Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

ডুমুরিয়া ২২০ কোটি টাকার সবজি উৎপাদন

ডুমুরিয়ার সবজি যাচ্ছে বিদেশ

আপডেট : ৩০ জানুয়ারি ২০২২, ১১:৫৮

ডুমুরিয়ায় বেগুনখেত পরিচর্যা করছেন মিজানুর রহমান। সম্প্রতি তোলা ছবি। আজকের পত্রিকা ডুমুরিয়ায় এবারও শীতকালীন শাকসবজির ভালো ফলন হয়েছে। উপজেলা কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, এই শীতে উপজেলায় প্রায় ২২০ কোটি টাকার সবজি উৎপাদন হয়েছে। এসব সবজি দেশের চাহিদা মিটিয়ে যাচ্ছে ইতালি, ইংল্যান্ড ও কোরিয়ায়।

সবজি চাষে কৃষিপ্রযুক্তি ব্যবহারে ফলে এমন সফলতা এসেছে বলে দাবি করেছেন কৃষক ও কৃষি কর্মকর্তারা।

স্থানীয় সূত্রে জানা গেছে, সারা বছরই ডুমুরিয়ায় সবজির আবাদ হয়। তবে সবচেয়ে বেশি সবজির আবাদ হয় শীতকালে। ভালো উৎপাদনের পাশাপাশি ডুমুরিয়ায় গড়ে উঠেছে শুধু শাক-সবজির বাজার। এখানে উৎপাদিত নিরাপদ ও বালাইমুক্ত সবজি বিদেশেও রপ্তানি হচ্ছে। কষ্ট করে উৎপাদন করা সবজি বিদেশে রপ্তানি হওয়ায় মহা খুশি এ অঞ্চলের কৃষকেরা।

উপজেলার একাধিক ব্যবসায়ী ও কৃষকেরা জানান, ভালো দাম পাওয়ায় প্রতি বছর শাকসবজির আবাদ বাড়ছে। বিশেষ করে আগাম জাতের শাক-সবজি আবাদ করে ভালো লাভ পাওয়া যাচ্ছে।

অনুকূল আবহাওয়ায় সবজির উৎপাদন ভালো হওয়া ও বাজার দর ভালো পেয়ে বেশ লাভবান হয়েছেন চাষিরা। শুধু নিজেদের চাহিদাই নয়, বাণিজ্যিকভাবেও এসব সবজির চাষ হচ্ছে।

গতকাল উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, সবুজে সবুজে ভরে উঠছে মাঠগুলো। বিস্তীর্ণ মাঠজুড়ে শোভা পাচ্ছে সারি সারি লাউ, শিম, ফুলকপি, বাঁধাকপি, ওলকপি, মরিচ, লালশাক, মুলাশাক, পালংশাক, লাউশাকসহ নানান শীতকালীন সবজি। মাঠে মাঠে এসব ফসল পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। কাক ডাকা ভোরে কৃষকেরা কোদাল, নিড়ানি, বালতি, স্প্রে মেশিন ইত্যাদি নিয়ে বেরিয়ে পড়ছেন। সন্ধ্যা পর্যন্ত মাঠে সবজি গাছের পরিচর্যা করে বাড়ি ফিরছেন।

ডুমুরিয়ার খর্নিয়ার বঙ্গবন্ধু কৃষি পদকপ্রাপ্ত দেশ সেরা সবজি চাষি আবু হানিফ মোড়ল বলেন, ‘শীতকালীন শাক-সবজির ফলন অনেক ভালো হয়েছে। বিশেষ করে ফুলকপি, ওলকপি, বাঁধাকপি, টমেটো, শিম, বেগুন, লাল শাকের ফলন ভালো হয়েছে। এ বছর দামও ভালো পাচ্ছেন কৃষকেরা। নানা জাতের শীতকালীন সবজি চাষ করে অনেক দরিদ্র কৃষক স্বাবলম্বী হয়ে উঠছেন।’

শোভনার মলমলিয়া গ্রামের কৃষক কামাল বাওয়ালি বলেন, ‘শীতকালীন শাক-সবজির বাম্পার ফলন হয়েছে। শিম, টমেটো, ওলকপি চাষ করেছিলাম। ৬ বিঘা জমিতে এসব সবজির চাষ করেছিলাম। ভালো দাম পেয়েছি। এখানকার সবজি এখন বিদেশেও রপ্তানি করা হচ্ছে, বিষয়টি ভাবতেই ভালো লাগে।’

উপজেলার আটলিয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) কুলবাড়িয়া ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুল হালিম মুন্না বলেন, ‘উপজেলার কৃষকদের সার, বীজ, প্রশিক্ষণ ও পরামর্শ দিয়ে সহযোগিতা করছে কৃষি বিভাগ। এতে ফলন অনেক ভালো হয়েছে। এখানকার কৃষকেরা সারা দেশে ফসল উৎপাদনের দিক দিয়ে তাক লাগিয়ে দিচ্ছেন। এ উপজেলার কীটনাশকমুক্ত নিরাপদ সবজি এখন বিদেশে যাচ্ছে, যা আমাদের জন্য খুবই গর্বের বিষয়।’

উপজেলা কৃষি কর্মকর্তা মো. মোছাদ্দেক হোসেন বলেন, ‘উপজেলায় এবার শীতকালীন সবজির বাম্পার ফলন হয়েছে। দাম ভালো পাওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে। নানা জাতের শীতকালীন সবজি চাষ করে স্বাবলম্বী হয়ে উঠছেন উপজেলার হাজারো কৃষক। এবার উপজেলার ৩ হাজার ৬৫০ হেক্টর জমিতে শীতকালীন শাক-সবজির আবাদ হয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্যভাবে বলতে গেলে ৩৫০ হেক্টর জমিতে শিম, ২২০ হেক্টর জমিতে টমেটো, ৩৬০ হেক্টর জমিতে বেগুন, ২৬০ হেক্টর জমিতে ফুলকপি, ১৬০ হেক্টর জমিতে আলুর চাষ হয়েছে। সব হিসাব করলে প্রায় ২২০ কোটি টাকার সবজি চাষ হয়েছে। 
মোছাদ্দেক হোসেন আরও বলেন, এখানে উৎপাদিত সবজি স্থানীয় চাহিদা পূরণ করে সরাসরি ঢাকার কারওয়ান বাজারে যায়। এ ছাড়া ইতালি, ইংল্যান্ড, কোরিয়ায় এখানকার সবজি রপ্তানি করা হচ্ছে।’    

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    নতুন পরিচয়ে সোহানা সাবা

    বস্তাপ্রতি ২৫০ টাকা বাড়ল চালের দাম

    ঢাকা-আরিচা মহাসড়কে রুট পারমিট ছাড়া চলছে বাস, বাড়ছে দুর্ঘটনা

    আমন চাষের শুরুতেই বাড়তি খরচের বোঝা

    তিন দিনে আ.লীগ নেতার ৩ ঘেরে বিষ দিল দুর্বৃত্তরা

    তরুণের মৃত্যুদণ্ড ও কিছু কথা

    নতুন পরিচয়ে সোহানা সাবা

    ঢাকা-আরিচা মহাসড়কে রুট পারমিট ছাড়া চলছে বাস, বাড়ছে দুর্ঘটনা

    বস্তাপ্রতি ২৫০ টাকা বাড়ল চালের দাম

    ধর্ষণের অভিযোগে খুবি শিক্ষার্থী গ্রেপ্তার

    প্রথম দক্ষিণ এশীয় হিসেবে ‘মিলেনিয়াম লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন স্থপতি মেরিনা

    মাদারগঞ্জে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা