Alexa
রোববার, ২২ মে ২০২২

সেকশন

epaper
 

৭০০ এজেন্ট ব্যাংকিং আউটলেট চালুর মাইলফলক অর্জন করল ব্র্যাক ব্যাংক

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২২, ১৬:২৪

৭০০ এজেন্ট ব্যাংকিং আউটলেট চালুর মাইলফলক অর্জন করল ব্র্যাক ব্যাংক। ছবি: সংগৃহীত দেশব্যাপী চলমান সম্প্রসারণ কার্যক্রমের অংশ হিসেবে ৭০০টি এজেন্ট ব্যাংকিং আউটলেটের মাইলফলক অতিক্রম করেছে ব্র্যাক ব্যাংক। এখন সর্বমোট ৭০৫টি আউটলেটের মাধ্যমে গ্রাহকদের সেবা প্রদান করছে ব্যাংকটি।

এসব আউটলেটের ৭৭ ভাগ গ্রামীণ এলাকায় অবস্থিত। বর্তমানে এজেন্ট ব্যাংকিংয়ের দিক দিয়ে গ্রামীণ এলাকায় ব্র্যাক ব্যাংকের এজেন্ট আউটলেট সবচেয়ে বেশি। এসব আউটলেটের মাধ্যমে ১ লাখ ৪০ হাজার গ্রাহককে সেবার আওতায় নিয়ে এসেছে ব্যাংকটি। এতে প্রতি মাসে ১ লাখ ৮৬ হাজার লেনদেন সম্পন্ন হয়, যার মোট পরিমাণ ১ হাজার ৬০০ কোটি টাকা।

অ্যাকাউন্ট খোলা, নগদ জমা ও উত্তোলন, ঋণ গ্রহণ, ঋণ পরিশোধ, বিদেশ থেকে পাঠানো টাকা গ্রহণ, ইউটিলিটি বিল প্রদানসহ সব ধরনের ব্যাংকিং সেবা পাওয়া যাচ্ছে এজেন্ট ব্যাংকিং আউটলেটে। এজেন্ট ব্যাংকিংয়ের ফলে প্রত্যন্ত অঞ্চলের হাট-বাজারে দৈনন্দিন ব্যাংকিং সেবা পৌঁছে গেছে। সাধারণ মানুষের দোরগোড়ায় অবস্থিত হওয়ায় ও বিভিন্ন ধরনের সেবার পাওয়ার সুবিধা থাকায় এজেন্ট ব্যাংকিং আউটলেট আর্থিক লেনদেনের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। 

ব্যাংকের শাখায় যেসব সেবা পাওয়া যায় এর সবই এজেন্ট ব্যাংকিং আউটলেটে পাওয়া যায়। এজেন্ট ব্যাংকিং আউটলেটগুলোতে ডিপিএস, এফডিআর, দৈনন্দিন লেনদেন, ফান্ড ট্রান্সফার, করপোরেট বিল কালেকশন, ক্রেডিট কার্ড বিল, বিমা প্রিমিয়াম, এসএমই লোন বিতরণ ও গ্রহণ, রিটেইল লোনের লিড জেনারেশনসহ যাবতীয় সব সেবা পাওয়া যায়।

২০১৮ সালের অক্টোবরে এজেন্ট ব্যাংকিং চালু করার পর থেকে এ নেটওয়ার্ক দ্রুত সম্প্রসারণ অব্যাহত রেখেছে ব্র্যাক ব্যাংক। এরই মধ্যে দেশের ৬৪টি জেলায় পৌঁছে গেছে এই সেবা। ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে ১ হাজার আউটলেট চালুর পরিকল্পনা করেছে ব্যাংকটি। দেশের প্রত্যন্ত অঞ্চলে মূলধারার ব্যাংকিং সেবার বাইরের মানুষকে সেবা দেওয়ার জন্য এজেন্ট ব্যাংকিংয়ে শীর্ষস্থানীয় হওয়ার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে ব্যাংকটি। 

 ‘এজেন্ট অ্যাপ’ এর মাধ্যমে এজেন্ট পার্টনার বা স্টাফরা আউটলেটের বাইরেও গ্রাহকের ঘরে ঘরে গিয়ে ব্যাংকিং সেবা প্রদান করতে পারছেন। এটি এই খাতে ব্র্যাক ব্যাংককে অন্যদের থেকে এগিয়ে রেখেছে। এজেন্ট পয়েন্টে টাকা জমা দেওয়া মাত্রই তা অ্যাকাউন্টে জমা হয় এবং তা ৩৭৫টি এটিএম, ১৮৭টি শাখা ও অনলাইন ব্যাংকিং ‘আস্থা অ্যাপ’এর সাহায্যে তোলা যায়। শাখায় যেসব গ্রাহক অ্যাকাউন্ট খুলেছেন তারা বায়োমেট্রিক ভেরিফিকেশন্স সম্পন্ন করে এজেন্ট আউটলেটেও সেবা গ্রহণ করতে পারবেন। 

মাইলফলক অর্জন সম্পর্কে ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর. এফ. হোসেন বলেন, ‘ব্যাংকিং সুবিধার বাইরে থাকা মানুষদের ব্র্যাক ব্যাংক আনুষ্ঠানিক আর্থিক বলয়ের আওতায় নিয়ে আসার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে। ব্যাংকিং সেবার বাইরে থাকা একটি বিশাল জনগোষ্ঠীকে ব্যাংকিংয়ের মূলধারায় অন্তর্ভুক্ত করতে ভূমিকা পালন করছে এজেন্ট ব্যাংকিং।’ 

সেলিম হোসেন বলেন, ‘বায়োমেট্রিক যাচাইকরণসহ ডিজিটাল ক্ষমতাসম্পন্ন আমাদের এজেন্ট ব্যাংকিং আউটলেটগুলো গ্রাহকদের সেবা দেয় যেকোনো সময় এবং যেকোনো জায়গায়। এজেন্ট ব্যাংকিং উত্তরোত্তর নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি করছে এবং অর্থনীতি বিশেষ করে গ্রামীণ অর্থনীতির উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখছে। আগামী বছরগুলোতে দেশের প্রতিটি প্রান্তে এজেন্ট ব্যাংকিংয়ের নেটওয়ার্ক ছড়িয়ে দিতে আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রাখব।’ 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ডলারের উত্তাপ কমছে 

    গণমাধ্যম আতঙ্ক বাড়াচ্ছে, ডলারের দাম নিয়ে আতঙ্কিত হবেন না: গভর্নর

    মার্কেন্টাইল ব্যাংকের ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট অফিসারদের বুনিয়াদি প্রশিক্ষণ শুরু

    ইউসিবির সঙ্গে ব্লচিজের চুক্তি সাক্ষর

    এজেন্ট ব্যাংকিং আউটলেট চালুর মাইলফলক অর্জন করল ব্র্যাক ব্যাংক

    রজতজয়ন্তী উদ্‌যাপন করল ইডকল

    পাউবো কার্যালয়ে সাংবাদিককে মারধরের অভিযোগ

    বিএসটিআইয়ের আওতায় আরও ৮৯টি পরীক্ষাগার হচ্ছে: শিল্পমন্ত্রী

    রামগড়ে শিক্ষকের ওপর যৌন নিপীড়নের অভিযোগ মিথ্যা, দাবী পরিবারের

    নামতে শুরু করেছে পানি, বাড়ছে দুর্গন্ধ

    বহুতল নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

    নেত্রকোনায় স্কুলছাত্রীকে কুপিয়ে জখমের ঘটনায় মামলা