Alexa
মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

চিকিৎসকদের উদ্যোগ

পুরোদমে চালু প্রসূতি বিভাগে অস্ত্রোপচার

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ১৩:১৭

 টাঙ্গাইল জেনারেল হাসপাতালে ২০ দিন পর পুরোদমে চালু হলো প্রসূতি বিভাগে অস্ত্রোপচার কার্যক্রম। হাসপাতালের চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীরা নিজেদের অর্থায়নে অটোক্লেভ ও ডায়াথার্মি মেশিন কিনে এ সেবা চালু করেছেন।

গত বৃহস্পতিবার নতুন অটোক্লেভ ও ডায়াথার্মি মেশিন ব্যবহার করে গুরুত্বপূর্ণ অস্ত্রোপচারও করা হয়। হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, রোগীদের দুর্ভোগের কথা বিবেচনা করে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এতে ভোগান্তি থেকে মুক্তি পেলেন এ বিভাগে জরুরি অস্ত্রোপচার করতে আসা রোগী ও তাঁদের স্বজনেরা।

হাসপাতালের প্রসূতি বিভাগ সূত্রে জানা গেছে, হাসপাতালের প্রসূতি বিভাগে অস্ত্রোপচারের সময় ব্যবহৃত যন্ত্রপাতি জীবাণুমুক্ত করার যন্ত্র ‘অটোক্লেভ’ মেশিন এবং রক্তক্ষরণ বন্ধ করার ‘ডায়াথার্মি’ মেশিন ছিল চারটি। এর মধ্যে তিনটি আগে থেকেই নষ্ট ছিল। গত ২৩ ডিসেম্বর সেটিও নষ্ট হয়ে যায়। ফলে বাধ্য হয়ে ২৪ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি পর্যন্ত সব ধরনের অস্ত্রোপচার বন্ধ থাকে। এ সময় কমপক্ষে ২০ জন রোগী অস্ত্রোপচার করতে না পেরে হাসপাতাল ছেড়েছেন। এতে চরম দুর্ভোগে পড়েন সেবা প্রত্যাশীরা।

বেশ কিছুদিন আগেই হাসপাতাল কর্তৃপক্ষ নতুন ‘অটোক্লেভ’ যন্ত্র এবং রক্তক্ষরণ বন্ধ করার ‘ডায়াথার্মি’ মেশিনের জন্য আবেদন করেছিল। কিন্তু প্রশাসনিক দীর্ঘসূত্রতার কারণে যন্ত্রগুলো আসতে দেরি হওয়ায় রোগীদের সেবার কথা বিবেচনা করে নিজেদের অর্থায়নেই দুটি যন্ত্র কেনা হয়।

এ নিয়ে টাঙ্গাইল জেনারেল হাসপাতালের প্রসূতি বিভাগের সহকারী অধ্যাপক ডা. রেহানা পারভিন বলেন, ‘ডায়াথার্মি’ যন্ত্র নষ্ট থাকায় রোগীদের জীবনের ঝুঁকির কথা বিবেচনা করে গুরুত্বপূর্ণ অস্ত্রোপচারগুলো বন্ধ রাখতে হয়েছিল। তাঁদের কথা চিন্তা করে নিজেদের অর্থায়নে নতুন দুটি যন্ত্র কেনা হয়েছে।

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. খন্দকার সাদেকুর রহমান বলেন, চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারী মিলে নিজেদের টাকা দিয়ে গত বুধবার দুটি মেশিন কেনা হয়েছে। গত বৃহস্পতিবার থেকে পুরোদমে অস্ত্রোপচার কার্যক্রম শুরু হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সন্ত্রাস-নাশকতা বড় গুনাহের কাজ

    প্রশাসনের দিকে অভিযোগের তির নৌকার ১০ প্রার্থীর

    আইভীতেই আস্থা অটুট

    চীনের নজর মধ্যপ্রাচ্যে বড় চ্যালেঞ্জ যুক্তরাষ্ট্র

    নীলফামারীতে পঞ্চম শ্রেণির ছাত্রীকে দলবদ্ধ ধর্ষণ, যুবক আটক

    আহত শিক্ষার্থীদের চিকিৎসার দায়িত্ব নিল শাবিপ্রবি প্রশাসন

    সৌদি আরবে পাওয়া গেল ৪৫০০ বছর আগের মহাসড়ক

    ‘আপনার সার্ভিসের আর প্রয়োজন নেই’, শিক্ষকদের অব্যাহতির চিঠি

    বিএসআরএম কারখানায় ৩ শ্রমিক বিদ্যুতায়িত