Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

সিঙ্গাইর

গাজরচাষিদের মাথায় হাত

আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২২, ১২:৪৪

ভালো লাভের আশায় গাজর চাষ করলেও দাম পাচ্ছেন না সিঙ্গাইরের চাষিরা। খেত থেকে গাজর তুলছেন এক চাষি। ছবি: আজকের পত্রিকা মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলা গাজর চাষের জন্য নামকরা। প্রতি বছর বিশেষ করে শীতকালে উপজেলার অনেক কৃষক গাজর চাষ করেন। তবে এ বছর গাজরের ফলন কম হওয়ার পাশাপাশি দামও কম পাচ্ছেন তাঁরা। অন্যদিকে, চড়া দামে বীজ কিনে গাজর চাষ করেছেন তাঁরা।

জানা গেছে, উপজেলার কিটিংচর, দশআনি, ছয় আনি, ভাকুম, লক্ষ্মীপুর, কানাই নগর, বানিয়াড়া, কাংশা, খড়ার চর, দুর্গাপুর, আজিমপুরসহ বিভিন্ন গ্রামের চাষিরা গাজর চাষ করেছেন। বীজের দাম বেশি হওয়ায় বেড়েছে উৎপাদন খরচ। আবহাওয়া অনুকূলে না থাকায় ফলনও হয়েছে কম। আবার বাজারে কমেছে গাজরের দাম। এতে লাভবান না হয়ে ক্ষতির মুখে পড়ছে গাজর চাষিরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় এ বছর প্রায় ১০ হাজার হেক্টর জমিতে গাজর চাষ হয়েছে। প্রতি বিঘা গাজর খেতে চাষিদের ক্ষতি হয়েছে প্রায় ১৫ থেকে ২০ হাজার টাকা।

উপজেলার জয়মণ্টপ ইউনিয়নের রাজগাটা গ্রামের গাজর চাষি মো. মগর আলী বলেন, ‘৩০ হাজার টাকা খরচ করে এক বিঘা জমিতে গাজর চাষ করেছি। পাইকারি ব্যবসায়ীরা গাজরখেতের দাম বলেন ৫ হাজার টাকা। পরে বিক্রি না করে গবাদিপশুকে খাওয়াচ্ছি।’

একই ইউনিয়নের খান বানিয়াড়া গ্রামের আবুল হোসেন বলেন, ‘১ কেজি গাজরের বীজ এবার ১৮ হাজার টাকায় কিনেছি। আবহাওয়া অনুকূলে না থাকায় ফলনও হয়েছে কম। গাজর খেত বিক্রি করব, কিন্তু পাইকার পাচ্ছি না।’

সিঙ্গাইর উপজেলা কৃষি কর্মকর্তা টিপু সুলতান সপন বলেন, ‘অনাকাঙ্ক্ষিত বৃষ্টির কারণে এ বছর গাজরের ফলন তেমন ভালো হয়নি। এ ছাড়া বাজারে গাজরের দামও কম।’ গাজর চাষিদের সরকারিভাবে সহযোগিতার আশ্বাস দেন এই কৃষি কর্মকর্তা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    বস্তাপ্রতি ২৫০ টাকা বাড়ল চালের দাম

    ভরা বর্ষায়ও সেচ দিয়ে আমন চাষ

    আমন চাষের শুরুতেই বাড়তি খরচের বোঝা

    তিন দিনে আ.লীগ নেতার ৩ ঘেরে বিষ দিল দুর্বৃত্তরা

    পাঁচ দিনে চিনির দাম বাড়ল ৭ টাকা

    তরুণের মৃত্যুদণ্ড ও কিছু কথা

    বস্তাপ্রতি ২৫০ টাকা বাড়ল চালের দাম

    ধর্ষণের অভিযোগে খুবি শিক্ষার্থী গ্রেপ্তার

    প্রথম দক্ষিণ এশীয় হিসেবে ‘মিলেনিয়াম লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন স্থপতি মেরিনা

    মাদারগঞ্জে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

    আর্জেন্টিনায় উগ্র সমর্থকদের ক্ষোভের আগুনে পুড়ে ছাই ফুটবলারদের গাড়ি

    দেশে-বিদেশে সর্বত্রই ধিক্কৃত হচ্ছে সরকার: মির্জা ফখরুল