Alexa
রোববার, ২৯ মে ২০২২

সেকশন

epaper
 

ত্রাণ নিয়ে টোঙ্গায় পৌঁছাল প্রথম বিদেশি বিমান

আপডেট : ২০ জানুয়ারি ২০২২, ১৩:০১

সি-১৩০ হারকিউলিস বিমান। ছবি: নিউজিল্যান্ড সামরিক বাহিনী অগ্ন্যুৎপাত ও সুনামিতে ক্ষতিগ্রস্ত টোঙ্গায় প্রথম বিদেশি সহায়তা বিমান পৌঁছেছে। আজ স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেল ৪টায় নিউজিল্যান্ড থেকে পাঠানো সি-১৩০ হারকিউলিস বিমানটি টোঙ্গার প্রধান বিমানবন্দরে অবতরণ করে। বিমানটিতে পানির পাত্র, অস্থায়ী আশ্রয়ের কিট, বিদ্যুৎ উৎপাদনের জেনারেটর, স্বাস্থ্যবিধি ও পারিবারিক কিট এবং যোগাযোগের সরঞ্জাম নিয়ে আসা হয়েছে। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, গত ১৫ জানুয়ারি শনিবার প্রশান্ত মহাসাগরের হাঙ্গা টঙ্গা-হাঙ্গা হাপাই আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত হয়। বিশাল অগ্ন্যুৎপাতের পর সুনামির বিরাট ঢেউ এসে আঘাত হানে দ্বীপরাষ্ট্র টোঙ্গায়। আট মিনিট ধরে এই অগ্ন্যুৎপাত থেকে উৎক্ষিপ্ত গ্যাস, ধোঁয়া ও ছাই আকাশের ২০ কিলোমিটার ওপরে পর্যন্ত পৌঁছে যায়। একটি চার্চ ও কয়েকটি বাড়ির ভেতরে পানির স্রোত বয়ে যায়। সুনামির পানির সঙ্গে অগ্ন্যুৎপাতের ছাই দেশটির স্থলভাগে ছড়িয়ে পড়ে। এ ঘটনায় কমপক্ষে তিনজন মারা গেছে। ছাই ও সমুদ্রের দূষিত পানি মিলে গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করেছে। 

এমন পরিস্থিতিতে সহায়তা পাঠিয়েছে নিউজিল্যান্ড। তবে রাজধানী নুকুআলোফা বিমানবন্দরের রানওয়েতে ছাইয়ের একটি পুরু স্তর ঢেকে থাকায় বিমান অবতরণ বাধাগ্রস্ত হয়। পরে বিমানবন্দরের কর্মীরা রানওয়ে থেকে ছাই পরিষ্কার করে বিমানটি অবতরণের ব্যবস্থা করেন। নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া থেকে পাঠানো আরও কিছু বিমান ও জাহাজ পথে রয়েছে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। 

এর আগে অস্ট্রেলিয়া থেকে আসা দুটি বোয়িং সি-১৭ গ্লোবমাস্টার প্লেনের মধ্যে প্রথমটিতে রানওয়ে পরিষ্কার রাখতে সাহায্য করার জন্য একটি ‘সুইপিং’ ডিভাইস ছিল। এদিকে কয়েক দিন ধরে উদ্ধারকারী দল এবং শত শত স্বেচ্ছাসেবক ঠেলাগাড়ি ও বেলচা ব্যবহার করে ছাই পরিষ্কার করার জন্য মরিয়া হয়ে কাজ করেছে। নিউজিল্যান্ডের যৌথ বাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল জিম গিলমোর একে ‘বিরাট প্রচেষ্টা’ বলে অভিহিত করেছেন। 

বর্তমানে টোঙ্গার যোগাযোগ বিকল হয়ে আছে। মাত্র পাঁচ দিন বাকি বিশ্ব থেকে টোঙ্গা বিচ্ছিন্ন থাকার পরে বিশ্বব্যাপী যোগাযোগ পুনঃস্থাপন শুরু করেছে। টেলিযোগাযোগব্যবস্থা মেরামত ও যোগাযোগ বৃদ্ধির জন্য যন্ত্রপাতির পাশাপাশি পানীয় জল, ওষুধ এবং স্বাস্থ্যবিধিসংক্রান্ত বিষয়গুলোকে ত্রাণে অগ্রাধিকার দেওয়া হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    স্টেডিয়ামে কুকুর নিয়ে ঘোরা সেই আমলা দম্পতিকে কড়া শাস্তি 

    ভারত মহাসাগরীয় অঞ্চলে সুনামি সতর্কতা জারি

    ইয়াসিন মালিকের সমর্থনে বিক্ষোভ, গ্রেপ্তার ১০ 

    এবার শ্রীলঙ্কার অর্থমন্ত্রীর দায়িত্বেও রনিল বিক্রমাসিংহে

    নারী সহকর্মীদের প্রতি সহমর্মিতা জানাতে মুখ ঢাকছেন পুরুষেরাও

    চিনি রপ্তানিতে বিধিনিষেধ ভারতের

    দেখে নিন লিভারপুল-রিয়াল ফাইনালের একাদশ

    বিদেশে প্রশিক্ষণে গিয়ে উধাও কনস্টেবল, উৎকণ্ঠায় বাবা-মা

    ট্র্যাকিং সিস্টেম থেকে একের পর এক উধাও হচ্ছে রুশ প্রমোদতরী

    বিধবা নারীকে বাজারে প্রকাশ্যে লাঠিপেটা, যুবক গ্রেপ্তার

    বোরহানউদ্দিনে ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার-ফার্মেসিতে অভিযান, ৭৭ হাজার টাকা জরিমানা

    ফরিদপুরে অবৈধ ২০ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের কার্যক্রম বন্ধ