Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

একাদশে প্রথম ধাপে ভর্তি আবেদনের সুযোগ শেষ হচ্ছে আজ

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ১৬:২৬

একাদশে প্রথম ধাপে ভর্তি আবেদনের সুযোগ শেষ হচ্ছে আজ। ফাইল ছবি  গত ৮ জানুয়ারি থেকে শুরু হয়ে সরকারি-বেসরকারি কলেজ ও মাদ্রাসায় একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের অনলাইন আবেদনের সুযোগ আজ শেষ হচ্ছে। আজ শনিবার রাত ১২টা পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

আন্তশিক্ষা বোর্ড সূত্রমতে, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য এখন পর্যন্ত সাড়ে ১৪ লাখ শিক্ষার্থী আবেদন করেছে। তাদের মধ্যে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত টাকা জমা দিয়ে আবেদন নিশ্চিত করেছে প্রায় ১৪ লাখ। আবেদনকৃত শিক্ষার্থীরা সাড়ে ৭৬ লাখ চয়েস দিয়েছেন।

চলতি বছর কেবলমাত্র অনলাইনের মাধ্যমে একাদশে ভর্তি আবেদন করা যাচ্ছে। আবেদন ফি ১৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এই টাকা দিয়ে ৫ থেকে ১০টি কলেজে আবেদন করা যাবে। আর শিক্ষার্থীদের ভর্তি নিশ্চয়ন ফি নির্ধারণ করা হয়েছে ২২৮ টাকা।

এসএসসি ও সমমান পরীক্ষার ফল পুননিরীক্ষার আবেদন করা শিক্ষার্থীদেরও নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে বলা হয়েছে। পুননিরীক্ষণের ফল পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন নেওয়া হবে ২২ ও ২৩ জানুয়ারি। এদিকে আগামী ২১ জানুয়ারি এসএসসি ও সমমানের পুননিরীক্ষণের ফল প্রকাশ হওয়ার কথা রয়েছে। ২৪ জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেওয়া হবে। আর ২৯ জানুয়ারি প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।

এর আগে গত ৩০ ডিসেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়। ১১টি বোর্ডের অধীনে ১ লাখ ৮৩ হাজারের বেশি শিক্ষার্থী জিপিএ-ফাইভ পায়। তবে এবারে রেকর্ড সংখ্যক শিক্ষার্থী ভালো ফল করায় শিক্ষার্থীরা স্বাভাবিকভাবেই ভালো ফল নিয়েও নামকরা কলেজে ভর্তি হতে পারবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    অতীশ দীপঙ্করের নতুন উপাচার্য জাহাঙ্গীর আলম

    চবির জননেত্রী শেখ হাসিনা হলে প্রধানমন্ত্রীর ম্যুরাল উন্মোচন

    ৪৩তম বিসিএস প্রিলিমিনারি ফলাফল প্রস্তুত, প্রকাশ যেকোনো সময়

    ইবিতে দ্বিতীয় মেধাতালিকা প্রকাশ 

    বৈষম্যের শিকার খুবির বিদেশি শিক্ষার্থীরা

    ভেড়ামারায় পানিতে ডুবে দেড় বছরের শিশুর মৃত্যু

    চট্টগ্রামে শুল্ক আত্মসাতের দায়ে কারাগারে দুই রাজস্ব কর্মকর্তা

    নিখোঁজের ২ দিন পর খাল থেকে শিক্ষার্থীর লাশ উদ্ধার

    নান্দাইলে ট্রলি-অটোর সংঘর্ষে নিহত ১

    সিভাসুতে ৭ জনের ওমিক্রন শনাক্ত

    ব্যাংককর্মীদের সর্বনিম্ন বেতন বেঁধে দিল কেন্দ্রীয় ব্যাংক