Alexa
বৃহস্পতিবার, ২৬ মে ২০২২

সেকশন

epaper
 

গরু নেই, ঘোড়ায় হালচাষ

আপডেট : ২১ জানুয়ারি ২০২২, ১২:২১

ঘোড়ার কাঁধে লাঙল-জোয়ালজুড়ে জমি চাষ করছেন কৃষক ভূষণ চন্দ্র। গতকাল ঠাকুরগাঁও সদর উপজেলার ধন্দোগাঁও গ্রামের একটি মাঠ থেকে তোলা ছবি। আজকের পত্রিকা বাহন হিসেবে ঘোড়ার ব্যবহার নতুন নয়। আবার মাল টানতেও ঘোড়ার গাড়ি ব্যবহার করা হয়। কিন্তু ঘোড়া দিয়ে হাল চাষের দৃশ্য বিরল। ঠাকুরগাঁও সদর উপজেলার ধন্দোগাঁও গ্রামের কৃষক ভূষণ চন্দ্র ঘোড়া দিয়ে হাল চাষ করে জীবিকা নির্বাহ করছেন।

কথা হলে ভূষণ চন্দ্র বলেন, ‘প্রায় এক বছর ধরে ঘোড়া দিয়ে জমি চাষ করে আসছি। বর্তমান বাজারে গরুর দাম অনেক বেশি। এক জোড়া হালের গরু কিনতে গেলে খরচ পড়ে ১ লাখ ২০ হাজার থেকে এক লাখ ৩০ হাজার টাকা পর্যন্ত। অপর দিকে, ২০ থেকে ২৫ হাজার টাকায় এক জোড়া ঘোড়া কেনা যায়।

তাই নিজের চাষাবাদের প্রয়োজনে গরুর বদলে ২২ হাজার টাকায় দুটি ঘোড়া কিনেছি। শুধু নিজের জমিতে চাষাবাদ করছি না, অন্যের জমিতেও টাকার বিনিময়ে চাষ করে দিচ্ছি। এক বিঘা জমি চাষ দিতে নিচ্ছি ৫০০ টাকা। এভাবে প্রতিদিন দুই থেকে আড়াই বিঘা জমিতে হালচাষ করা যায়।’

ভূষণের স্ত্রী ভানুরাণী জানান, শুরুতে ঘোড়াগুলোকে হালের কসরত শেখাতে বেশ কষ্ট হয়েছে। ঘোড়ায় লাঙল জোয়াল জুড়ে দিয়ে অনেকবার চেষ্টার পর আয়ত্তে আসে। এখন পুরোদমে ঘোড়া দিয়ে হাল চাষ করছেন।

ধন্দোগাঁও এলাকার কৃষক মনসুর আলী ও আব্দুল আজাদ জানান, এলাকার অনেকেই ভূষণের ঘোড়া দিয়ে জমি চাষ করে নেন। এতে খরচও কম লাগে।

পাশের মাস্টার পাড়া এলাকার কৃষক হাসান আলী বলেন, ‘ঘোড়া দিয়ে লাঙল দিলে জমি গভীরভাবে খনন হয়। পাওয়ারটিলার বা মাহেন্দ্র দিয়ে চাষ করলে জমি সমান হয় না। তাই ঘোড়ার হাল দিয়ে জমি সমান করছি। এতে জমিতে পানি ধরে রাখা সহজ হয়।’

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ আবু হোসেন আজকের পত্রিকাকে জানান, কৃষকেরা এখন যান্ত্রিক উপায়ে জমি চাষ করেন। সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে হাল চাষের ব্যবহার অনেকটাই কমে গেছে।

ঘোড়া দিয়ে হাল চাষ করা দুর্লভ একটি বিষয়। কৃষক ভূষণ চন্দ্র নিজের প্রয়োজনে বাড়তি আয়ের জন্য এই ঘোড়া দিয়ে জমি চাষ বা মই দেন। তবে কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদের আধুনিক মানের যন্ত্রাংশ ব্যবহার করে চাষাবাদ করার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে বলে জানান এ কর্মকর্তা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বেড়েছে তালশাঁসের কদর

    নোয়াখালীর বাতাসে ভাসছে বিষ

    হত্যা মামলার চার আসামি কাউন্সিলর প্রার্থী

    বিএনপি কার্যালয়ে ভাঙচুর, বিক্ষোভ

    হিজলের কোমল রেশমি পরশ

    অনলাইন ব্যবসার নামে কোটি টাকা লোপাট, দুজন গ্রেপ্তার

    রাঙামাটিতে সড়ক দুর্ঘটনায় ইনস্যুরেন্স কর্মকর্তার মৃত্যু

    জীবনে ভোগ নাকি উপভোগ

    সিরাজগঞ্জে ট্রাক-লেগুনার মুখোমুখি সংঘর্ষ, নিহত ৪

    নাটকের সংখ্যা বাড়ছে চরিত্রের ক্ষুধা মেটেনি

    স্বাক্ষর ভিন্ন হলে