Alexa
মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

অনির্দিষ্টকালের জন্য বন্ধ শাবিপ্রবি, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

আপডেট : ১৬ জানুয়ারি ২০২২, ২২:৪৩

 শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস বন্ধ ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে আগামীকাল সোমবার দুপুর ১২টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। আজ রোববার রাত ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করেন। 

তিনি বলেন, উদ্ভূত পরিস্থিতিতে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। আগামীকাল দুপুর ১২টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগ করতে হবে। 

এদিকে অসদাচরণের অভিযোগে ওঠা বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট জাফরিন আহমেদ লিজা পদত্যাগ করেছেন। ওই হলের নতুন প্রভোস্ট হিসেবে নিয়োগ পেয়েছেন পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড নাজিয়া হক চৌধুরী।
 

এর আগে আজ রোববার সন্ধ্যায় অসদাচরণের অভিযোগে হল প্রভোস্ট কমিটির পদত্যাগসহ তিন দফা দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা করে পুলিশ। রোববার বিকেলে তিন দফা দাবি মেনে না নেওয়ায় শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে অবরুদ্ধ করেন শিক্ষার্থীরা। উপাচার্যকে পুলিশ উদ্ধার করতে গেলে শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। পরে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদকে মুক্ত করে তাঁর নিজ বাসভবনে নিয়ে যাওয়া হয়।  

উল্লেখ্য, অসদাচরণের অভিযোগে হল প্রভোস্ট কমিটির পদত্যাগসহ তিন দফা দাবিতে গত বৃহস্পতিবার রাত ৯টা থেকে আড়াইটা পর্যন্ত উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছিলেন বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রী হলের শিক্ষার্থীরা।

ছাত্রীদের তিনটি দাবি হলো—দায়িত্বহীন প্রভোস্ট কমিটিকে পদত্যাগ করতে হবে; অবিলম্বে হলের যাবতীয় অব্যবস্থাপনা নির্মূল করতে হবে এবং হলের সুস্থ-স্বাভাবিক পরিবেশ নিশ্চিত করতে হবে; অবিলম্বে ছাত্রীবান্ধব ও দায়িত্বশীল প্রভোস্ট কমিটি নিয়োগ দিতে হবে। 

ছাত্রীদের দাবির বিষয়ে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য বলেছিলেন, নতুন শিক্ষকের সংকট রয়েছে। তাই এ মুহূর্তেই নতুন প্রভোস্টও নিয়োগ সম্ভব নয়। ছাত্রীদের দাবি ছিল, প্রভোস্ট কমিটি যেন তাদের আচরণের জন্য ছাত্রীদের ‘সরি’ বলে। উপাচার্য বলেন, একজন শিক্ষক শিক্ষার্থীদের কাছে ক্ষমা চাইতে পারেন না।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    দুলাভাইয়ের পরকীয়া জেনে যাওয়ায় শ্যালককে হত্যা, এক মাস পর কবর থেকে মরদেহ উত্তোলন 

    ৮ মাদ্রাসাছাত্রকে বলাৎকারের অভিযোগ, প্রধান হুজুর পলাতক

    মজুরি বৃদ্ধির দাবিতে চা শ্রমিকদের কর্মবিরতি

    বাসের চাপায় পঞ্চম শ্রেণির শিক্ষার্থী নিহত

    বিয়ের দাবিতে ‘প্রেমিকে’র বাড়িতে তরুণীর অনশন

    ১০০ গাছ রোপণের শর্তে আসামিদের মুক্তি দিলেন আদালত

    উধুনিয়া বিলে নৌকায় মিনি ক্যাসিনো, আটক ৪

    কাউখালীতে অস্ত্রসহ গ্রেপ্তার ৩

    ‘এত কারেন গেলে–আইলে কি কোনো কাম করন যায়’

    কর ফাঁকি ও অর্থপাচার রোধে সরকারকে সিআরএস অবলম্বনের পরামর্শ টিআইবির

    বিহারে নতুন সরকার গঠনে গভর্নরের সঙ্গে নিতীশ কুমারের সাক্ষাৎ 

    দৌলতদিয়া যৌনপল্লিতে মা ও শিশুদের জন্য ফ্রি মেডিকেল ক্যাম্প