Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

বৃষ্টির পর বেড়ে গেছে শীত

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ১৩:৪১

ঘন কুয়াশায় মহাসড়কে হেডলাইট জ্বেলে ধীরগতিতে চলছে দূরপাল্লার গাড়ি। ছবিটি নীলফামারীর সৈয়দপুর বাইপাস মহাসড়ক থেকে গত মঙ্গলবার সকাল ৯টার দিকে তোলা। আজকের পত্রিকা নীলফামারী ও দিনাজপুরসহ উত্তরাঞ্চলে গত সপ্তাহের বৃষ্টিপাতের পর তাপমাত্রা কমতে শুরু করেছে। সঙ্গে ঠান্ডা বাতাস শীতের মাত্রাকে আরও বাড়িয়ে দিয়েছে। এতে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ।। বিশেষ করে তিস্তার চর ও ছিন্নমূল মানুষ আবারও শীতে কাতর হয়ে পড়ছেন। দিনের বিভিন্ন সময় খড়-কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করেন তাঁরা।

এদিকে রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমা ছাড়াও চলতি মাসের তৃতীয় সপ্তাহে আরও একটি শৈত্যপ্রবাহ আসতে পারে বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া অফিস।

সৈয়দপুর বিমানবন্দর আবহাওয়া অফিসের ইনচার্জ লোকমান হোসেন জানান, গত বৃহস্পতিবার নীলফামারীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর বুধবার ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এ অঞ্চলে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ২ মিলিমিটার।

তিনি আরও জানান, দেশের উত্তরাঞ্চলে আর বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। তবে দু-তিন দিনের মধ্যে শীতের তীব্রতা বাড়বে এবং তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামার সম্ভাবনা রয়েছে।

রেলওয়ে সহকারী লোকোমাস্টার (ট্রেনচালক) আব্দুল কুদ্দুস বলেন, উত্তরাঞ্চলের বিভিন্ন রেলপথের আন্তনগর ও পণ্যবাহী ট্রেনগুলো ঘন কুয়াশায় রেলওয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে সতর্কতার সঙ্গে চলাচল করছে।

দিনাজপুরের হিলির শ্রমজীবী মেহেদুল ইসলাম বলেন, ‘গত তিন-চার দিন শীত তেমন না একটা ছিল না। এতে করে কাজকর্ম করতে সুবিধা হয়েছি; কিন্তু বৃষ্টিপাতের কারণে রাত থেকেই ভালো শীত অনুভূত হচ্ছে। এতে করে আমাদের মতো খেটে খাওয়া মানুষের কাজের সন্ধানে বের হয়ে কষ্ট ভোগ করতে হচ্ছে।’ এ ছাড়া ঘন কুয়াশার কারণে মহাসড়কে হেডলাইট জ্বেলে ধীরগতিতে চলাচল করছে দূরপাল্লার যানবাহন। এতে ঢাকা থেকে উত্তরাঞ্চলের বিভিন্ন জেলা ও উপজেলা শহরের উদ্দেশ ছেড়ে আসা নৈশ কোচগুলো নির্দিষ্ট সময়ে গন্তব্যে পৌঁছাতে পারছে না।

শহরের পৌর মার্কেটের কাপড় ব্যবসায়ী হাফিজুল ইসলাম বলেন, ‘দুই দিন আগে তাপমাত্রা বেশি থাকায় দোকানে গরম কাপড়ের ক্রেতা একেবারে শূন্য হয়ে পড়েছিল। বৃষ্টিপাতের পর তাপমাত্রা কমে যাওয়ায় দোকানে ক্রেতার ভিড় আবারও বেড়েছে।’ তাঁর মতে, শীত নিবারণের জন্য স্বল্প আয়ের মানুষ ভিড় করছেন পুরোনো কাপড়ের দোকানে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    এগারো বছরেও শেষ হয়নি খুলনা-মোংলা রেললাইনের কাজ

    তিন বছরেও নিজস্ব ভবন হয়নি শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের

    সিরিজটি আমাদের জন্য একটা স্কুলিং ছিল

    আবারও টালিউডে মোশাররফ

    ছোট্ট ক্যারিয়ারে অনেক প্রাপ্তি

    বর্জ্যে বেহাল পুরান ঢাকার বাংলাদেশ মাঠ

    রামেকে করোনা উপসর্গে দুজনের মৃত্যু

    আইপিএলের নিলামে সাকিব-মোস্তাফিজের ভিত্তিমূল্য ২ কোটি রুপি

    একের সঙ্গে হরেক

    আজকের রাশিফল