Alexa
শুক্রবার, ১২ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

রাষ্ট্রীয় উদ্যোগে তথ্য সুরক্ষা দিবস পালনের দাবি টিক্যাবের

আপডেট : ২৭ জানুয়ারি ২০২২, ১৬:২১

রাষ্ট্রীয় উদ্যোগে তথ্য সুরক্ষা দিবস পালনের দাবি টিক্যাবের তথ্য সুরক্ষার গুরুত্ব অনুধাবন করে রাষ্ট্রীয় উদ্যোগে ডেটা প্রাইভেসি ডে বা তথ্য সুরক্ষা দিবস পালনের দাবি জানিয়েছে টেলি কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টিক্যাব)। আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানান টিক্যাবের আহ্বায়ক মুর্শিদুল হক। 

মুর্শিদুল হক বলেন, ‘প্রতিবছর ২৮ জানুয়ারি বিশ্বব্যাপী ডেটা প্রাইভেসি ডে পালিত হয়। করোনা মহামারি মোকাবিলায় সরকারি বিধিনিষেধের কারণে দিবসটি যথাযথভাবে পালন করা সম্ভব না হলেও ভবিষ্যতে সারা দেশে বড় পরিসরে দিবসটি পালনে আমরা সরকারের দৃষ্টি আকর্ষণ করছি। তথ্য সুরক্ষা বিষয়ে সচেতনতা তৈরির দায়িত্ব শুধু সরকারের নয়। এর জন্য সবাইকে নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখতে হবে। তবে মূল ভূমিকা পালন করতে হবে সরকারকে। তাই তথ্য সুরক্ষার গুরুত্ব অনুধাবন করে ভবিষ্যতে রাষ্ট্রীয় উদ্যোগে দিবসটি পালনে টিক্যাবের পক্ষ থেকে আহ্বান জানানো হচ্ছে।’ 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বর্তমানে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১০ কোটির বেশি। ব্যবহারকারীরা জীবনের বেশির ভাগ সময় ইন্টারনেট ও ডিভাইসগুলোতে বিভিন্ন কাজে ব্যয় করছে। এখনো অনেকেই জানেন না, তাঁদের অজান্তেই তাঁদের ব্যবহৃত ডিভাইস ও অনলাইন সেবা থেকে অসংখ্য ব্যক্তিগত তথ্য সংগ্রহ করা হচ্ছে এবং তা শেয়ার করা হচ্ছে। এসব তথ্য একদিকে যেমন উপকারে ব্যবহৃত হতে পারে, আবার অবাঞ্ছিতভাবেও ব্যবহৃত হতে পারে। টিক্যাব মনে করে, অপরাধ ও সাইবার নিরাপত্তার সঙ্গে ব্যক্তিগত তথ্যের সুরক্ষার বিষয়টি ওতপ্রোতভাবে জড়িত। দেশের প্রত্যেক নাগরিকের সাইবার অপরাধের শিকার হওয়া থেকে রক্ষা পেতে তথ্য সুরক্ষার বিকল্প নেই। 

প্রতিবছর ২৮ জানুয়ারি বিশ্বব্যাপী ডেটা প্রাইভেসি ডে পালিত হয়। ইউরোপে দিবসটি ডেটা প্রোটেকশন ডে হিসেবে পরিচিত। বর্তমানে যুক্তরাষ্ট্র, কানাডা, নাইজেরিয়া, ইসরায়েল, যুক্তরাজ্য, ফ্রান্স, সুইডেনসহ ৪৭টি দেশে দিবসটি পালিত হয়। ২০০৭ সালে ইউরোপিয়ান কাউন্সিল সর্বপ্রথম ২৮ জানুয়ারিকে ডেটা প্রোটেকশন ডে হিসেবে পালন করে। এরপর ২০০৯ সালের ২৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ ২৮ জানুয়ারিকে ন্যাশনাল ডেটা প্রাইভেসি ডে হিসেবে পালনের অনুমতি দেয়। তারপর থেকে পর্যায়ক্রমে বিশ্বব্যাপী বিভিন্ন রাষ্ট্রীয় উদ্যোগে এবং বিভিন্ন সংগঠন ও অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের ব্যক্তিগত উদ্যোগে দিবসটি পালিত হয়ে আসছে। বাংলাদেশেও বেশ কিছু সংগঠন দিবসটি উপলক্ষে সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচি পালন করে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    আরও ৩৬০০ কর্মী যাচ্ছে দক্ষিণ কোরিয়ায়

    অসদাচরণের জন্য পদ হারালেন সহকারী অ্যাটর্নি জেনারেল মারুফা আকতার

    ‘আদিবাসী’ শব্দ ব্যবহার নিয়ে তথ্য মন্ত্রণালয়ের পরিপত্র অসম্মানজনক: পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটি

    ড্রাইভিং লাইসেন্স ছাড়া মোটরসাইকেল রেজিস্ট্রেশন নম্বর পাবে না

    পরমাণু নিয়ে সমঝোতা সই বাংলাদেশ ও হাঙ্গেরির

    গাফ্ফার চৌধুরীর মরদেহ ঢাকায় আসছে শনিবার

    বগুড়ায় ইয়াবাসহ গ্রেপ্তার ২ 

    মুসলিম লীগের মতো বিএনপিও হারিয়ে যাবে: তথ্যমন্ত্রী 

    খরার আশঙ্কা ব্রিটেনে, পানির ব্যবহার কমাতে তোড়জোড় 

    অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের মানুষ বেহেশতে আছেন: মোমেন 

    ইডেন গার্ডেনের তারকাদের হাটে থাকছেন মাশরাফিও

    সিডনিতে ২ সৌদি বোনের মৃত্যু নিয়ে রহস্য