Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

ফলের বাগান ও খামারে স্বপ্ন দেখছেন মিন্টু

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ১৩:১৭

বোয়ালখালীর মিনারুল হক মিন্টুর বাগান। ছবি: আজকের পত্রিকা লেখাপড়া শেষ করে ছোট একটি ব্যবসা করতেন মিনারুল হক মিন্টু। তবে কৃষিকাজের প্রতি খুবই ঝোঁক ছিল তাঁর। স্বপ্ন ছিল ফলের বাগান ও খামার করার। সেই স্বপ্ন পূরণে নিজের ৬ একর জমিতে গড়ে তোলেন নানা জাতের ফলের বাগান। আর মাছ চাষের পাশাপাশি গড়েছেন হাঁস, মুরগি, গরু ও ছাগলের খামার।

জানা গেছে, এক দশক আগে চট্টগ্রামের বোয়ালখালীর সারোয়াতলী এলাকায় নিজস্ব পুকুরে মাছ চাষ শুরু করেন মিন্টু। এর পাশাপাশি পুকুর পাড়ে নানা জাতের ফলের গাছ রোপণ করেন। এ ছাড়া খামারে ছাগল ও হাঁস পালন শুরু করেন। ২০১৫ সালে গড়ে তোলেন কলা, লেবু, নারিকেল ও সুপারি বাগান।

গত বছর মিন্টু কৃষি কর্মকর্তার পরামর্শে কৃষি অফিস থেকে বিনা মূল্যে পাওয়া গাছসহ কিছু চারা কিনে বল সুন্দরী আপেল কুলের বাগান করেন। পাশাপাশি রোপণ করেন বারি-৪ জাতের আম, গোল্ডেন থাই পেয়ারা ও বারি-১ জাতের মাল্টার চারা।

মিন্টু বলেন, তিনি উপজেলা কৃষি অফিস থেকে পরামর্শ ও সহযোগিতা পান। এবার প্রায় ২ লাখ টাকার কুল বিক্রি করতে পারবেন বলে আশাবাদী তিনি। এ ছাড়া চলতি বছরে ১৫টি গরু নিয়ে শুরু করেছেন ডেইরি খামার। তাঁর খামারে ২০টি ছাগল ও ১৫০টি হাঁস রয়েছে।

মিন্টু আরও বলেন, তাঁর ৩০০টি আম, ১০০টি পেয়ারা, ৩০০টি সুপারি, ১০০টি মাল্টা, ১০০টি কুল, ১২০টি নারিকেল, ৩০০টি লেবু ছাড়াও কলা ও পেঁপেগাছ রয়েছে। এ ছাড়া তিনি বিভিন্ন সবজির আবাদ করেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. আতিক উল্লাহ বলেন, একক প্রচেষ্টায় মিন্টু সাফল্যের দ্বারপ্রান্তে পৌঁছেছেন। মিন্টুর মতো অন্যরা পতিত জমিতে ফলের বাগান ও খামার গড়ে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    দোয়া সফলতার হাতিয়ার

    ফ্যাশনেবল ফিউশন

    নিরাপদ অভিবাসন নিয়ে কর্মশালা

    ঘাটাইলে গুঁড়িয়ে দেওয়া হলো ৩ অবৈধ ইটভাটা

    জরাজীর্ণ টিনের ঘরে ৩৮ বছর পাঠদান

    ৫ ইউপিতে আওয়ামী লীগের ৭ বিদ্রোহী

    ওমিক্রন নিয়ে সংশয়ের মূল বর্ণবাদ, দাবি দ. আফ্রিকান বিজ্ঞানীদের

    আ.লীগ লবিস্ট নিয়োগ করে জনগণের অর্থ ব্যয় করছে: খন্দকার মোশাররফ

    ভেড়ামারায় পানিতে ডুবে দেড় বছরের শিশুর মৃত্যু

    চট্টগ্রামে শুল্ক আত্মসাতের দায়ে কারাগারে দুই রাজস্ব কর্মকর্তা

    নিখোঁজের ২ দিন পর খাল থেকে শিক্ষার্থীর লাশ উদ্ধার

    নান্দাইলে ট্রলি-অটোর সংঘর্ষে নিহত ১