Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

কানাডার পর এবার নিউজিল্যান্ডে ট্রাকচালকদের অবরোধ

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২২, ১২:৩৬

নিউজিল্যান্ডে ট্রাকচালকদের অবরোধ। ছবি: রয়টার্স কানাডার পর করোনাভাইরাস সংক্রান্ত বিধিনিষেধ ও বাধ্যতামূলক করোনার টিকা নেওয়ার বিরুদ্ধে এবার নিউজিল্যান্ডে ট্রাকচালকেরা বিক্ষোভ করেছে। আজ মঙ্গলবার ওয়েলিংটনে পার্লামেন্টের কাছের কয়েকটি রাস্তা অবরোধ করেছেন নিউজিল্যান্ডের ট্রাকচালকেরা। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

ট্রাকচালকদের হাতে ‘আমাদের স্বাধীনতা ফিরিয়ে দাও’, ‘জবরদস্তি সম্মতি নয়’-এর মতো বার্তা সংবলিত প্ল্যাকার্ড দেখা যায়। 

আন্দোলনকারীরা শত শত গাড়ি নিয়ে হর্ন বাজিয়ে ওয়েলিংটন শহরের চারপাশে ঘোরেন। এ ছাড়া পায়ে হেঁটে এসে এক হাজারেরও বেশি বিক্ষোভকারী বক্তৃতা শোনেন। অনেক আন্দোলনকারীর হাতে কানাডার পতাকা দেখা গেছে।

ওয়েলিংটনের বাসিন্দা স্টু মেইন বলেন, আমি আসলে টিকা দিয়েছি কিন্তু আমি মানুষকে টিকা দিতে বাধ্য করার বিপক্ষে। যারা এটা চায় না, তাদের জোর করে টিকা দেওয়া লজ্জাজনক। 

তবে এই আন্দোলনে কোনোও সহিংসতা অথবা গ্রেপ্তারের ঘটনা ঘটেনি। 

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন বলেছেন, আন্দোলনে অংশগ্রহণকারীদের সঙ্গে আলোচনায় বসার কোনো  ইচ্ছা নেই। কারণ নিউজিল্যান্ডের সংখ্যাগরিষ্ঠরা সরকারের টিকাদান কর্মসূচির প্রতি তাঁদের সমর্থন দেখিয়েছে।

রেডিও নিউজিল্যান্ডকে দেওয়া সাক্ষাৎকারে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, নিউজিল্যান্ডের ৯৬ শতাংশ মানুষ একটি ডোজ হলেও টিকা পেয়েছে। অতিরিক্ত সুরক্ষা প্রদানের কারণে আমাদের এখন কম বিধিনিষেধ মানতে হচ্ছে।

নিউজিল্যান্ডে স্বাস্থ্য, আইন প্রয়োগকারী, শিক্ষা ও প্রতিরক্ষার মতো নির্দিষ্ট সেক্টরে কর্মরত ব্যক্তিদের জন্য করোনা টিকা বাধ্যতামূলক।

রেস্তোরাঁ, ক্রীড়া ও ধর্মীয় অনুষ্ঠানগুলোতে প্রবেশের জন্য নিউজিল্যান্ডে জনগণকে টিকা দেওয়ার প্রমাণ দেখাতে হয়। তবে যানবাহন, সুপারমার্কেট, স্কুল ও স্বাস্থ্য সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর জন্য এই প্রমাণ প্রযোজ্য নয়।

 করোনা বিধিনিষেধের বিরুদ্ধে প্রতিবাদরত ট্রাকচালকদের নজিরবিহীন অবরোধে অচল হয়ে পড়েছে কানাডার রাজধানী অটোয়া। সেখানে ১০ দিনের বেশি সময় ধরে আন্দোলন চলছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    পেলোসি সফরের প্রতিক্রিয়া: মহড়ার নামে চীনের তাইওয়ান অবরোধ 

    কানাডায় গোলাগুলিতে বন্দুকধারীসহ নিহত ৩

    কানাডায় ৬ শতাধিক মাঙ্কিপক্সের রোগী শনাক্ত

    কানাডায় গোলাগুলিতে নিহত ২, আহত ৬ 

    পুতিনকে ব্যঙ্গ করতে নিজেদের ‘প্যাক’ দেখাতে চাইলেন জি–৭ নেতারা

    আবারও করোনায় আক্রান্ত জাস্টিন ট্রুডো

    আষাঢ়ে নয়

    তুইও মরবি, আমাদেরও মারবি

    নতুন পরিচয়ে সোহানা সাবা

    তারেক মাসুদ ছিলেন স্বপ্নের নায়ক

    বোনদের নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা অক্ষয়ের

    জগদ্ধাত্রী একাই এক শ