Alexa
রোববার, ২৯ মে ২০২২

সেকশন

epaper
 

নানার মৃত্যুর খবরেও অনশনে অনড় মরিয়ম

আপডেট : ২২ জানুয়ারি ২০২২, ১২:১০

৬৭ ঘণ্টা পরও অনশনে অনড় শাবিপ্রবি শিক্ষার্থীরা। ছবি: আজকের পত্রিকা নানার মৃত্যুসংবাদ পেয়েও উপাচার্যের পদত্যাগের দাবিতে অনশন ভাঙেননি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থী মরিয়ম রুবি। তবে নানার মৃত্যুর খবর পাওয়ার সঙ্গে সঙ্গে কান্নায় ভেঙে পড়েন তিনি। এখনো পর্যন্ত অনশনে অনড় রয়েছেন এবং উপাচার্যের পদত্যাগ না হওয়া পর্যন্ত অনশন ভাঙবেন না বলেও জানিয়েছেন মরিয়ম।

আজ শনিবার সকালে মরিয়মের এক সহপাঠী জানান, মরিয়ম সিলেট এম এ জি উসমানি মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। নানার মৃত্যুর সংবাদ শুনে আরও ভেঙে পড়েছে মরিয়ম। তাঁর অবস্থা গুরুতর।  

উল্লেখ্য, অনশনের ৬৭ ঘণ্টা পেরিয়ে গেলেও এখনো কোনো শিক্ষার্থীই অনশন ভাঙেনি। সব শিক্ষার্থীর গুরুত অসুস্থ হয়ে রয়েছেন। এরই মধ্যে ১৪ জন শিক্ষার্থীকে সিলেটের বিভিন্ন হাসপাতালে নেওয়া হয়েছে। তাঁদের মধ্যে দুজন শিক্ষার্থী চিকিৎসা নিয়ে পুনরায় অনশনস্থলে এসে যোগ দিয়েছেন। 

এদিকে গতকাল বিকেলে শিক্ষামন্ত্রীর সঙ্গে ফোনে আলাপ করে আলোচনায় বসার সিদ্ধান্ত নেন শিক্ষার্থীরা। পরে অনশনরত শিক্ষার্থীদের রেখে কেউই ঢাকায় আলোচনা করতে যাবেন না বলে জানান। তবে অনলাইন বা ভার্চুয়ালি আলোচনায় বসার প্রস্তাব দেন শিক্ষার্থীরা। সেই সঙ্গে অনশনস্থলে এসে শিক্ষার্থীদের অবস্থা দেখতে শিক্ষামন্ত্রীকে আহ্বান জানিয়েছেন তাঁরা। 

পরে শিক্ষার্থীদের ঢাকায় যাওয়া প্রত্যাখ্যানের খবর জেনে রাত ৮টার দিকে কেন্দ্রীয় আওয়ামী লীগের নেতা শফিউল আলম চৌধুরী নাদেল শিক্ষামন্ত্রী নতুন বার্তা নিয়ে পুনরায় ক্যাম্পাসে আসেন।

আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল বলেন, শিক্ষামন্ত্রীর সঙ্গে তিনি কথা বলেছেন। সরকার এই বিশ্ববিদ্যালয়ের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন।  শিক্ষার্থীদের কথা চিন্তা করে শিক্ষামন্ত্রী আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে বসতে চান। যেকোনো পরিস্থিতিতে শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের সঙ্গে বসতে প্রস্তুত।  তিনি আরও বলেন, শিক্ষামন্ত্রী সিলেটে আসতে রাজি। তবে তাঁর পরিবারের সদস্য অসুস্থ থাকায় একটু সময় লেগে যাবে। এদিকে শিক্ষার্থীরা অনশনে অধিক মাত্রায় অসুস্থ। এ জন্য স্বল্প সময়ে যেকোনো উপায়ে শিক্ষার্থীদের সঙ্গে সরাসরি বসতে চান তিনি। প্রয়োজনে আকাশপথে শিক্ষার্থী প্রতিনিধিদের ঢাকায় নিয়ে যাওয়ার ব্যাবস্থা করা হবে বলেও তিনি জানিয়েছেন। 

তবে শিক্ষার্থীদের প্রতিনিধি ঢাকায় না গেলেও শিক্ষকদের পাঁচ সদস্যের প্রতিনিধিদল শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা করতে ঢাকায় অবস্থান করছে। আজ শনিবার শিক্ষামন্ত্রীর সঙ্গে শিক্ষক প্রতিনিধিদল আলোচনায় বসবে বলে জানয়েছেন সংশ্লিষ্ট শিক্ষকেরা। 

এই রিপোর্ট লেখার আগ পর্যন্ত শিক্ষার্থীরা ঢাকায় যাচ্ছেন কি না—এ বিষয়ে শিক্ষামন্ত্রীর পাঠানো প্রতিনিধি আওয়ামী লীগের নেতা শফিউল আলমকে নতুন কোনো তথ্য দেয়নি বলে জানা গেছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ববি শিক্ষার্থীকে মারধরের জেরে শিক্ষার্থীদের বিক্ষোভ

    রাজশাহীতে অতিরিক্ত ফি আদায়ের প্রতিবাদে নার্সিং শিক্ষার্থীদের বিক্ষোভ

    এক বছরেও উদ্‌ঘাটিত হয়নি সিলেটের ধীরাজ পাল হত্যার রহস্য

    ‘সিআরবি রক্ষায় কেবল চট্টগ্রামবাসী নয়, সারা দেশ ঐক্যবদ্ধ’

    শিক্ষকের বিরুদ্ধে সমকামিতার প্রস্তাব দেওয়ার অভিযোগ শিক্ষার্থীদের

    বন্ধুর সঙ্গে বেড়াতে গিয়ে সংঘবদ্ধ ধর্ষণের শিকার স্কুলছাত্রী, গ্রেপ্তার ২ 

    দেখে নিন লিভারপুল-রিয়াল ফাইনালের একাদশ

    বিদেশে প্রশিক্ষণে গিয়ে উধাও কনস্টেবল, উৎকণ্ঠায় বাবা-মা

    ট্র্যাকিং সিস্টেম থেকে একের পর এক উধাও হচ্ছে রুশ প্রমোদতরী

    বিধবা নারীকে বাজারে প্রকাশ্যে লাঠিপেটা, যুবক গ্রেপ্তার

    বোরহানউদ্দিনে ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার-ফার্মেসিতে অভিযান, ৭৭ হাজার টাকা জরিমানা

    ফরিদপুরে অবৈধ ২০ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের কার্যক্রম বন্ধ