Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

মাঘের শুরুতে জেঁকে বসবে শীত

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ২১:০৯

মাঘের শুরুতে জেঁকে বসবে শীত পৌষের শেষ সপ্তাহ ছিল মেঘলা আকাশ, গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর কুয়াশাজড়ানো সময়। এ সময় দেশের অধিকাংশ এলাকায় তাপমাত্রাও অনুভূত হয়েছে সামান্য বেশি। তবে আজ শনিবার বাংলা মাঘ মাসের প্রথম দিনে উত্তরাঞ্চলসহ সারা দেশে তাপমাত্রা কমতে শুরু করেছে। জেঁকে বসছে কনকনে শীত। 

কথায় আছে—মাঘের শীতে বাঘও কাঁপে। অতটা না হলেও শীত বেড়েছে আগের চেয়ে। বিশেষত, দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে আজ তাপমাত্রা নেমেছে ৮ ডিগ্রির কাছাকাছি। হিমালয় থেকে ধেয়ে আসা হিমশীতল বাতাস, আর ঘন কুয়াশার কারণে জেলাটির ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। 

আবহাওয়া অধিদপ্তর থেকে শনিবার সন্ধ্যায় পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের বিভিন্ন অঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারা দেশের তাপমাত্রা এক থেকে ৩ ডিগ্রি পর্যন্ত কমতে পারে। 

এ বিষয়ে আবহাওয়াবিদ হাফিজুর রহমান আজকের পত্রিকাকে বলেন, ‘আকাশ মেঘলা থাকলেও কোথাও বৃষ্টিপাতের আশঙ্কা নেই। সারা দেশে রাতের তাপমাত্রা কমবে ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে শৈত্যপ্রবাহ হওয়ার শঙ্কা রয়েছে। তবে দেশের অন্য অঞ্চলগুলোতে কুয়াশাসহ শীতের তীব্রতা বাড়বে।’ 

শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়া ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আর টেকনাফে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ ছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। একইভাবে ময়মনসিংহে ছিল ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, চট্টগ্রামে ১৭ দশমিক ৮, সিলেটে ১৫, রাজশাহীতে ১৪ দশমিক ৮, রংপুরে ১৪ দশমিক ১, খুলনায় ছিল ১৬ দশমিক ২ এবং বরিশালে ১৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ সময় গোপালগঞ্জ, ফেনী, শ্রীমঙ্গল, যশোর ও পটুয়াখালীতে ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    দিনে কমবে, রাতে বাড়বে তাপমাত্রা, বৃষ্টির সম্ভাবনা

    রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প

    ৪ জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ, তিন বিভাগে বৃষ্টির আভাস

    ইবিতে ভিনদেশি পাখির সমারোহ 

    ৩ দিনের মধ্যে বৃষ্টির আভাস, তাপমাত্রা আরও কমবে

    নানার মৃত্যুর খবরেও অনশনে অনড় মরিয়ম

    ভিয়েতনামের ‘মননশীলতার পিতা’ হ্যন আর নেই

    রামেকে করোনা উপসর্গে দুজনের মৃত্যু

    আইপিএলের নিলামে সাকিব-মোস্তাফিজের ভিত্তিমূল্য ২ কোটি রুপি