Alexa
মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

সমলয় পদ্ধতিতে বোরো চাষ

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ১৫:২৫

সমলয় পদ্ধতিতে বোরো চাষ। সম্প্রতি সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার পাগলায়। ছবি: আজকের পত্রিকা শান্তিগঞ্জে বোরো ধানের ফলন বাড়ানোর জন্য ট্রে পদ্ধতিতে বীজতলা তৈরি করছেন কৃষকেরা। আধুনিক প্রযুক্তির প্রসারে ট্রেতে চারা উৎপাদনের ফলে ধানের উৎপাদন খরচ কম হয়। এদিকে শ্রমিকসংকট নিরসন ও সময় সাশ্রয় হওয়ায় এ পদ্ধতিতে চাষাবাদে আগ্রহ বাড়ছে কৃষকদের।

উপজেলা কৃষি তথ্যমতে, প্রথমবারের মতো এ উপজেলায় ৪ হাজার ৫০০টি ট্রেতে ধানের বীজ বপন করা হয়েছে। তা দিয়ে ৫০ একর জমি রোপণ করা যাবে। এ পদ্ধতিতে উৎপাদিত ১৫ থেকে ২০ দিন বয়সের চারা মাঠে রোপণ কার যায়। প্রতিটি ট্রেতে ১২০ থেকে ১৩০ গ্রাম ধানের বীজ বপন করা হয়।

ট্রের ওপর নির্দিষ্ট পরিমাণ রাসায়নিক ব্যবহারে রোগ প্রতিরোধ করার পাশাপাশি সার মিশ্রিত দো-আঁশ মাটি নিয়ে এর ওপর বীজ বপনের পর তা ১৩ থেকে ১৫ দিন পর মাদুরের মতো করে তোলা হয়। এরপর রোপণ যন্ত্র রাইস ট্রান্সপ্ল্যান্টারের মাধ্যমে মাঠে রোপণ করা হয়।

এ পদ্ধতিতে একজন শ্রমিক একটি মেশিন দিয়ে দিনে প্রায় ১৫ বিঘা জমিতে ধানের চারা রোপণ করতে পারেন। ট্রে পদ্ধতিতে চারা টেনে তুলতে হয় না, তাই চারার শিকড় ছিঁড়ে না। ফলে শিকড় দ্রুত মাটি থেকে খাদ্য গ্রহণ করে এবং গাছ সবল হয়ে বেড়ে ওঠে।

শান্তিগঞ্জ উপজেলার কান্দিগাঁও গ্রামের কৃষক আব্দুল হেকিম বলেন, ‘এ পদ্ধতিতে আগে কখনো দেখিনি। প্রথমবারের মতো কৃষি কার্যালয়ের আগ্রহে এবং তাদের তত্ত্বাবধানে সমলয় ট্রে পদ্ধতিতে বোরো চাষাবাদ করছি।’

তিনি আরও বলেন, ‘এ পদ্ধতিতে ৫০ একর জমিতে সমলয় পদ্ধতিতে বোরো ধান চাষাবাদে কাজ শুরু করেছি। আশা করি ভালো ফলন হবে। এ বছর ফলন ভালো হলে কৃষকদের আগ্রহও বাড়বে।’

উপসহকারী কৃষি কর্মকর্তা অলক চন্দ্র দাস ও শান্তনা আক্তার জানান, সনাতন পদ্ধতির চেয়ে এ পদ্ধতিতে ধান চাষে ফলন বাড়ে ৩০ থেকে ৪০ শতাংশ। সনাতন পদ্ধতিতে বীজতলা তৈরি না করে প্লাস্টিকের ফ্রেম বা ট্রেতে বীজ বপন করতে ৩: ২ অনুপাতে মাটি ও গোবরের মিশ্রণ দিয়ে। বীজতলা তৈরির তিন দিনের মধ্যে অঙ্কুর বের হয়। ২০ থেকে ২৫ দিনের মধ্যে চারা উৎপাদন করে রোপণ করা সম্ভব। এ পদ্ধতিতে কৃষক ভালো মানের চারা উৎপাদন করে অল্প সময়ের মধ্যে অধিক জমিতে ফসল ফলাতে পারেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মাজেদুল ইসলাম বলেন, জনসংখ্যার খাদ্যচাহিদা মেটানোর জন্য ধানের আবাদ ও উৎপাদন বাড়ানো প্রয়োজন। সমলয়ে চাষাবাদের মাধ্যমে আধুনিক প্রযুক্তির প্রসারসহ ধানের উৎপাদন খরচ কমানো ও সময় সাশ্রয় হবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সন্ত্রাস-নাশকতা বড় গুনাহের কাজ

    প্রশাসনের দিকে অভিযোগের তির নৌকার ১০ প্রার্থীর

    আইভীতেই আস্থা অটুট

    সৌন্দর্য উপভোগ করতে এসে ফসলের ক্ষতি

    চীনের নজর মধ্যপ্রাচ্যে বড় চ্যালেঞ্জ যুক্তরাষ্ট্র

    নীলফামারীতে পঞ্চম শ্রেণির ছাত্রীকে দলবদ্ধ ধর্ষণ, যুবক আটক

    আহত শিক্ষার্থীদের চিকিৎসার দায়িত্ব নিল শাবিপ্রবি প্রশাসন

    সৌদি আরবে পাওয়া গেল ৪৫০০ বছর আগের মহাসড়ক

    ‘আপনার সার্ভিসের আর প্রয়োজন নেই’, শিক্ষকদের অব্যাহতির চিঠি

    বিএসআরএম কারখানায় ৩ শ্রমিক বিদ্যুতায়িত