Alexa
রোববার, ২২ মে ২০২২

সেকশন

epaper
 

ভিডিও গেম খেলে ১২ লাখ টাকা জিতলেন তাঁরা

আপডেট : ২২ জানুয়ারি ২০২২, ২১:৩২

অ্যারেনা অব ভ্যালর গেম খেলে এশিয়ান গেমসে জায়গা পাওয়ার স্বপ্ন দেখছেন বাংলাদেশের গেমাররা। ছবি: সংগৃহীত ঘরে বসে ভিডিও গেম খেলে অভিভাবকের বকুনি খাওয়ার দিন বুঝি ফুরলো! উন্নত বিশ্বে শখের ভিডিও গেম বা ই-স্পোর্টসকে পেশা হিসেবে নেওয়ার প্রচলন শুরু হয়েছে অনেক আগেই। বাংলাদেশেও যে চাইলে এই খেলাকে পেশা হিসেবে নেওয়া সম্ভব সেই পথ দেখাচ্ছে অ্যারেনা অব ভ্যালর চ্যাম্পিয়নশিপ। 

অ্যারেনা অব ভ্যালর একটি মাল্টিপ্লেয়ার বা একাধিক অংশগ্রহণকারীকে নিয়ে অনলাইন ভিডিও গেম। দলভিত্তিক এ গেমটিতে অনলাইনে এক দল গেমার অংশ নেন আরেক দলের বিপক্ষে। ঢাকা, খুলনা ও চট্টগ্রাম-এই তিন বিভাগের পাঁচ হাজার গেমারের অংশ গ্রহণে ছয় দিন ধরে রাজধানীর যমুনা ফিউচার পার্কে হয়েছে অ্যারেনা অব ভ্যালর চ্যাম্পিয়নশিপ। প্রতি দলে পাঁচজন করে লড়েছেন অন্য আরেক দলের বিপক্ষে। টুর্নামেন্টের শেষ দিনে ফাইনালে গতকাল উই ই-স্পোর্টস আরমাডাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ওরিয়েন্টাল ফিনিক্স। 

গত কয়েক বছর ধরে বাংলাদেশে টুকটাক ই-স্পোর্টস টুর্নামেন্ট হলেও পেশাদারিত্বে সবাইকে ছাপিয়ে গেছে অ্যারেনা অব ভ্যালর চ্যাম্পিয়নশিপ। ছিল টুর্নামেন্টের বাছাইপর্ব। অংশ গ্রহণ করা সব দলকেই দেওয়া হয়েছে পার্টিশিপেসন মানি বা অংশগ্রহণ খরচ। সবচেয়ে বড় চমকটা ছিল প্রাইজমানিতে। ২৫ লাখ টাকার টুর্নামেন্টে চ্যাম্পিয়ন দল প্রাইজমানি হিসেবে পেয়েছে ১২ লাখ টাকা। রানার্সআপ দলকে দেওয়া হয়েছে ৫ লাখ টাকা। 

তবে অ্যারেনা অব ভ্যালর নিজের গুরুত্ব বাড়িয়েছে অন্যদিক থেকে। ফিফা, কল অব ডিউটির মতো জনপ্রিয় আটটি ই-স্পোর্টস বা গেম প্রথমবারের মতো জায়গা পেয়েছে এবারের এশিয়ান গেমসে। এই আটটি গেমের মধ্যে নাম আছে অ্যারেনা অব ভ্যালরেরও। এশিয়ান গেমসে বাংলাদেশের পদক জিততে না পারার হাহাকার ই-স্পোর্টস দিয়েও পূরণ করা সম্ভব বলে মনে করেন অ্যারেনা অব বাংলাদেশের প্রধান কাজী আরাফাত হোসেন। তিনি বলেছেন, ‘এই গেমের মাধ্যমে গেমাররা ই-স্পোর্টসকে পেশা হিসেবে নিতে আগ্রহী হবেন। দক্ষিণ এশিয়ার দেশগুলোকে নিয়ে মার্চ-এপ্রিলে একটি বাছাইপর্ব হবে। আমাদের বিশ্বাস আছে বাংলাদেশের গেমাররা এশিয়ান গেমসে খেলার যোগ্যতা অর্জন করবেন।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    আইসিসি প্রেসিডেন্ট বার্কলে ঢাকায়

    সিরিজ জেতার ভালো সুযোগ দেখছেন মুমিনুল 

    মোস্তাফিজদের বিদায়ে কোহলিদের বুনো উল্লাস

    সংবাদ সম্মেলনের মাঝেই কোচকে বিয়ারে গোসল ফুটবলারদের 

    পিএসজিকে আদালতেই নিচ্ছে লা লিগা 

    রিয়ালকে নিরাশ করে পিএসজিতেই থেকে গেলেন এমবাপ্পে

    বিশ্ববিদ্যালয়ে স্বচ্ছভাবে কর্মকর্তা-কর্মচারী নিয়োগে অভিন্ন নীতিমালা করবে ইউজিসি

    শিক্ষকের বিরুদ্ধে বহিরাগত দিয়ে ৩ শিক্ষার্থীকে মারধরের অভিযোগ

    দেশব্যাপী ভয় ছড়িয়ে দিচ্ছে সরকার: মির্জা ফখরুল

    স্বামীকে বেঁধে স্ত্রীকে ধর্ষণের অভিযোগে মামলা, গ্রেপ্তার ২

    বাগেরহাটে সড়ক দুর্ঘটনায় প্রকৌশলী নিহত