Alexa
রোববার, ২৯ মে ২০২২

সেকশন

epaper
 
ফ্যাক্টচেক

ব্যালট পেপার হাতে শামীম ওসমানের ছবিটি আজকের নাসিক নির্বাচনের নয়

আপডেট : ২৪ মার্চ ২০২২, ১৭:৪০

ফেসবুকে ছড়িয়ে পড়েছে ব্যালট পেপার হাতে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানের একটি ছবি। ছবি: ফেসবুক থেকে স্ক্রিনশট নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনের ভোট গ্রহণের দিন ফেসবুকে ছড়িয়ে পড়েছে ব্যালট পেপার হাতে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানের একটি ছবি।

ফেসবুকে অসংখ্য আইডি, গ্রুপ ও পেজ থেকে ছবিটি পোস্ট করে দাবি করা হচ্ছে—আজ ভোট দেওয়ার পর শামীম ওসমান সবাইকে ব্যালট পেপার দেখিয়েছেন। ছবিতে দেখা যাচ্ছে, শামীম ওসমানের হাতে নৌকা প্রতীকে সিল মারা ব্যালট পেপার। বেশির ভাগ পোস্টের ক্যাপশনে লেখা হচ্ছে—‘গোপন আর রহিল না।’

ফেসবুকে দাবি করা হচ্ছে, শামীম ওসমান সবাইকে ব্যালট পেপার দেখিয়েছেন। ছবি: ফেসবুক থেকে স্ক্রিনশট ফ্যাক্টচেক
ফেসবুকে ভাইরাল হওয়া ছবিটি রিভার্স ইমেজ সার্চ পদ্ধতিতে অনুসন্ধান করলে দেখা যায়, এটি পুরোনো ছবি। ২০১৬ সালে অনুষ্ঠিত নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের দিনের ছবি এটি।

২০১৬ সালের ২২ ডিসেম্বর নাসিক নির্বাচনের দিন অনলাইনভিত্তিক সংবাদমাধ্যম বিডিনিউজ ২৪ বাংলা ও ইংরেজি ভাষায় প্রকাশিত পৃথক প্রতিবেদনে ব্যালট পেপার ধরে থাকা শামীম ওসমানের একই ধরনের কয়েকটি ছবি খুঁজে পাওয়া যায়।

অনলাইনভিত্তিক সংবাদমাধ্যম ঢাকা ট্রিবিউনে একই দিন প্রকাশিত একটি প্রতিবেদনে সম্প্রতি ফেসবুকে ভাইরাল হওয়া ছবিটি খুঁজে পাওয়া যায়।

ফেসবুকে সম্প্রতি ভাইরাল ছবিটি ২০১৬ সালে অনুষ্ঠিত নাসিক নির্বাচনের দিনের। ছবি: বিডিনিউজ২৪ ও ঢাকা ট্রিবিউন থেকে স্ক্রিনশট ওই প্রতিবেদন থেকে জানা যায়, ২০১৬ সালের ২২ ডিসেম্বরে অনুষ্ঠিত নাসিক নির্বাচনের ভোটকেন্দ্রে আওয়ামী লীগ প্রার্থী সেলিনা হায়াৎ আইভীকে নৌকা মার্কায় ভোট দিয়ে সেই ব্যালট পেপার সবাইকে দেখান স্থানীয় সাংসদ এ কে এম শামীম ওসমান।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে নির্বাচন কমিশনের আইন শাখার যুগ্ম সচিব মো. শাজাহান বলেন, ‘অবশ‌্যই ভোট দিতে হবে গোপনীয়ভাবে এবং গোপন কক্ষে গিয়ে। প্রকাশ‌্যে দেখানোর বিধান নেই। এটা আচরণবিধির লঙ্ঘন ও বেআইনি।’

এ বছর নাসিক নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। ১৬ জানুয়ারি বিকেলে নারায়ণগঞ্জের আদর্শ উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে শামীম ওসমান ইভিএমে ভোট দেন। ফলে ব্যালট পেপার দেখানোর কোনো সুযোগ এই নির্বাচনে ছিল না।

সিদ্ধান্ত

ফেসবুকে ব্যালট পেপার হাতে ভাইরাল হওয়া শামীম ওসমানের ছবিটি আজকের (১৬ জানুয়ারি, ২০২২) নয়। এটি ২০১৬ সালে অনুষ্ঠিত নাসিক নির্বাচনের ভোটের দিনের ছবি।

সামাজিক যোগাযোগমাধ্যম, সংবাদমাধ্যম বা যেকোনো মাধ্যমে প্রচারিত কোনো ছবি, ভিডিও বা তথ্য বিভ্রান্তিকর মনে হলে, তার স্ক্রিনশট বা লিংক কিংবা সে সম্পর্কিত বিস্তারিত তথ্য আমাদের ই-মেইল করুন। আমাদের ই-মেইল ঠিকানা—[email protected]

আরও পড়ুন ফ্যাক্টচেক:

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    ফ্যাক্টচেক

    মৃতদেহ পানিতে পড়ে যাওয়ার ভিডিওটি টিভি নাটকের দৃশ্য

    ফ্যাক্টচেক

    আইয়ুব আলীর কি সত্যিই সবুজ নামে ছেলে আছে

    ফ্যাক্টচেক

    ‘যে মাদক অফার করে, সে কখনো বন্ধু হতে পারে না’

    ফ্যাক্টচেক

    ‘ইভিএমে নৌকা ছাড়া মার্কা নেই’ দাবিতে ভাইরাল ভিডিওটি নাসিক নির্বাচনের নয়

    ফ্যাক্টচেক

    ভারতীয় হাইকমিশনারের টিকা গ্রহণকালে পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিতি নিয়ে বিভ্রান্তি

    ফ্যাক্টচেক

    আইভীর মাথায় শামীম ওসমানের হাত রাখার ছবিটি সাম্প্রতিক নয়

    দেখে নিন লিভারপুল-রিয়াল ফাইনালের একাদশ

    বিদেশে প্রশিক্ষণে গিয়ে উধাও কনস্টেবল, উৎকণ্ঠায় বাবা-মা

    ট্র্যাকিং সিস্টেম থেকে একের পর এক উধাও হচ্ছে রুশ প্রমোদতরী

    বিধবা নারীকে বাজারে প্রকাশ্যে লাঠিপেটা, যুবক গ্রেপ্তার

    বোরহানউদ্দিনে ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার-ফার্মেসিতে অভিযান, ৭৭ হাজার টাকা জরিমানা

    ফরিদপুরে অবৈধ ২০ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের কার্যক্রম বন্ধ