কুমার দাস এবং জন্ম ও মৃত্যু নিবন্ধন রেজিস্ট্রার জেনারেল কার্যালয়ের রেজিস্ট্রার জেনারেল মানিক লাল বনিক নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি সই করেন। ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান এ সময় উপস্থিত ছিলেন। 

ভূমি মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলছে, জন্ম ও মৃত্যু নিবন্ধন রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের prottoyon. gov.bd সিস্টেম থেকে অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেসের-API (দুইটি ভিন্ন প্ল্যাটফর্মের মধ্যে তথ্য আদান-প্রদান পদ্ধতি) মাধ্যমে একজন নাগরিকের উত্তরাধিকার ও অন্যান্য সনদ যাচাইয়ের জন্য ই-নামজারি সিস্টেমের সঙ্গে আন্তসংযোগ করে যোগাযোগ সূত্র স্থাপন করা হয়েছে। এতে ভূমি মন্ত্রণালয় যেকোনো ভূমিসেবার ক্ষেত্রে আবেদনকারীর তথ্যের সঠিকটা যাচাই করতে পারবে। 

অনুষ্ঠানে ভূমিমন্ত্রী বলেন, বিভিন্ন কারণে অনেকের জাতীয় পরিচয়পত্র নাও থাকতে পারে, এ জন্য আমরা এ ব্যবস্থা গ্রহণ করেছি। এখন থেকে জাতীয় পরিচয়পত্রের পাশাপাশি জন্ম ও মৃত্যু নিবন্ধনের তথ্য-উপাত্ত ভূমিসেবা ব্যবস্থায় যুক্ত হবে। ফলে এনআইডি ছাড়াও নাগরিকেরা ডিজিটালি ভূমিসেবা নিতে পারবেন। 

বিদেশে বসবাসরত বাংলাদেশের নাগরিকদের জন্য কেবল পাসপোর্ট যাচাইয়ের মাধ্যমে ভূমিসেবা দেওয়ার ব্যবস্থা করা হবে বলে জানান ভূমিমন্ত্রী। তিনি বলেন, দেশের সব নাগরিককে ডিজিটাল ভূমি সেবায় অন্তর্ভুক্ত করাই আমাদের অন্যতম লক্ষ্য। 

স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মুস্তাকীম বিল্লাহ ফারুকী, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আইন) মুহাম্মদ সালেহউদ্দীন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সোমবার থেকে অর্ধেক জনবল নিয়ে সব অফিস

    সরকারি কর্মকর্তাদের মূল্যায়নে আসছে সফটওয়্যার ভিত্তিক গ্রেডিং পদ্ধতি

    বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেলেন যারা

    গুচ্ছগ্রাম প্রকল্পের টাকা মেরে ইউএনওর শাস্তি পদাবনতি

    প্রেক্ষাগৃহ নির্মাণ করলে ঋণ দেবে সরকার: তথ্যমন্ত্রী

    বাণিজ্য সংগঠনের জন্য নতুন আইনের প্রস্তাব

    যৌন হয়রানির জেরে মিরসরাইয়ে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ 

    সোমবার থেকে অর্ধেক জনবল নিয়ে সব অফিস

    সরকারি কর্মকর্তাদের মূল্যায়নে আসছে সফটওয়্যার ভিত্তিক গ্রেডিং পদ্ধতি

    হত্যার ভয় দেখিয়ে গৃহবধূকে ধর্ষণচেষ্টার অভিযোগ, ৭০ হাজার টাকায় রফা

    যেভাবে কাটবেন ফুটবল বিশ্বকাপের টিকিট

    প্রশ্নফাঁসে জড়িত রূপাকে বগুড়া জেলা আ. লীগ থেকে অব্যাহতি