Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

নার্স নিয়োগ

ধনীদের টাকার গরমে স্বাস্থ্য খাতে বৈষম্য

আপডেট : ২৫ জানুয়ারি ২০২২, ০৯:২১

ফাইল ছবি করোনা মহামারি মোকাবিলায় এখন পর্যন্ত আবিষ্কৃত সবচেয়ে বড় ‘অস্ত্র’ টিকা নিয়ে বৈষম্যের কথা কম-বেশি সবারই জানা। তবে এবার ধনী দেশগুলোর নার্স নিয়োগ প্রক্রিয়া স্বাস্থ্য খাতে নতুন করে বৈষম্য সৃষ্টি করছে। ওমিক্রনের প্রভাবে ক্রমবর্ধমান করোনা সংকট মোকাবিলায় বিশ্বের তুলনামূলক দরিদ্র অংশ থেকে নার্স নিয়োগ বাড়িয়েছে ধনীরা। এর ফলে দরিদ্র দেশগুলোতে কর্মী সংকট বাড়ছে বলে জানিয়েছে আন্তর্জাতিক নার্স কাউন্সিল (আইসিএন)।

বিশ্বের ২ কোটি ৭০ লাখ নার্স এবং সংশ্লিষ্ট ১৩০টি জাতীয় সংস্থার প্রতিনিধিত্বকারী এই নার্স কাউন্সিলের সিইও হাওয়ার্ড ক্যাটন জানান, অন্য রোগীদের পাশাপাশি ওমিক্রনের সংক্রমণ যখন বাড়ছে, ঠিক সেই সময়ে হাসপাতালগুলোতে নার্সদের অনুপস্থিতির হারও এত বেশি বেড়েছে যা মহামারির গত দুই বছরে দেখা যায়নি।

তিনি আরও জানান, সংকট মোকাবিলায় পশ্চিমা দেশগুলো সেনাবাহিনীর কর্মীদের পাশাপাশি স্বেচ্ছাসেবক এবং অবসরপ্রাপ্তদেরও স্বাস্থ্য খাতে নিয়োগ দিচ্ছে। আর এমন প্রবণতার অংশ হিসেবে তাদের অনেকে আন্তর্জাতিক নার্স নিয়োগ বাড়িয়েছে, যা বিশ্বব্যাপী স্বাস্থ্য বৈষম্য বাড়িয়ে তুলছে।

‘করোনাভাইরাস অ্যান্ড গ্লোবাল নার্সিং ফোর্স’ নিবন্ধের সহ-লেখক ক্যাটন রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, আমরা যুক্তরাজ্য, জার্মানি, কানাডা এবং যুক্তরাষ্ট্রের মতো দেশগুলোতে আন্তর্জাতিক নিয়োগ বাড়তে দেখছি। এর আগে পিপিই এবং টিকা কেনা ও মজুত করার ক্ষেত্রেও আমরা ধনী দেশগুলোকে অর্থনৈতিক শক্তি কাজে লাগাতে দেখেছি।

নার্স কাউন্সিলের তথ্য অনুসারে, করোনা মহামারির আগেও বিশ্বব্যাপী ৬০ লাখ নার্সের ঘাটতি ছিল, যার প্রায় ৯০ শতাংশ ঘাটতি নিম্ন এবং নিম্ন-মধ্যম আয়ের দেশগুলোতে। ধনী দেশগুলোতে সম্প্রতি নিয়োগপ্রাপ্ত নার্সদের বেশির ভাগই আফ্রিকা এবং ক্যারিবিয়ান অঞ্চলের বাসিন্দা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    জগদ্ধাত্রী একাই এক শ

    বোনদের নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা অক্ষয়ের

    তারেক মাসুদ ছিলেন স্বপ্নের নায়ক

    নতুন পরিচয়ে সোহানা সাবা

    বস্তাপ্রতি ২৫০ টাকা বাড়ল চালের দাম

    ঢাকা-আরিচা মহাসড়কে রুট পারমিট ছাড়া চলছে বাস, বাড়ছে দুর্ঘটনা

    ভেন্টিলেশনে সালমান রুশদি, কথা বলতে পারছেন না

    আষাঢ়ে নয়

    তুইও মরবি, আমাদেরও মারবি

    নতুন পরিচয়ে সোহানা সাবা

    তারেক মাসুদ ছিলেন স্বপ্নের নায়ক

    বোনদের নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা অক্ষয়ের