Alexa
মঙ্গলবার, ২৪ মে ২০২২

সেকশন

epaper
 

শাবিপ্রবির ভিসির পদত্যাগের দাবিতে চট্টগ্রামে প্রতীকী অনশন

আপডেট : ২১ জানুয়ারি ২০২২, ২২:০৫

শাবিপ্রবির পদত্যাগের দাবিতে প্রতীকী অনশন করেছেন বিভিন্ন ছাত্র সংগঠন ও সাধারণ শিক্ষার্থীরা। ছবি: আজকের পত্রিকা সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে বিক্ষোভ ও প্রতীকী অনশন হয়েছে চট্টগ্রামে। শুক্রবার নগরের চেরাগী মোড়ে বিক্ষোভ করেন চট্টগ্রামের শিক্ষক-শিক্ষার্থী, সাধারণ নাগরিকবৃন্দ ও বিভিন্ন প্রগতিশীল ছাত্রজোট। এই সময় বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত দুই ঘণ্টা প্রতীকী অনশনও পালন করেন তাঁরা। 

কর্মসূচিতে ‘ফ্যাসিবাদের দালাল শাবিপ্রবি উপাচার্য এই মুহূর্তে ক্যাম্পাস ছাড়’, ‘তোর হাতে কত দম দেখেছি দেখব, তোর গুলিতে কত বুলেট দেখেছি দেখব’-এরকম নানান প্রতিবাদী প্ল্যাকার্ড ছিল শিক্ষার্থীদের হাতে।

বক্তারা বলেন, ‘দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে আজ এমন একটা জায়গায় নিয়ে যাওয়া হয়েছে যেখানে শিক্ষকরা তাদের নৈতিকতা বিসর্জন দিয়ে শিক্ষার্থীদেরকে নির্বিবাদে ছাত্রলীগ, পুলিশ দিয়ে বেধড়ক পেটানো, রক্তাক্ত করা, মামলা দেওয়া, শিক্ষার্থীদের বিরুদ্ধে জলকামান, সাউন্ড গ্রেনেড এমনকি রাবার বুলেট পর্যন্ত মারার লাইসেন্স দিয়ে দেওয়া হয়েছে। জ্ঞান তৈরী কিংবা গণতান্ত্রিক চর্চা তো দূরে থাক, কে কতো স্বৈরাচারী আচরণ করতে পারে তার উপরই নির্ভর করে তাদের পদ ও পদবী। যারা শিক্ষার্থীদেরকে এভাবে রক্তাক্ত করে তাদের বিচার না করে বরং তাদেরকেই পরবর্তীতে পুরষ্কৃত করা হয়, যেটি লজ্জাজনক।’ 

বক্তারা অচিরেই শাবিপ্রবির উপাচার্যের পদত্যাগ দাবি করেন এবং ক্যাম্পাসে গণতান্ত্রিক পরিবেশ ও লেখাপড়ার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনার আহ্বান জানান। প্রতীকী অনশনের কর্মসূচি শেষে একটি বিক্ষোভ মিছিল বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। 

কর্মসূচীতে বক্তব্য দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মাইদুল ইসলাম, সাবেক কাউন্সিলর জান্নাতুল ফেরদাউস পপি, শাবিপ্রবির সাবেক শিক্ষার্থী অনীক ধর ও পিয়াস, শ্রমিক নেতা সত্যজিৎ বিশ্বাস, ছাত্রনেতা সাইফুর রুদ্র ও থাইল্যান্ডের মাহিডন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রোজিনা বেগম প্রমুখ। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বোতলজাত সয়াবিন তেলের ওজনে কারচুপি, ভ্রাম্যমাণ আদালতে জরিমানা 

    ‘কাঁঠাল কেটে দিতে বাধ্য করায়’ গৃহকর্ত্রীকে হত্যা, গৃহপরিচারিকা আটক

    ফটিকছড়িতে ট্রাকচাপায় বৃদ্ধের মৃত্যু

    স্ত্রী হত্যা মামলায় স্বামীর যাবজ্জীবন কারাদণ্ড

    কর্ণফুলীতে নৌকা উল্টে নিখোঁজ কিশোরের মরদেহ উদ্ধার 

    আত্মসমর্পণের পর কারাগারে ওসি প্রদীপের স্ত্রী চুমকি

    'বাংলাদেশে মাঙ্কিপক্সের কোনো রোগী ধরা পড়েনি`

    মুমিনুলের লড়াইটা নিজের সঙ্গেই

    তালায় পুকুরে ডুবে এসএসসি পরীক্ষার্থীর মৃত্যু

    যুদ্ধ বন্ধে পুতিনের সঙ্গে দেখা করতে চান জেলেনস্কি

    হজ ফ্লাইট শুরু হবে ৫ জুন, ধর্ম মন্ত্রণালয়ের চিঠি

    শহীদ মিনার এলাকায় ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ, আহত ১৫