Alexa
মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

দ্বিজেন শর্মা নিসর্গ পুরস্কার ও সম্মাননা পেলেন ইনাম আল হক

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ২২:০৮

জীববৈচিত্র্য সংরক্ষণে অসামান্য অবদান রাখায় ‘সিটি ব্যাংক-তরুপল্লব দ্বিজেন শর্মা নিসর্গ পুরস্কার ২০২১ এবং সম্মাননা’ পেয়েছেন বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা ও পাখি বিজ্ঞানী ইনাম আল হক। ছবি: ফেসবুকের সৌজন্যে জীববৈচিত্র্য সংরক্ষণে অসামান্য অবদান রাখায় ‘সিটি ব্যাংক-তরুপল্লব দ্বিজেন শর্মা নিসর্গ পুরস্কার ২০২১ এবং সম্মাননা’ পেয়েছেন বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা ও পাখিবিজ্ঞানী ইনাম আল হক। আজ শনিবার রাজধানীতে এক অনুষ্ঠানে তাঁর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়।

শনিবার বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে সিটি ব্যাংক-তরুপল্লব দ্বিজেন শর্মা নিসর্গ পুরস্কার ২০২১ এবং সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করা হয়। তরুপল্লব আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন। এতে বন ও প্রতিবেশ সংরক্ষণে অসামান্য অবদান রাখায় একাধিক ব্যক্তি এবং প্রতিষ্ঠানকে সম্মাননা জানানো হয়।

অনুষ্ঠানে এক ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে বন ও প্রতিবেশ সংরক্ষণে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি হিসেবে নিসর্গ পুরস্কার এবং তিন ব্যক্তিকে ‘বৃক্ষসখা সম্মাননা’ দেওয়া হয়। বন ও প্রতিবেশ সংরক্ষণে অবদান রাখায় পুরস্কার দেওয়া হয় রাঙামাটির বাঘাইতলী উপজেলার সারোয়াতলী সংরক্ষিত বনাঞ্চল কমিটিকে পুরস্কৃত করা হয়। কমিটির পক্ষে যতীন রায় শর্মার হাতে এ পুরস্কার হস্তান্তর করা হয়। আর জীববৈচিত্র্য সংরক্ষণে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি হিসেবে বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা পাখিবিজ্ঞানী ইনাম আল হককে পুরস্কৃত করা হয়। পুরস্কার হিসেবে তাঁদের হাতে নিসর্গ পুরস্কারের ক্রেস্ট, উত্তরীয়, নগদ ১ লাখ টাকা ও সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে ‘বৃক্ষসখা সম্মাননা ২০২১’ দেওয়া হয় বৃক্ষপ্রেমী শাহজাহান মৃধা বেনু এবং বৃক্ষপ্রেমী ও সমাজসেবী রাজিয়া সামাদ ডালিয়া ও সালমা বিনতে নূরকে।

অনুষ্ঠানে পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, ‘যদিও জলবায়ু পরিবর্তনে আমরা বেশি দায়ী নয়, তবে ক্ষতিগ্রস্তের তালিকায় আমরা সপ্তম স্থানে আছি। আমরা শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে এসডিজি অর্জনে কাজ করে যাচ্ছি। ইতিমধ্যে আমাদের দেশের বনাঞ্চল ২২ দশমিক ৩৭ শতাংশে উন্নীত হয়েছে। মুজিব শতবর্ষে আমরা এক কোটি চারা রোপণ করেছি।’

পুরস্কারপ্রাপ্তদের শুভেচ্ছা জানিয়ে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আইনুন নিশাত বলেন, ‘প্রয়াত দ্বিজেন শর্মা আমাদের পড়ানোর ফাঁকে গাছপালার ব্যাপার আগ্রহী করে তোলেন। সেখান থেকেই আমি এনভায়রনমেন্টাল এসেসমেন্ট নিয়ে প্রচুর গবেষণা করি। প্রত্যেকটি গাছ-লতাপাতার আলাদা গুণাবলি আছে। যেমন বরিশাল থেকে রাজশাহীর নিমগাছ তিতা বেশি। আমাদের কাজ হলো প্রতিটির আলাদা আলাদা মূল্যায়ন করা।’

তরুপল্লবের সভাপতি সেলিনা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দি সিটি ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মাহবুবুর রহমান।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    নীলফামারীতে পঞ্চম শ্রেণির ছাত্রীকে দলবদ্ধ ধর্ষণ, যুবক আটক

    ‘আপনার সার্ভিসের আর প্রয়োজন নেই’, শিক্ষকদের অব্যাহতির চিঠি

    বিএসআরএম কারখানায় ৩ শ্রমিক বিদ্যুতায়িত

    অবৈধ বিলবোর্ড, মাছ বাজার উচ্ছেদ করল ডিএসসিসি 

    তাঁরা বেতন-ভাতা তোলেন, কর্মস্থলে যান না

    চীনের নজর মধ্যপ্রাচ্যে বড় চ্যালেঞ্জ যুক্তরাষ্ট্র

    নীলফামারীতে পঞ্চম শ্রেণির ছাত্রীকে দলবদ্ধ ধর্ষণ, যুবক আটক

    আহত শিক্ষার্থীদের চিকিৎসার দায়িত্ব নিল শাবিপ্রবি প্রশাসন

    সৌদি আরবে পাওয়া গেল ৪৫০০ বছর আগের মহাসড়ক

    ‘আপনার সার্ভিসের আর প্রয়োজন নেই’, শিক্ষকদের অব্যাহতির চিঠি

    বিএসআরএম কারখানায় ৩ শ্রমিক বিদ্যুতায়িত