Alexa
রোববার, ২৯ মে ২০২২

সেকশন

epaper
 

সখীপুরে দুই ইটভাটা মালিককে জরিমানা

আপডেট : ২৭ জানুয়ারি ২০২২, ১১:৪০

পলাশতলী মহাবিদ্যালয় ঘেঁষে গড়ে তোলা ইটভাটা। ছবি: আজকের পত্রিকা টাঙ্গাইলের সখীপুরে দুই ইটভাটা মালিককে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে গতকাল বুধবার দুপুরে তাঁদের এ জরিমানা করা হয়। ভাটায় কৃষি জমির উপরিভাগের মাটি ব্যবহার এবং কাঠ পুড়িয়ে ইট তৈরি করার অপরাধে এই জরিমানা করা হলো। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) জাকিয়া সুলতানা।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে ওই দুটি ইটভাটায় অবৈধভাবে কৃষিজমির উপরিভাগের মাটি ব্যবহার ও কাঠ পুড়িয়ে ইট তৈরি করা হচ্ছিল। ভাটা দুটি হচ্ছে-উপজেলার কাকড়াজান ইউনিয়নের পলাশতলী এলাকার মেসার্স মিতালী ব্রিকস্ ফিল্ড এবং বহেড়াতৈল ইউনিয়নের মেসার্স পূবালী ব্রিকস্।

পলাশতলী মহাবিদ্যালয়ে ঘেঁষেই মিতালী ব্রিকস্ ফিল্ড দীর্ঘদিন ধরে তাদের ইট পোড়ানোর কার্যক্রম চালিয়ে আসছিল। এ ছাড়া মেসার্স পূবালী ব্রিকস্ ইটভাটাটিও বহেড়াতৈল বাজার ও বহেড়াতৈল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের কাছেই অবস্থিত।

কিন্তু ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ আইন অনুযায়ী, শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল ও ক্লিনিক, গবেষণা প্রতিষ্ঠান থেকে কমপক্ষে এক কিলোমিটার দূরত্বের মধ্যে ভাটা তৈরির সুযোগ নেই।

এ নিয়ে আজকের পত্রিকাসহ বেশ কয়েকটি জাতীয় দৈনিকে সংবাদ প্রকাশিত হয়। ওই সংবাদ আমলে নিয়ে বুধবার দুপুরে ওই দুটি ভাটায় অভিযান চালানো হয়।

এতে মেসার্স মিতালী ব্রিকস্ ফিল্ডের মালিক লালন তালুকদার ও তাঁর অংশীদারদের দুই লাখ টাকা এবং পূবালী ব্রিকস্-এর মালিক আবদুর রহিমকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জাকিয়া সুলতানা বলেন, ইটভাটায় ব্যবহারের জন্য অবৈধভাবে কৃষি জমির উপরিভাগের মাটি ব্যবহার ও কাঠ পুড়িয়ে ইট তৈরি করার অপরাধে ওই দণ্ড দেওয়া হয়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বৈরী আবহাওয়ায় পেটের পীড়ায় আক্রান্ত শিশুরা

    ‘স্ত্রীর ওষুধ ও সংসারের খরচ জোগাতে হিমশিম খাচ্চি’

    বন্যা মোকাবিলায় নদীর ঝুঁকিপূর্ণ বাঁধ মেরামত

    ৪০ কন্যার বিবাহোত্তর সংবর্ধনা, জমকালো আয়োজন

    প্রতিমন্ত্রী পলকের তোপের মুখে বেরোবি উপাচার্য

    সন্ধ্যার পর চলে স্পিডবোট নেওয়া হয় বাড়তি ভাড়া

    দেখে নিন লিভারপুল-রিয়াল ফাইনালের একাদশ

    বিদেশে প্রশিক্ষণে গিয়ে উধাও কনস্টেবল, উৎকণ্ঠায় বাবা-মা

    ট্র্যাকিং সিস্টেম থেকে একের পর এক উধাও হচ্ছে রুশ প্রমোদতরী

    বিধবা নারীকে বাজারে প্রকাশ্যে লাঠিপেটা, যুবক গ্রেপ্তার

    বোরহানউদ্দিনে ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার-ফার্মেসিতে অভিযান, ৭৭ হাজার টাকা জরিমানা

    ফরিদপুরে অবৈধ ২০ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের কার্যক্রম বন্ধ