Alexa
মঙ্গলবার, ২৪ মে ২০২২

সেকশন

epaper
 

রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতা রক্ষা করতে হবে: প্রধানমন্ত্রী

আপডেট : ২৩ জানুয়ারি ২০২২, ১৭:৩৫

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: ভিডিও থেকে দেশের আইনশৃঙ্খলা রক্ষার পাশাপাশি স্বাধীনতা রক্ষা এবং গণতন্ত্র সমুন্নত রাখার কাজ করতে পুলিশ সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী পুলিশ সদস্যদের উদ্দেশে বলেন, ‘জাতির পিতার দীর্ঘ ২৪ বছরের সংগ্রাম ও মুক্তিযুদ্ধের মাধ্যমে আমাদের এই স্বাধীনতা অর্জিত হয়েছে। আপনাদের পূর্বসূরিদের রক্তের বিনিময়ে অর্জিত এই স্বাধীনতাকে সব আঘাত থেকে রক্ষা করতে হবে।’

আজ রোববার সকালে ‘পুলিশ সপ্তাহ-২০২২’ উদ্বোধনকালে প্রধান অতিথির ভাষণে বাংলাদেশ পুলিশ সদস্যদের প্রতি এই আহ্বান জানান প্রধানমন্ত্রী। তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজারবাগ পুলিশ লাইনসে পুলিশ সপ্তাহ উদ্‌যাপন অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত হন। 

প্রধানমন্ত্রী বলেন, ‘আমার বিশ্বাস, জনবান্ধব পুলিশিংয়ের মাধ্যমে দেশের অভ্যন্তরীণ শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে, গণতন্ত্র সমুন্নত রাখতে প্রত্যেক পুলিশ সদস্য পেশাদারির সঙ্গে দায়িত্ব পালন করবেন। সর্বোপরি পুলিশ সপ্তাহ উদ্‌যাপন অনুষ্ঠান বাংলাদেশ পুলিশকে শান্তির সংস্কৃতি বিকাশের লক্ষ্যে নব-উদ্যমে কাজ করতে প্রেরণা জোগাবে, এটাই আমার প্রত্যাশা।’

প্রধানমন্ত্রী জাতির পিতার ভাষণের উদ্ধৃতি তুলে ধরে পূর্বসূরিদের ঐতিহ্য ধরে রেখে সামনে এগিয়ে যাওয়ার জন্যও পুলিশ সদস্যদের প্রতি আহ্বান জানান।

১৯৭৫ সালের ১৫ জানুয়ারি রাজারবাগে প্রথম পুলিশ সপ্তাহ উদ্‌যাপন অনুষ্ঠানের ভাষণে জাতির পিতা বলেছিলেন, ‘এই রাজারবাগে যারা শহীদ হয়েছিলেন, তাঁদের কথা মনে রাখতে হবে। তাঁরা আপনাদেরই ভাই, তাঁদের রক্ত যেন বৃথা না যায়।’

পুলিশ সপ্তাহ-২০২২। ছবি: আলী হোসেন মিন্টু বিএনপির ধ্বংসাত্মক কর্মকাণ্ড স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, অগ্নিসন্ত্রাস, বৃক্ষ কর্তন, রাস্তা কেটে ফেলাসহ নানান ধ্বংসাত্মক কাজ তারা করেছে। এমনকি পুলিশের ওপর আক্রমণ করেছে। যেভাবে পুলিশ সদস্যদের তারা নির্মমভাবে মেরেছে, সেটা সত্যিই ভাষায় বর্ণনা করা যায় না। এ ধরনের ঘৃণ্য কাজ করে তারা দেশে একটা অশান্ত পরিবেশ তৈরি করতে চেয়েছিল। কত মানুষকে তারা হত্যা করেছে তার কোনো সীমা নেই। 

সেই সময় সাহসিকতার সঙ্গে পরিস্থিতি মোকাবিলা করায় পুলিশ সদস্যদের ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী বলেন, সেই সময় পুলিশ বাহিনী অত্যন্ত দক্ষতার সঙ্গে পরিস্থিতি মোকাবিলা করে মানুষের জীবনে শান্তি ও নিরাপত্তা নিয়ে এসেছে। নিজের জীবনের ঝুঁকি নিয়েও তাঁরা কাজ করেছেন। এ জন্য সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই।

পুলিশ সপ্তাহ উপলক্ষে বাংলাদেশ পুলিশের সদস্যরা কুচকাওয়াজ পরিবেশন করেন। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান প্রধানমন্ত্রীর পক্ষে একটি খোলা জিপে প্যারেড পরিদর্শন এবং সালাম গ্রহণ করেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে কৃতী পুলিশ সদস্যদের মধ্যে পুলিশ পদকও বিতরণ করেন তিনি।

পুলিশ সপ্তাহ উপলক্ষে ২০২০ সালে ১১৫ জন এবং ২০২১ সালে ১১৫ জনসহ মোট ২৩০ জন পুলিশ সদস্যকে পদক প্রদান করা হয়। তাঁদের মধ্যে ১৭ জনকে মরণোত্তর পদক প্রদান করা হয়। পুরস্কারপ্রাপ্তদের মধ্যে র‍্যাবের মহাপরিচালক ও পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুনও রয়েছেন।

পদকের মধ্যে রয়েছে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম), বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) সেবা, রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম), রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) সেবা।

পদকপ্রাপ্তদের পদাঙ্ক অনুসরণ করে অন্যরাও ভালো কাজ করে যাবেন বলে প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বৃক্ষরোপণে অবদান রাখায় প্রধানমন্ত্রীর পুরস্কারে মনোনীত ২৩ ব্যক্তি-প্রতিষ্ঠান

    এসক্যাপ অধিবেশনে আঞ্চলিক সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব

    সমুদ্র সম্পদ কাজে লাগাতে পরিকল্পনা নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

    অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন

    আষাঢ়ে নয়

    ঘাতক পুলিশ, অসহায় বিচার

    বৈশ্বিক সংকট কাটাতে জিসিআরজি বৈঠকে প্রধানমন্ত্রীর ৪ প্রস্তাব 

    ৪৩ বছরের রহস্য উদ্ঘাটন, কানেকটিকাট নদী থেকে উদ্ধার নারীই আলবার্টা লিম্যান

    ভারতীয় দলে ফিরে কার্তিকের আবেগী বার্তা

    বরখাস্তকৃত শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীদের যৌন নিপীড়নের অভিযোগের সত্যতা মিলেছে

    বোরো ডুবে শেষ, আউশ নিয়ে চিন্তায় কৃষক

    বনশ্রীতে তেলবাহী লরির নিচে চাপা পড়ে ১ জনের মৃত্যু

    ভূমিকম্প-সুনামি শনাক্তকরণে ব্যবহৃত হতে পারে সাবমেরিন কেব্‌ল