Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

বেইজিং অলিম্পিকে ‘নাশকতা’ করতে ক্রীড়াবিদদের হাত করছে যুক্তরাষ্ট্র: চীন

আপডেট : ৩০ জানুয়ারি ২০২২, ১২:৫৯

যুক্তরাষ্ট্রে বেইজিং অলিম্পিকে নাশকতা করতে চায় বলে অভিযোগ করেছে চীন। ছবি: রয়টার্স  আসন্ন শীতকালীন বেইজিং অলিম্পিকে ‘নাশকতা’ করতে যুক্তরাষ্ট্র ক্রীড়াবিদদের টাকা দিয়ে কিনে নিয়েছে বলে অভিযোগ করেছে চীন। চীনের রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদপত্র চায়না ডেইলির এক প্রতিবেদনে এমন অভিযোগ করা হয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ও এই অভিযোগের বিষয়টি স্বীকার করেছে। সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য ওঠে এসেছে।

চায়না ডেইলি নামে ওই সংবাদপত্রটি জানিয়েছে, যুক্তরাষ্ট্র বেইজিং অলিম্পিককে বাধাগ্রস্ত করতে এবং অলিম্পিক গেমস চলাকালে নাশকতা করতে বিভিন্ন দেশের ক্রীড়াবিদদের টাকা দিয়ে হাত করেছে। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র অলিম্পিক আয়োজনে চীনের উদ্যোগ বিফল করে দুর্নামের অংশীদার বানাতে এসব করছে বলে অভিযোগ বেইজিংয়ের। 

শীতকালীন অলিম্পিক শুরু হওয়ার মাত্র এক সপ্তাহ আগে চীনের পক্ষ থেকে এই অভিযোগ করা হলো। এরই মধ্যে যুক্তরাষ্ট্র কূটনৈতিকভাবে অলিম্পিক গেমস বর্জন করেছে এবং এই তালিকায় যুক্ত হয়েছে আরও কয়েকটি দেশ। 

চীনের রাষ্ট্র ক্ষমতায় আসীন কমিউনিস্ট পার্টির প্রচারণা বিভাগের নিয়ন্ত্রণাধীন ইংরেজিভাষী সংবাদপত্র চায়না ডেইলি শুক্রবার নাম উল্লেখ না করে একটি সূত্রের বরাত দিয়ে বলেছে, যুক্তরাষ্ট্র চীনের প্রতি অসন্তোষ প্রকাশ করতে, প্রতিযোগিতায় নিষ্ক্রিয়ভাবে খেলতে এবং এমনকি অংশ নিতে অস্বীকার করতেও বিভিন্ন দেশের ক্রীড়াবিদদের প্ররোচিত করছে।’ 

এ ছাড়াও সংবাদপত্রটি বলছে, ওয়াশিংটন নামমাত্র অংশ নেওয়া ওই সব প্রতিযোগীর সুনাম রক্ষায় প্রচুর ক্ষতিপূরণ দিতে বিপুল অর্থ ছড়াবে।

এ বিষয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র শনিবার রয়টার্সকে জানিয়েছেন, ওই প্রতিবেদনে (চায়না ডেইলির প্রতিবেদন) খেলাধুলার রাজনীতিকরণ, শীতকালীন অলিম্পিকে নাশকতা ও হস্তক্ষেপ করতে আমেরিকার প্রকৃত অভিপ্রায় প্রকাশ পেয়েছে। ওই মুখপাত্র ক্রীড়াবিদদের ‘কিনে নেওয়া’, গেমস চলাকালে ‘নাশকতা’ করার মার্কিন প্রচেষ্টার তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, এসব প্রচেষ্টা ব্যর্থ হতে বাধ্য। 

এদিকে, বেইজিংয়ের মার্কিন দূতাবাসের এক মুখপাত্র রয়টার্সকে এক ই-মেইলে জানিয়েছেন, ‘বিশ্বব্যাপী অলিম্পিক গেমসে অংশগ্রহণের জন্য যে প্রচারণা চলছে তা যুক্তরাষ্ট্র বাধাগ্রস্ত করেনি, করছেও না।’ তিনি আরও বলেন, ‘মার্কিন ক্রীড়াবিদরা অলিম্পিক গেমসের নিয়মানুযায়ী এই গেমসে অংশগ্রহণের অধিকার রাখেন।’ 

এর আগে গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্র বেইজিং অলিম্পিক কূটনৈতিকভাবে বর্জনের ঘোষণা দেয়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    সালমান রুশদিকে ছুরিকাঘাতকারী ব্যক্তি গ্রেপ্তার 

    নিউইয়র্কে হামলার শিকার সালমান রুশদি

    ট্যালকম বেবি পাউডার বিক্রি করবে না জনসন

    তল্লাশির পরোয়ানা জনসম্মুখে এলে আপত্তি নেই ট্রাম্পের

    এফবিআইয়ের কার্যালয়ে ঢোকার চেষ্টা, পুলিশের গুলিতে নিহত অস্ত্রধারী

    তাইওয়ানে সৈন্য না পাঠানোর প্রতিশ্রুতি প্রত্যাহার করল চীন 

    ধর্ষণের অভিযোগে খুবি শিক্ষার্থী গ্রেপ্তার

    প্রথম দক্ষিণ এশীয় হিসেবে ‘মিলেনিয়াম লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন স্থপতি মেরিনা

    মাদারগঞ্জে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

    আর্জেন্টিনায় উগ্র সমর্থকদের ক্ষোভের আগুনে পুড়ে ছাই ফুটবলারদের গাড়ি

    দেশে-বিদেশে সর্বত্রই ধিক্কৃত হচ্ছে সরকার: মির্জা ফখরুল

    ভেড়ামারায় ফিলিং স্টেশনে অগ্নিকাণ্ড, নিহত ২