Alexa
মঙ্গলবার, ২৪ মে ২০২২

সেকশন

epaper
 

অর্থনৈতিক কূটনীতিতে ৫টি বিষয়ে জোর দিচ্ছে বাংলাদেশ: পররাষ্ট্রসচিব

আপডেট : ২৩ জানুয়ারি ২০২২, ২১:১৯

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। ফাইল ছবি অর্থনৈতিক কূটনীতিতে পাঁচটি বিষয়ে জোর দিচ্ছে বাংলাদেশ বলে জানিয়েছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। ব্র্যান্ডিং বাংলাদেশ অ্যাব্রড নিয়ে এক আন্তমন্ত্রণালয় সভায় তিনি এ কথা বলেন।  

আজ রোববার পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে স্বল্পোন্নত দেশ হতে উন্নয়ন শীল দেশ হিসেবে উত্তরণের ফলে বাংলাদেশের সম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবিলার প্রস্তুতি, পরিকল্পনা গ্রহণ, বাস্তবায়ন ও মনিটরিং সংক্রান্ত  'ব্র্যান্ডিং বাংলাদেশ অ্যাব্রড' শীর্ষক কমিটির আন্তমন্ত্রণালয় সভা পররাষ্ট্র মন্ত্রণালয়ের আনক্লস সভাকক্ষে অনুষ্ঠিত হয়।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এতে উপস্থিতি ছিলেন। এ ছাড়া সভায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম এবং পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।  

সভায় পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় মূলত ৫টি বিষয়ের ওপর জোর দিয়ে কাজ করছে। সরাসরি বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি ও বৈচিত্র্য সৃষ্টি, রপ্তানি বৃদ্ধি ও বৈচিত্র্য বৃদ্ধি, মানসম্মত সেবা, মানব সম্পদ ও দক্ষতা রপ্তানি, প্রযুক্তি স্থানান্তর। 

সভার শুরুতে পররাষ্ট্রসচিব অর্থনৈতিক কূটনীতির বিভিন্ন দিক তুলে ধরে তাঁর মন্ত্রণালয়ের সুনির্দিষ্ট লক্ষ্যগুলো তুলে ধরেন। এ সভায় বহির্বিশ্বে বাংলাদেশের শক্তিশালী ব্র্যান্ডিং এর ক্ষেত্রে অঞ্চল ভিত্তিক রোডম্যাপ তৈরির ব্যাপারে বিভিন্ন আলোচনা হয়। বাংলাদেশের  অর্থনৈতিক সক্ষমতা, করোনা পরিস্থিতিতে সাফল্য, অন্য দেশকে ঋণ দেওয়ার সক্ষমতা, বাংলাদেশের সাহসী মানুষের সফলতার গল্প, পর্যটন, খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন-ইত্যাদি বিষয়ে আলোচনা হয়।

এ সভায় সিদ্ধান্ত গৃহীত হয় যে, একটি অভিন্ন ব্র্যান্ডিং প্ল্যাটফর্ম গঠন করে তার অধীনে দেশের সকল সরকারি বেসরকারি সংস্থা নিজ নিজ ক্ষেত্র থেকে বাংলাদেশকে ব্র্যান্ডিংয়ের কাজ করে যাবে। পররাষ্ট্র মন্ত্রণালয় তার বিদেশের মিশনসমূহ নিয়ে দেশ ব্র্যান্ডিং এবং এ সংক্রান্ত সকল কাজে সর্বাত্মক সহযোগিতায় প্রত্যয় ব্যক্ত করে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ভালো খাবারের আশায় ভারত থেকে রোহিঙ্গারা আসছে: পররাষ্ট্রমন্ত্রী

    শ্রীলঙ্কার কোনো নেতা বাংলাদেশে আশ্রয় চাননি: পররাষ্ট্রমন্ত্রী

    পি কে হালদার গ্রেপ্তারের বিষয়ে জানে না বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

    চীনের ঋণের ফাঁদে নেই বাংলাদেশ: চীনা রাষ্ট্রদূত

    সাড়ে তিন মাসে বাংলাদেশকে ১১৮০ ভিসা দিয়েছে রোমানিয়া

    জিএসপি পুনর্বহাল নয়, অন্যেরটা ঠেকাতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

    টিভিতে আজকের খেলা (২৪ মে ২০২২, মঙ্গলবার)

    আগৈলঝাড়ায় সড়ক দুর্ঘটনায় স্ত্রী নিহত, স্বামী আহত

    ‘বাংলাদেশে মাঙ্কিপক্সের কোনো রোগী ধরা পড়েনি’

    মুমিনুলের লড়াইটা নিজের সঙ্গেই

    তালায় পুকুরে ডুবে এসএসসি পরীক্ষার্থীর মৃত্যু

    যুদ্ধ বন্ধে পুতিনের সঙ্গে দেখা করতে চান জেলেনস্কি