Alexa
বৃহস্পতিবার, ২৬ মে ২০২২

সেকশন

epaper
 

রাজশাহীতে এক দিনেই সংক্রমণ বাড়ল তিন গুণের বেশি

আপডেট : ১৭ জানুয়ারি ২০২২, ১৫:৩৬

রাজশাহীতে একদিনেই সংক্রমণ বাড়ল তিনগুণের বেশি। ফাইল ছবি রাজশাহীতে এক দিনেই করোনার সংক্রমণ তিন গুণের বেশি বেড়ে গেছে। হঠাৎ করেই গতকাল রোববার রাজশাহীতে নমুনা পরীক্ষার বিপরীতে ৩৩ দশমিক ১৯ শতাংশ নমুনায় করোনা শনাক্ত হয়েছে। অথচ আগের দিন শনিবার এর হার ছিল ৯ দশমিক ৬৫ শতাংশ। 

রাজশাহীতে করোনার নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ হচ্ছে কি না, তা নিশ্চিত করতে পারছে না স্বাস্থ্য বিভাগ। স্বাস্থ্যবিধি না মানার কারণেই সংক্রমণ বাড়ছে বলে ধারণা করা হচ্ছে। মানুষকে স্বাস্থ্যবিধি মানাতে কয়েক দিন ধরে অভিযান শুরু করেছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। তারপরও মাস্ক ছাড়া ঘুরছে মানুষ। 

করোনার এই ঊর্ধ্বমুখী সংক্রমণে রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ ও জেলা প্রশাসক আবদুল জলিল সংক্রমিত হয়ে এখন রাজশাহীতেই আইসোলেশনে আছেন। রাজশাহী সিটির মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, রাজশাহী-৩ আসনের সাংসদ আয়েন উদ্দিন ও রাজশাহী-৪ আসনের সাংসদ ইঞ্জিনিয়ার এনামুল হকও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাঁরা বর্তমানে ঢাকায় আছেন। 

রাজশাহীর সিভিল সার্জনের কার্যালয়ের হিসাব অনুযায়ী, গতকাল রোববার জেলায় ২৩২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে ৭৪ জনের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। গত পাঁচ মাসের মধ্যে রাজশাহীতে এক দিনে এত বেশিসংখ্যক রোগী শনাক্ত হয়নি। গত বছরের সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বরের কোনো কোনো দিন তো সংক্রমণের হার শূন্য শতাংশেও নেমেছিল। দেশে ওমিক্রন শনাক্ত হওয়ার পর এখানে সংক্রমণ বাড়ছে। 

এদিকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু হয়েছে। রোববার সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত সময়ে চাঁপাইনবাবগঞ্জের পঞ্চাশোর্ধ্ব এক নারীর মৃত্যু হয়। তিনি করোনার উপসর্গে ভুগছিলেন। 

হাসপাতালের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে আরও বলা হয়, ওই ২৪ ঘণ্টায় করোনা ইউনিটে নতুন দুজন রোগী ভর্তি হয়েছেন। ছাড়পত্র পেয়েছেন পাঁচজন। সোমবার সকাল ৮টা পর্যন্ত করোনা ইউনিটে মোট রোগী ছিলেন ৩৩ জন। 

এদিকে রাজশাহী বিভাগেও ২৪ ঘণ্টায় পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ ১৮২ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। সোমবার সকাল ৮টার আগের ২৪ ঘণ্টায় তারা শনাক্ত হয়। রাজশাহীর ৭৭ জন ছাড়াও পাবনায় ৩৫ জন, বগুড়ার ২৯ জন, নওগাঁর ৯ জন, জয়পুরহাটের ১০ জন এবং সিরাজগঞ্জের ২২ জন আছেন শনাক্তের তালিকায়। 

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, ‘করোনার ডেলটা ধরনের সময় আমরা রোগী রাখা নিয়ে সমস্যায় পড়েছিলাম। এবার যেন তা না হয়। সে জন্য দ্রুত সময়ের মধ্যে রাজশাহী সদর হাসপাতাল চালু করা প্রয়োজন।’ 

দীর্ঘদিন বন্ধ থাকা সদর হাসপাতাল করোনা ডেডিকেটেড হাসপাতাল করতেই সংস্কার করা হচ্ছে। সেখানে থাকবে ১৫০টি শয্যা। এর মধ্যে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) শয্যা থাকবে ১৫টি। এরই মধ্যে বসানো হয়েছে সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ লাইন। তবে প্রয়োজনীয় জনবল ও যন্ত্রপাতির কারণে সেটি এখনো চালু হয়নি। 

হাসপাতালটির তত্ত্বাবধায়ক ও জেলার সিভিল সার্জন ডা. আবু সাইদ মোহাম্মদ ফারুক বলেন, ফেব্রুয়ারিতে গণপূর্ত বিভাগ শতভাগ সংস্কারকাজ শেষ করতে পারবে। তার আগেই প্রয়োজনীয় জনবল, বেড ও যন্ত্রপাতি চেয়ে মন্ত্রণালয়ে চিঠি লেখা হচ্ছে। 

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার বলেন, ‘রাজশাহী বিভাগে করোনার ওমিক্রন ধরনের সংক্রমণ ঘটেছে কি না, তা নিয়ে কোনো পরীক্ষা হয়নি। যে ধরনই হোক না কেন, এখন সংক্রমণ ঊর্ধ্বমুখী। তাই এটি মোকাবিলায় আমরা প্রস্তুতি নিচ্ছি।’ 

করোনা মোকাবিলায় হাবিবুল আহসান তালুকদার সরকারের দেওয়া বিধিনিষেধ ও স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সবার প্রতি আহ্বান জানান। 

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরী জানান, জেলা প্রশাসক করোনায় আক্রান্ত হয়ে আইসোলেশনে থাকলেও তাঁরা করোনা মোকাবিলায় কাজ করছেন। স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে অভিযান চালাচ্ছেন ভ্রাম্যমাণ আদালত। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সিরাজগঞ্জে ইজিবাইকচালকের হাত-পা বাঁধা মরদেহ উদ্ধার

    সিরাজগঞ্জে ট্রাক-লেগুনার মুখোমুখি সংঘর্ষ, নিহত ৪

    জয়পুরহাটে বুদ্ধিপ্রতিবন্ধী তরুণীকে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেপ্তার

    নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২ 

    ট্রাকচাপায় শিশু নিহত, আহত বাবা

    অকেজো অবস্থায় পড়ে আছে স্বাস্থ্য বিভাগের গাড়ি

    নিলামে দল না পাওয়া এক ক্রিকেটারই কোহলিদের জয়ের নায়ক

    চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সম্মেলন ১ অক্টোবর

    ‘জোরে কথা বলায়’ মাদ্রাসাছাত্রকে মাথায় তুলে আছাড়

    টিভিতে আজকের খেলা (২৬ মে ২০২২, বৃহস্পতিবার)

    সিরাজগঞ্জে ইজিবাইকচালকের হাত-পা বাঁধা মরদেহ উদ্ধার

    রাঙামাটিতে সড়ক দুর্ঘটনায় ইনস্যুরেন্স কর্মকর্তার মৃত্যু