Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

রামেকে বেড়েই চলেছে শীতজনিত রোগীর সংখ্যা

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২২, ১৫:৫২

রামেকে বেড়েই চলেছে শীতজনিত রোগীর সংখ্যা রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে শীতজনিত কারণে রোগীর সংখ্যা বেড়েই চলেছে। গত এক মাস ধরে ওয়ার্ডগুলোতে রোগীর চাপ রয়েছে। ওয়ার্ডে শয্যা না পাওয়ায় মেঝে এবং বারান্দায়ও রাখা হয়েছে রোগী। বিশেষ করে মেডিসিন ও শিশু ওয়ার্ডগুলোতে এখন হাঁটাচলার মতো পা ফেলার জায়গা নেই। সবখানেই শুধু রোগী আর রোগী। 

চিকিৎসক ও নার্সরা জানান, এক মাস ধরে রোগীর চাপ অনেক বেড়ে গেছে। ঠান্ডা লাগা, শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশি, অ্যালার্জি ও চর্মরোগে বেশি রোগী ভর্তি হচ্ছে। শিশু ওয়ার্ডে ডায়রিয়া ও নিউমোনিয়ায় রোগী বাড়ছে। মেডিসিন ওয়ার্ডগুলোতে বৃদ্ধ রোগী বেশি আসছেন। তাঁরা শীতজনিত নানা অসুখে ভুগছেন। 

হাসপাতালের দেওয়া তথ্যমতে, গতকাল সোমবার শিশু ওয়ার্ডে ২৭ জন রোগী ভর্তি হয়েছে। ওই দিন মোট রোগী ভর্তি ছিল ১১৪ জন। তাদের মধ্যে ডায়রিয়ার রোগী ছিল ৬০ জন। 

সরেজমিন শিশু ওয়ার্ডে গিয়ে দেখা গেছে, একটি বেডে দুই-তিনজন করে রোগী ভর্তি আছে। মেডিসিন বিভাগের কয়েকটি ওয়ার্ডে মেঝে ও বারান্দায়ও রোগী রয়েছে। 

 ৩৯ নম্বর ওয়ার্ডের বারান্দায় থাকা রোগীর স্বজন আনিস হোসেন বলেন, ‘ঠান্ডা লেগেছে বলে রোগী ভর্তি করেছি। কিন্তু বেড পাইনি। মেঝেতে আরও ঠান্ডা।’ 

রামেক হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসক পার্থ মনি বলেন, হাসপাতালে শীতজনিত রোগীর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। সে কারণে সবাইকে বেড দেওয়া যাচ্ছে না। 

চিকিৎসক আরও বলেন, আক্রান্তদের অধিকাংশই ডায়রিয়া, নিউমোনিয়া ও শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে আসছে। নবজাতকদের সেবা দিতে গিয়ে সবচেয়ে বেশি বেগ পেতে হচ্ছে। শীতজনিত রোগ প্রতিরোধে অভিভাবকদের বাড়তি সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়া হচ্ছে। 

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, ‘আমাদের এখানে রোগীদের জন্য বেড এমনিতেই কম। এখন আবার প্রতিটি ওয়ার্ডেই রোগীর চাপ বেশি। ওয়ার্ডগুলোতে প্রায় দ্বিগুণ-তিনগুণ রোগী আছে। এর মধ্যেই আমরা সেবা দেওয়ার চেষ্টা করছি। 

মেঝেতে থাকা রোগীদের আরও ঠান্ডা লাগার বিষয়ে তিনি বলেন, শিশুদের জন্য ১৫টি রুম হিটার লাগানো হয়েছে। পাশাপাশি বারান্দার জন্য কাচ লাগানোর ব্যবস্থা করেছি। শীতের কারণে রোগী বাড়ছে। এ মাস গেলে শীত ও রোগী কমবে। তখন সমস্যা হবে না। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    পাবনায় ট্রাকচাপায় এসএসসি পরীক্ষার্থী নিহত

    অভাব দমিয়ে সাফল্যের সিঁড়িতে তানোরের রায়হান 

    প্রধানমন্ত্রীর সাংবাদিক কল্যাণ ট্রাস্টের অনুদান পেলেন বগুড়ার ৮ সাংবাদিক

    বগুড়ায় ইয়াবাসহ গ্রেপ্তার ২ 

    আওয়ামী লীগ নেতার বাড়িতে গুলি, রিমান্ডে মুখ খোলেনি আসামি

    শোক দিবস উপলক্ষে এতিমদের খাবার বিতরণ করল র‍্যাব

    ভেন্টিলেশনে সালমান রুশদি, কথা বলতে পারছেন না

    আষাঢ়ে নয়

    তুইও মরবি, আমাদেরও মারবি

    নতুন পরিচয়ে সোহানা সাবা

    তারেক মাসুদ ছিলেন স্বপ্নের নায়ক

    বোনদের নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা অক্ষয়ের