Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

রোবটের মাধ্যমে ক্লাসে হাজির জার্মানির জোশুয়া

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ১৯:০৯

রোবট অবতারের মাধ্যমে ক্লাসের সহপাঠী ও শিক্ষকদের সঙ্গে যোগাযোগ হয় জোশুয়ার। ছবি: রয়টার্স শিশুটির বয়স মোটে সাত বছর। শারীরিক অসুস্থতার কারণে সে এখন স্কুলে যেতে পারছে না। তবে তাই বলে শিশুটির স্কুলে গরহাজির থাকছে, এমনটি মনে করার কোনো কারণ নেই। উল্টো প্রতিদিনের ক্লাসেই পাওয়া যাচ্ছে সাত বছরের জোশুয়াকে। চলছে সহপাঠীদের সঙ্গে আড্ডাও।  

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, জার্মানিতে থাকে জোশুয়া মার্টিনআংগিয়েলি। এক রোবট অবতারের মাধ্যমে ক্লাসের সহপাঠী ও শিক্ষকদের সঙ্গে প্রতিনিয়ত তার যোগাযোগ হচ্ছে। জোশুয়ার কিছু বলতে ইচ্ছে হলে , সে তার ক্লাসে থাকা ওই  রোবটের কাছে এক কম্পিউটারের মাধ্যমে সংকেত পাঠায়। পরে ওই রোবট অবতার তার পাঠানো সংকেতগুলো বার্তায় রূপান্তর করে এবং ক্লাসে থাকা অন্যদের জানায়। 

বার্লিনের ওই স্কুলের প্রধান শিক্ষিকা উটে উইন্টারবার্গ এক সাক্ষাৎকারে রয়টার্সকে জানিয়েছেন, ওই রোবট অবতারের মাধ্যমে ক্লাসের সহপাঠীরা জোশুয়ার সঙ্গে কথা বলে, হাসাহাসিও করে। জোশুয়াও বেশ ভালোভাবেই সাড়া দিতে পারে। 

রোবট অবতারের মাধ্যমে ক্লাসের সহপাঠী ও শিক্ষকদের সঙ্গে যোগাযোগ হয় জোশুয়ার। ছবি: রয়টার্স জোশুয়ার মা সিমোন মার্টিনআংগিয়েলি বলেন, ফুসফুসের গুরুতর রোগের কারণে তাঁর সন্তানের গলায় টিউব লাগানো আছে। তাই জোশুয়া সশরীরে ক্লাসে যোগ দিতে পারছে না। 

রোবট অবতারের প্রকল্পটি বার্লিনের শহর মারজাহান-হেলারসডর্ফের এক স্থানীয় কাউন্সিলের ব্যক্তিগত উদ্যোগ। ওই শহরের শিক্ষা কাউন্সিলর টর্স্টেন কুয়েন বলেন, ‘আমরাই বার্লিনের একমাত্র অঞ্চল, যেটি স্কুলের জন্য চারটি অবতার কিনেছে।’ 

করোনা মহামারিকে কেন্দ্র করে এ উদ্যোগ নেওয়া হলেও ভবিষ্যতে তা আরও সম্প্রসারিত করা হবে বলে জানিয়েছেন কুয়েন। তিনি আরও জানান, যে সব শিশুরা বিভিন্ন কারণে সশরীরে ক্লাসে যেতে পারে না, তাদের জন্য এ রোবট অবতার বেশ কার্যকরী ভূমিকা রাখতে পারবে বলে ধারণা করা হচ্ছে। তা ছাড়া জার্মানির বিভিন্ন শহরে রাজনৈতিক পরিসরেও এখন এই রোবট অবতার ব্যবহারের বিষয়টি খুব গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    প্রতিযোগিতা ইস্যুতে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে মার্কিন কর্মকর্তাদের সাক্ষাৎ

    গেম নির্মাতা ব্লিজার্ডকে কিনছে মাইক্রোসফট, বিপাকে সনি

    বিভ্রান্তিকর তথ্য চিহ্নিতকরণ প্রক্রিয়ার পরিধি বাড়াচ্ছে টুইটার

    বার্ষিক লক্ষ্যমাত্রা পূরণে ২ মাসে ১০ লাখ গাড়ি বানাতে হবে টয়োটাকে 

    ৬৮ বিলিয়ন ডলারে ‘কল অব ডিউটি’র নির্মাতাকে কিনছে মাইক্রোসফট

    সাইবার প্রতিরক্ষায় বৈশ্বিক বিনিয়োগের অর্ধেকই ইসরায়েলে

    সিভাসুতে ৭ জনের ওমিক্রন শনাক্ত

    ব্যাংককর্মীদের সর্বনিম্ন বেতন বেঁধে দিল কেন্দ্রীয় ব্যাংক

    রাজধানীতে দুই বাসের চাপায় এক কিশোর নিহত

    যুদ্ধে নিপীড়িত নারীর চরিত্র আজিযে

    ঘর সামলাচ্ছেন মোশাররফ, অফিস তানজিন তিশা

    মনোজ-ফারিয়ার দ্বন্দ্ব