Alexa
রোববার, ২২ মে ২০২২

সেকশন

epaper
 

ইসলাম

সন্ত্রাস-নাশকতা বড় গুনাহের কাজ

আপডেট : ১৭ জানুয়ারি ২০২২, ১৮:০৫

 ইসলাম শান্তি ও মানবতার ধর্ম। অবৈধ অস্ত্র ও বিস্ফোরকদ্রব্য ব্যবহার করে যেকোনো উদ্দেশ্যে সমাজে অস্থিতিশীলতা সৃষ্টি, জানমালের ক্ষতিসাধন, শান্তি ও নিরাপত্তা ক্ষুণ্ন, দোকানপাট ও স্থাপত্য ধ্বংস এবং সর্বস্তরের মানুষকে এর মাধ্যমে আতঙ্কিত করে দেশের আইনশৃঙ্খলা, স্বাধীনতা-সার্বভৌমত্ব হুমকির সম্মুখীন করা সন্ত্রাসী কর্মকাণ্ডের শামিল। ইসলামের দৃষ্টিতে এমন কাজ মারাত্মক অপরাধ।

যাঁরা এমনটি করেন, তাঁরা দুনিয়া-আখিরাতে কঠিন শাস্তির মুখোমুখি হবেন। আল্লাহ তাআলা বলেন, ‘যে ব্যক্তি কোনো মুমিনকে ইচ্ছাকৃতভাবে হত্যা করবে, তার পরিণাম হবে জাহান্নাম, যেখানে সে চিরকাল থাকবে।’ (সুরা নিসা: ৯৩) যাঁরা এ ধরনের অস্ত্রবাজি করেন, তাঁরা নিজেরাও ধ্বংসের দিকে ধাবিত হন। তাঁদের লক্ষ্য করে আল্লাহ বলেন, ‘তোমরা নিজেদের জীবনকে ধ্বংসের দিকে ঠেলে দিয়ো না। আর মানুষের সঙ্গে সদাচরণ কর।’ (সুরা বাকারা: ১৯৫)

বিদায় হজের ভাষণে মহানবী (সা.) সাহাবিদের উদ্দেশে বলেছেন, ‘আজ এই পবিত্র দিনে, পবিত্র মাসে এবং এই পবিত্র শহরে তোমাদের জন্য যেমন যুদ্ধ-বিগ্রহ ও অপকর্ম করা অবৈধ, তেমনিভাবে তোমাদের জানমাল বিনষ্ট করাও অবৈধ।...’ (বুখারি ও মুসলিম) মহানবী (সা.) আরও বলেছেন, ‘কোনো মুসলমানের জন্য অপর মুসলমানকে আতঙ্কিত করা অবৈধ।’ (আবু দাউদ) শুধু মুসলমান নয়, ইসলামে অমুসলিমকেও হত্যা করা হারাম। আল্লাহ তাআলা বলেন, ‘অন্যায়ভাবে এমন কাউকে হত্যা করো না, যাকে হত্যা করা আল্লাহ হারাম করেছেন।’ (সুরা ইসরা: ৩৩)

এ ধরনের নাশকতামূলক কর্মকাণ্ড বন্ধ করতে নীতি-নৈতিকতার চর্চা বাড়াতে হবে, আইনের শাসন নিশ্চিত করতে হবে এবং নৈতিকতার উৎস ধর্মীয় শিক্ষার প্রতি গুরুত্ব দিতে হবে।

লেখক: সভাপতি, বাংলাদেশ ইসলামি লেখক ফোরাম

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সেচ খরচে দিশেহারা কৃষক

    চার শতাধিক বাড়িঘর বিধ্বস্ত

    অল্প বৃষ্টিতেই কোমর পানি

    সখীপুরে ঝড়-বৃষ্টিতে পাঁচ সরকারি কার্যালয় জলাবদ্ধ

    চিকিৎসার টাকা জোগাতে উপহারের ঘর বিক্রি

    ‘কালো মহারাজ’-এর দাম হাঁকানো হচ্ছে ১৫ লাখ

    চট্টগ্রামে ১৩ পুলিশ আহতের ঘটনায় চালক গ্রেপ্তার

    পাউবো কার্যালয়ে সাংবাদিককে মারধরের অভিযোগ

    বিএসটিআইয়ের আওতায় আরও ৮৯টি পরীক্ষাগার হচ্ছে: শিল্পমন্ত্রী

    রামগড়ে শিক্ষকের ওপর যৌন নিপীড়নের অভিযোগ মিথ্যা, দাবী পরিবারের

    নামতে শুরু করেছে পানি, বাড়ছে দুর্গন্ধ

    বহুতল নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু