Alexa
রোববার, ২৯ মে ২০২২

সেকশন

epaper
 

গাম্বিয়ায় সাফল্য পাচ্ছেন বাংলাদেশের সাবেক কোচ 

আপডেট : ২২ জানুয়ারি ২০২২, ০০:৫০

র‍্যাঙ্কিংয়ের ১৫০ তম স্থানে থাকা গাম্বিয়াকে আফ্রিকান কাপ অব নেশনসের দ্বিতীয় পর্বে তুলেছেন বাংলাদেশের সাবেক কোচ সেইন্টফিট। ছবি: সংগৃহীত  মাত্র দুই মাসের জন্য বাংলাদেশের কোচ হয়েছিলেন। তাঁর কোচিংয়ে ভুটানের কাছে লজ্জার হারে লম্বা সময়ের নির্বাসনে চলে গিয়েছিল জাতীয় ফুটবল দল। তবে সেই হারে টম সেইন্টফিটের যতটা না দায় ছিল, তার চেয়ে বড় দোষ ছিল গোল করতে না পারা স্ট্রাইকারের অভাব। গোল করার মতো ফুটবলার পেলে কী করা সম্ভব সেটা র‍্যাঙ্কিংয়ের ১৫০ তম স্থানে থাকা গাম্বিয়াকে দিয়েই বুঝিয়ে দিয়েছেন বেলজিয়ান সেইন্টফিট। 

নাইজেরিয়া, মিশর, আইভরি কোস্টের মতো পরাশক্তিদের ভিড়ে গাম্বিয়াকে আফ্রিকান কাপ অব নেশনসে গাম্বিয়াকে তলানির দল বলাই যায়। ২৪ দলের টুর্নামেন্টে সবচেয়ে নিচু র‍্যাঙ্কিংয়ের দলটাই আজ অপরাজিত থেকে উঠেছে নক আউট পর্বে। গ্রুপ পর্ব থেকে বিদায় করে দিয়েছে ফিফা র‍্যাঙ্কিংয়ের ৩০ তম দল তিউনিশিয়াকে। 

আফ্রিকান কাপ অব নেশনসের ‘এফ’ গ্রুপের শেষ ম্যাচে তিউনিসিয়াকে ১-০ গোলে হারিয়েছে গাম্বিয়া। তিন ম্যাচে সাত পয়েন্টে রানার্সআপ হয়েছে দলটি। সমান সাত পয়েন্ট থাকলেও গোল ব্যবধানে গাম্বিয়াকে টপকে চ্যাম্পিয়ন হয়েছে মালি। আগামী সোমবার দ্বিতীয় রাউন্ডে গিনির বিপক্ষে খেলবে সেইন্টফিটের দল। 

ফুটবলারদের পায়ে সাফল্য পেয়েছে গাম্বিয়া। পাশাপাশি সেইন্টফিটের অবদানকেও খাটো করে দেখা চলে না। ২০১৬ সালে বাংলাদেশ থেকে ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, মালি হয়ে ২০১৮ সালের ১৮ জুলাই গাম্বিয়ার দায়িত্ব নেন বেলজিয়ান কোচ। সেইন্টফিট কোচ হওয়ার পাঁচ বছর সর্বশেষ তানজানিয়ার বিপক্ষে আন্তর্জাতিক জয় পেয়েছিল গাম্বিয়া। দায়িত্ব নিয়ে চার বছর ধরে দলটাকে ধীরে ধীরে সাজিয়েছেন তিনি। পেয়েছেন দেশটির ফুটবল ফেডারেশনের সব রকম সাহায্য। নিজের পছন্দের কাঠামোতে দল সাজিয়ে শূন্য থেকে গাম্বিয়াকে শীর্ষে তুলছেন সেইন্টফিট। 

সেইন্টফিটের এই সাফল্যে হাহাকার বাড়তে পারে বাংলাদেশের ফুটবল প্রেমীদের। বাংলাদেশের ফুটবল ইতিহাসে তিনিই একমাত্র কোচ, যার ছিল আন্তর্জাতিক ফুটবলে কোচিংয়ের রেকর্ড। এই দেশের ভঙ্গুর ফুটবল কাঠামোকে নতুন করে সাজাতে যেমন অভিজ্ঞতার দরকার ছিল তেমন কেউই এর আগে আসেননি এই দেশের ফুটবলে। সেইন্টফিটকে পেয়েও ধরে রাখতে পারেনি বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। তাঁর মতো কাউকে আনার চেষ্টা যে হয়েছে সেটাও বলা চলে না। 

সেইন্টফিটের উত্তরসূরি জেমি ডে হয়ে এখন অনভিজ্ঞ হাভিয়ের কাবরেরার হাতে জামাল ভূঁইয়াদের দায়িত্ব সঁপেছে বাফুফে। স্প্যানিশ এই কোচ আদৌ সফল হতে পারবেন কিনা সেটা সময়ই বলবে। তবে সঠিক ইচ্ছা আর কাঠামো পেলে যে সাফল্য আনা সম্ভব সেটা গাম্বিয়াকে দিয়েই প্রমাণ করেছেন ৪৮ বছর বয়সী সেইন্টফিট।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    দেখে নিন লিভারপুল-রিয়াল ফাইনালের একাদশ

    ছুড়ে মারা র‍্যাকেট গিয়ে লাগল খুদে দর্শকের মাথায়

    বার্সার ভুল আর রিয়ালের ‘বেবি গ্যালাকটিকোস ’ 

    স্পিন কোচ ছাড়াই ওয়েস্ট ইন্ডিজে যাবে বাংলাদেশ

    এমবাপ্পেকে বলিভিয়ায় গিয়ে ‘বাহাদুরি’ দেখাতে বললেন আর্জেন্টাইন ফুটবলার

    শরণার্থীশিবির থেকে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে

    দেখে নিন লিভারপুল-রিয়াল ফাইনালের একাদশ

    বিদেশে প্রশিক্ষণে গিয়ে উধাও কনস্টেবল, উৎকণ্ঠায় বাবা-মা

    ট্র্যাকিং সিস্টেম থেকে একের পর এক উধাও হচ্ছে রুশ প্রমোদতরী

    বিধবা নারীকে বাজারে প্রকাশ্যে লাঠিপেটা, যুবক গ্রেপ্তার

    বোরহানউদ্দিনে ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার-ফার্মেসিতে অভিযান, ৭৭ হাজার টাকা জরিমানা

    ফরিদপুরে অবৈধ ২০ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের কার্যক্রম বন্ধ