Alexa
রোববার, ২২ মে ২০২২

সেকশন

epaper
 

ইউক্রেনে ‘মারণাস্ত্র সহায়তা’ পাঠাল যুক্তরাষ্ট্র 

আপডেট : ২২ জানুয়ারি ২০২২, ২২:৫২

কিয়েভে পৌঁছেছে মার্কিন সামরিক সহায়তার প্রথম চালান। ছবি: যুক্তরাষ্ট্র দূতাবাস, কিয়েভ  ইউক্রেনকে কেন্দ্র করে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই দেশটিতে ‘মারণাস্ত্র সহায়তা’ পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র প্রতিশ্রুত সামরিক সহযোগিতার আওতায় প্রথম চালানে ‘সম্মুখসারির প্রতিরক্ষা ব্যবস্থা’র জন্য প্রয়োজনীয় গোলাবারুদসহ প্রায় ৯০ টন ‘মারণাস্ত্র সহায়তা’ পৌঁছেছে। রোববার, এই সামরিক সহায়তার চালানটি কিয়েভে পৌঁছায়। 

এমন এক সময়ে এই সহায়তা কিয়েভ পৌঁছালো যার মাত্র একদিন আগেই ইউক্রেনেক কেন্দ্র করে চলমান উত্তেজনা হ্রাসে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীদ্বয়ের মধ্যকার বৈঠক কোনো ধরনের সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে। 

সামরিক সহায়তা চালান কিয়েভে পৌঁছা প্রসঙ্গে ইউক্রেনের মার্কিন দূতাবাস জানিয়েছে, ‘সম্মুখসারির প্রতিরক্ষা সেনা’দের জন্য প্রয়োজনীয় গোলাবারুদসহ প্রায় ৯০ টন ‘মারণাস্ত্র সহায়তা’ এসে পৌঁছেছে। দূতাবাস কর্তৃপক্ষ আরও জানিয়েছে, এই চালান ইউক্রেনের আত্মরক্ষার অধিকারের প্রতি দৃঢ় সমর্থনের বহিঃপ্রকাশ। 

এক ফেসবুক পোস্টে ইউক্রেন অবস্থিত মার্কিন দূতাবাস জানিয়েছে, ‘ইউক্রেনের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষায় এবং রাশিয়ার আগ্রাসন রোধে যুক্তরাষ্ট্র দেশটির সামরিক বাহিনীকে অব্যাহতভাবে এই ধরণের সামরিক সহায়তা দিয়ে যাবে।’ 

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের কিয়েভ সফরের এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে এই সামরিক সহায়তা এল। সফরকালে ব্লিঙ্কেন সতর্ক করেছিলেন, রাশিয়া ইউক্রেন আক্রমণ করলে তার কড়া জবাব দেওয়া হবে। তবে মস্কো বারবার এই ধরনের পরিকল্পনার কথা অস্কীকার করেছে। 

উল্লেখ্য, ২০২১ সালের ডিসেম্বরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে যে ২০০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তার অনুমোদন দিয়েছিলেন তারই অংশ এই হিসেবে এই ‘সহায়তা’ ইউক্রেনে পৌঁছেছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    যুদ্ধবিরতি প্রত্যাখ্যান করেছে ইউক্রেন

    কানাডায় প্রলয়ংকরী ঝড়ে নিহত ৪, বিদ্যুৎ ছিল না ৯ লাখ বাড়িতে

    অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রীর সরাসরি সাক্ষাতের তালিকায় বাইডেন, ফুমিও, মোদি

    ফ্রান্সে বিমান দুর্ঘটনায় একই পরিবারের চারজনসহ নিহত ৫ 

    সেনাবাহিনীতে ভর্তির বয়সসীমা বৃদ্ধি করছে রাশিয়া

    আদালতে হাজিরা না দিয়ে ১ লাখ ১০ হাজার ডলার জরিমানা গুনলেন ট্রাম্প

    টেস্ট দলে মোস্তাফিজ, সাদা বলে ফিরলেন বিজয়

    এমপি কর্তৃক শিক্ষককে লাঞ্ছিতের ঘটনায় আসকের নিন্দা ও উদ্বেগ

    ঢাকা টেস্টে দুই পরিবর্তন নিয়ে নামবে শ্রীলঙ্কা

    ভারতে বিভিন্ন আইনের অপব্যবহার বেড়ে চলেছে: আর্টিকেল নাইনটিন

    বঙ্গবন্ধু কেমিক্যাল মেটেরোলজি অলিম্পিয়াডে ১ম শাবিপ্রবির রিফাত

    মৃত্যুর খবর পেলেই ঘোড়ায় চড়ে ছোটেন মনু মিয়া