Alexa
রোববার, ২৯ মে ২০২২

সেকশন

epaper
 
ফ্যাক্টচেক

ভারতীয় হাইকমিশনারের টিকা গ্রহণকালে পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিতি নিয়ে বিভ্রান্তি

আপডেট : ২৪ মার্চ ২০২২, ১৭:৪১

ফেসবুকে পররাষ্ট্রমন্ত্রী ও ভারতীয় হাইকমিশনারকে ঘিরে বিভ্রান্তিকর তথ্য ছড়ানো হচ্ছে। ছবি: ফেসবুক থেকে স্ক্রিনশট করোনাভাইরাসের বুস্টার ডোজ নেওয়ার সময় ঢাকায় ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীর পাশে বসা পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেনের একটি ছবি ব্যবহার করে ফেসবুকে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে।

নেট দুনিয়ায় অ্যাডভান্স সার্চ প্রযুক্তি ব্যবহার করে দেখা যায়, ছবিটি পোস্ট করে অসংখ্য ফেসবুক ব্যবহারকারী দাবি করছেন, ঢাকায় ভারতীয় হাইকমিশনারের টিকা নেওয়া উপলক্ষে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ওই ঘটনাস্থলে গেছেন। যে ছবিটি ব্যবহার করা হচ্ছে, তার নিচে ক্যাপশনে সোর্স হিসেবে ‘যুগান্তর’ উল্লেখ করা আছে। অর্থাৎ, দৈনিক যুগান্তরে প্রকাশিত একটি ছবি ফেসবুকে পোস্ট করে বিভ্রান্তিকর তথ্য দেওয়া হচ্ছে।

অ্যাডভান্স সার্চ প্রযুক্তি ব্যবহার করে দেখা যায়, ছবিটি পোস্ট করেছেন অসংখ্য ফেসবুক ব্যবহারকারী। ছবি: ফেসবুক থেকে স্ক্রিনশট ফ্যাক্টচেক
ফেসবুকে ছড়িয়ে পড়া ছবিটি রিভার্স ইমেজ সার্চ পদ্ধতিতে অনুসন্ধান করে দেখা যায়, গত ১০ জানুয়ারি দৈনিক যুগান্তরের তৃতীয় পাতায় ‘করোনা বাড়লেও লকডাউনের চিন্তা নেই—পররাষ্ট্রমন্ত্রী’ শিরোনামের একটি প্রতিবেদনের সঙ্গে প্রকাশিত হয়।

দৈনিক যুগান্তরে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে ছবিটি নেওয়া হয়েছে। ছবি: যুগান্তর থেকে স্ক্রিনশট যুগান্তরে প্রকাশিত ওই প্রতিবেদন থেকে কি-ওয়ার্ড নিয়ে আরও অনুসন্ধান করলে ঢাকা পোস্ট, বাংলানিউজ২৪সহ মূলধারার আরও বেশ কয়েকটি সংবাদমাধ্যমে এ-সংক্রান্ত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনগুলো থেকে জানা যায়, পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন ঢাকায় অবস্থানরত বিদেশি কূটনীতিকদের টিকাদান কর্মসূচির উদ্বোধনের অংশ হিসেবে সেখানে উপস্থিত ছিলেন।

গত ৯ জানুয়ারি রাজধানীর মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট হাসপাতালে বিদেশি কূটনীতিকদের টিকার বুস্টার ডোজ গ্রহণ কর্মসূচির উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। উদ্বোধনের প্রথম দিন ভারত, ব্রাজিল, ভ্যাটিকান সিটি, মালয়েশিয়া, ইউরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনার টিকা গ্রহণ করেন। কূটনীতিকদের পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী নিজেও সেদিন করোনা টিকার বুস্টার ডোজ গ্রহণ করেন।

বেশ কয়েকটি সংবাদমাধ্যমে এ-সংক্রান্ত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। ছবি: ঢাকা পোস্ট থেকে স্ক্রিনশট কেবলমাত্র ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীর টিকা গ্রহণকালে বাংলাদেশের পররাষ্ট্র ড. আব্দুল মোমেনের পাশে উপস্থিত থাকার ছবিটি ফেসবুকে ছড়িয়ে পড়ায় এবং এর সঙ্গে মনগড়া ক্যাপশন যোগ করায় ফেসবুকের মাধ্যমে বিভ্রান্তি ছড়িয়েছে।

সিদ্ধান্ত
ফেসবুকে টিকা গ্রহণকালে ভারতীয় হাইকমিশনারের ও তাঁর সঙ্গে থাকা পররাষ্ট্রমন্ত্রীর যে ছবি ছড়িয়েছে, সেটি ঢাকায় অবস্থানরত বিদেশি কূটনীতিকদের টিকাদান কর্মসূচির উদ্বোধনের অংশ। এদিন পররাষ্ট্রমন্ত্রী নিজেও বুস্টার ডোজ নেন।

সামাজিক যোগাযোগমাধ্যম, সংবাদমাধ্যম বা যেকোনো মাধ্যমে প্রচারিত কোনো ছবি, ভিডিও বা তথ্য বিভ্রান্তিকর মনে হলে, তার স্ক্রিনশট বা লিংক কিংবা সে সম্পর্কিত বিস্তারিত তথ্য আমাদের ই-মেইল করুন। আমাদের ই-মেইল ঠিকানা— [email protected]

আরও পড়ুন ফ্যাক্টচেক:

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    ফ্যাক্টচেক

    মৃতদেহ পানিতে পড়ে যাওয়ার ভিডিওটি টিভি নাটকের দৃশ্য

    ফ্যাক্টচেক

    আইয়ুব আলীর কি সত্যিই সবুজ নামে ছেলে আছে

    ফ্যাক্টচেক

    ‘যে মাদক অফার করে, সে কখনো বন্ধু হতে পারে না’

    ফ্যাক্টচেক

    ‘ইভিএমে নৌকা ছাড়া মার্কা নেই’ দাবিতে ভাইরাল ভিডিওটি নাসিক নির্বাচনের নয়

    ফ্যাক্টচেক

    ব্যালট পেপার হাতে শামীম ওসমানের ছবিটি আজকের নাসিক নির্বাচনের নয়

    ফ্যাক্টচেক

    আইভীর মাথায় শামীম ওসমানের হাত রাখার ছবিটি সাম্প্রতিক নয়

    দেখে নিন লিভারপুল-রিয়াল ফাইনালের একাদশ

    বিদেশে প্রশিক্ষণে গিয়ে উধাও কনস্টেবল, উৎকণ্ঠায় বাবা-মা

    ট্র্যাকিং সিস্টেম থেকে একের পর এক উধাও হচ্ছে রুশ প্রমোদতরী

    বিধবা নারীকে বাজারে প্রকাশ্যে লাঠিপেটা, যুবক গ্রেপ্তার

    বোরহানউদ্দিনে ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার-ফার্মেসিতে অভিযান, ৭৭ হাজার টাকা জরিমানা

    ফরিদপুরে অবৈধ ২০ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের কার্যক্রম বন্ধ