Alexa
মঙ্গলবার, ২৪ মে ২০২২

সেকশন

epaper
 

বিনা মূল্যে কৃত্রিম হাঁটু-কোমরের সংযোগস্থল প্রতিস্থাপন করছে হলি ফ্যামিলি

আপডেট : ১৭ জানুয়ারি ২০২২, ১৭:৩৮

বিনা মূল্যে কৃত্রিম হাঁটু ও কোমরের সংযোগস্থল প্রতিস্থাপন করছে রাজধানীর হলি ফ্যামিলি মেডিকেল কলেজ হাসপাতালে। ছবি: আজকের পত্রিকা বিনা মূল্যে কৃত্রিম হাঁটু ও কোমরের সংযোগস্থল প্রতিস্থাপন করছে রাজধানীর হলি ফ্যামিলি মেডিকেল কলেজ হাসপাতালে। গত ১০ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসের দিন থেকে এই কার্যক্রম শুরু করে প্রতিষ্ঠানটি।

জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে ১০০ জন দুস্থ ও অসহায় রোগীকে বিনা মূল্যে এই সেবা দেবে বলে জানিয়েছে হলি ফ্যামিলি হাসপাতাল কর্তৃপক্ষ। 

আজ সোমবার এই কার্যক্রমে নেতৃত্বদানকারী হাসপাতালটির সহকারী অধ্যাপক ও অর্থোপেডিক সার্জন ক্যাপটেন (অব.) ডা. সাইফুল ইসলাম সাইফ গণমাধ্যমকে এই তথ্য জানান। 

ডা. সাইফ বলেন, যেসব মানুষের হাঁটু বা কোমরের সংযোগস্থল নষ্ট হয়েছে ও চলাফেরা করতে পারছেন না, অস্ত্রোপচারের মাধ্যমে তাঁদের হাঁটু বা কোমরের জয়েন্ট কৃত্রিমভাবে প্রতিস্থাপন করে দেওয়া হচ্ছে। 

এই চিকিৎসক বলেন, তাঁর কাছে মনে হয়েছে এটাই সঠিক সময় দুস্থ ও অসহায় মানুষের পাশে দাঁড়ানোর, যখন দেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালিত হচ্ছে। তিনি বলেন, ‘আসলে যেসব দুস্থ, অসহায় ও গরিব মানুষের হাঁটু বা কোমরের জয়েন্ট নষ্ট হয়ে গেছে, তারা পরিবার, সমাজ তথা দেশের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে। আমার লক্ষ্য হলো স্থবির এসব মানুষকে এই দুঃসহ অবস্থা থেকে সারিয়ে তুলে তাদের গতিশীল করা।’ 

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব.) এ টি এম আবদুল ওয়াহাবের উদ্যোগে আগে আসলে আগে অস্ত্রোপচার ভিত্তিতে বিনা মূল্যের চিকিৎসা সেবা এই কার্যক্রম চালানো হচ্ছে। 

এ উদ্যোগের সঙ্গে সম্পৃক্ত ডা. সাবৃনা আহমেদ জানান, স্বাভাবিকভাবে সবকিছু মিলে এই প্রতিস্থাপন প্রক্রিয়ায় সাড়ে ৩ লাখ টাকার বেশি দরকার হয়। এর মধ্যে কৃত্রিম হাঁটু বা কোমর জয়েন্টের মূল্য দেড় লাখ টাকা ও সার্জনের অস্ত্রোপচার ফি ১ লাখ টাকা। আর বাকিটা হাসপাতালের খরচ। 

ডা. সাইফ জানান, যদি সহযোগিতা পান তাহলে তিনি শুধু ১০০ মানুষকে না ভবিষ্যতে ১০০০ মানুষকে বিনা মূল্যে ও বিনা পারিশ্রমিকে এই সেবা দিয়ে সুস্থ ও স্বাভাবিক জীবন ফিরে পেতে সহায়তা করতে চান। এই উদ্যোগকে আরও এগিয়ে নিতে সমাজের সামর্থ্যবানদের এগিয়ে আসারও আহ্বান জানান এই চিকিৎসক।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    এডিস নিয়ন্ত্রণে দক্ষিণ সিটিতে ১৫ জুন থেকে ভ্রাম্যমাণ আদালত

    শ্রীপুরে আগুনে পুড়ল আ.লীগ নেতার বাড়ি

    যাত্রাবাড়ীর মাতুয়াইলে ড্রামের ভেতর থেকে মরদেহ উদ্ধার

    হাতিরঝিল থেকে ৬০ দিনের মধ্যে বাণিজ্যিক স্থাপনা উচ্ছেদের নির্দেশ

    জুয়ায় ১০০ টাকা হেরে আত্মগোপনে ১২ বছর 

    গাছের সঙ্গে পিকআপ ভ্যানের ধাক্কায় চালকের মৃত্যু

    ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়েছে বঙ্গবন্ধু স্টেডিয়ামেও 

    এডিস নিয়ন্ত্রণে দক্ষিণ সিটিতে ১৫ জুন থেকে ভ্রাম্যমাণ আদালত