Alexa
রোববার, ২৯ মে ২০২২

সেকশন

epaper
 

৬৮ বিলিয়ন ডলারে জিএসকে অধিগ্রহণের প্রচেষ্টা ইউনিলিভারের

আপডেট : ১৮ জানুয়ারি ২০২২, ১৮:৫১

৬৮ বিলিয়ন ডলারে জিএসকে অধিগ্রহণের প্রচেষ্টা ইউনিলিভারের গ্ল্যাক্সোস্মিথক্লাইনের (জিএসকে) স্বাস্থ্যসেবা বিভাগ কেনার প্রচেষ্টা চালিয়ে যাওয়ার ইঙ্গিত দিয়েছে কনজিউমার প্রোডাক্ট জায়ান্ট ইউনিলিভার। এর আগে ইউনিলিভার এই অধিগ্রহণের জন্য ৫০ বিলিয়ন পাউন্ডের (৬৮ বিলিয়ন মার্কিন ডলার) একটি প্রস্তাব দিয়েছিল। তবে সেটি প্রত্যাখ্যান করেছে জিএসকে। তবে গতকাল সোমবার ইউনিলিভার বলেছে, কৌশলগতভাবে উপযুক্ত একটি চুক্তি তারা করতে চায়। 

উল্লেখ্য, জিএসকের স্বাস্থ্য পণ্য ব্যবসার মধ্যে রয়েছে সেনসোডাইন টুথপেস্ট, প্যানাডল এবং সেন্ট্রাম ভিটামিনের মতো পণ্য। আর ইউনিলিভার মারমাইট, পিজি টিপস এবং ডোভ সাবানের মতো পণ্যের প্রস্তুতকারক। তারা টয়লেট্রিজ বা প্রসাধনীর পাশাপাশি স্বাস্থ্য খাতেও বড় ধরনের ব্যবসা সম্প্রসারণের চেষ্টা করছে। 

ইউনিলিভার বলছে, অধিগ্রহণটি যুক্তরাষ্ট্র, চীন এবং ভারতের সম্মিলিত পোর্টফোলিওর জন্য বড় ধরনের সম্প্রসারণ প্ল্যাটফর্ম তৈরি করবে। অন্যান্য উদীয়মান বাজারেও সুযোগ সৃষ্টি হবে। এর মাধ্যমে স্পষ্টত বিদ্যমান মুখের যত্নের পণ্যের সঙ্গে ভিটামিন সম্পূরক ব্যবসায় সমন্বয়ের দিকে ইঙ্গিত করছে ইউনিলিভার। 

ইউনিলিভার প্রত্যাখ্যাত প্রস্তাবটি নিয়েই এগোবে কি না সেটি স্পষ্ট নয়। তবে ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হচ্ছে, বর্ধিত প্রস্তাবের জন্য অতিরিক্ত অর্থায়নের বিষয়ে তারা এরই মধ্যে ব্যাংকের সঙ্গে আলোচনা শুরু করেছে। 

এদিকে গতকাল সোমবার সকালে জিএসকের শেয়ারের দাম প্রায় ৫ শতাংশ বেড়েছে। তার মানে বিনিয়োগকারীরা আরও বেশি অফার করার সম্ভাবনাই বেশি। যেখানে ইউনিলিভারের শেয়ারদর প্রায় ৭ শতাংশ কমেছে। 

ইউনিলিভার এরই মধ্যে লন্ডনের এফটিএসই ১০০ সূচকে তৃতীয় বৃহত্তম কোম্পানি। কোম্পানিটির বাজারমূল্য প্রায় ১০০ বিলিয়ন পাউন্ড। জিএসকের সঙ্গে চুক্তিতে উপনীত হতে পারলে এফটিএসই ১০০ এর পঞ্চম বৃহত্তম কোম্পানির একটি বড় বিভাগের মালিকানা তাদের হাতে চলে যাবে। 

জিএসকে এখন মার্কিন ওষুধ প্রস্তুতকারক কোম্পানি ফাইজারের সঙ্গে যৌথ উদ্যোগে স্বাস্থ্যসেবা ব্যবসা পরিচালনা করছে। তবে তারা ব্যবসাটি ছেড়ে দিতে চায়। জিএসকে এখন ওষুধ এবং টিকা ব্যবসায় মনোনিবেশ করতে চায়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    পুরোনো এলসির আওতায় ভারত থেকে ৬ লাখ টন গম পাচ্ছে বাংলাদেশ

    মার্কেন্টাইল ব্যাংকের ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট অফিসারদের বুনিয়াদি প্রশিক্ষণ শুরু

    ভারতে হোলসিম সিমেন্ট কিনছে আদানি

    সব পরিসংখ্যান দেব, আমাদের কী ঘাটতি বলেন: পরিকল্পনামন্ত্রী

    প্রাইভেট কারকে বিলাস পণ্যের তালিকা থেকে বাদ দেওয়ার দাবি

    কমল এলপিজির দাম, ১২ কেজির সিলিন্ডার ১৩৩৫ টাকা

    বরিশালে গাছের সঙ্গে বাসের ধাক্কা, নিহত ৮ 

    ভুল থেকে শিক্ষা নিয়েছি: শাকিব

    অ্যালবামের খরচ জোগাতে সভ্যতার কনসার্ট

    অবিশ্বাস্য, অতুলনীয়, অতিমানবীয় কোর্তোয়া

    লিভারপুলকে হারিয়ে আবারও রিয়ালের শ্রেষ্ঠত্ব

    দেখে নিন লিভারপুল-রিয়াল ফাইনালের একাদশ