Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

দেশে ভিএআর আনতে বড় বাধা ‘টাকা’

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ১২:৩১

 ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি বা ভিএআর নিয়ে দাবি উঠেছিল গত মৌসুমে। ঘরোয়া ফুটবলে নির্ভুল সিদ্ধান্ত পেতে ব্যবহার করা হবে প্রযুক্তি, তখন এমন ঘোষণাও দিয়েছিলেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। এক মৌসুম শেষ হয়ে নতুন আরেক মৌসুম শুরু হয়ে গেছে, কিন্তু ভিএআর ব্যবহারের সেই সিদ্ধান্ত আটকে আছে মুখের কথাতেই।

এবারের ফেডারেশন কাপে সেমিফাইনালে হারের পর রেফারিং নিয়ে প্রবল আপত্তি তুলেছে সাইফ স্পোর্টিং ও মোহামেডান। লিগ ফুটবলে বিদেশি রেফারি দিয়ে ম্যাচ পরিচালনার দাবির সঙ্গে জোরালো হচ্ছে ভিএআর নিয়ে দাবিও।

ভিএআর প্রযুক্তি ব্যবহারে আগ্রহী হলেও অর্থের অভাবে ঘরোয়া ফুটবলে এটি বসানো সম্ভব হচ্ছে না, এমনটাই বলছেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। আজকের পত্রিকাকে তিনি জানিয়েছেন, ‘আমি নিজেও চাই ভিএআর বসুক। কিন্তু সমস্যা ওই এক জায়গাতেই, অর্থ। ফিফা যখন ভিএআর ব্যবহার করা শুরু করে, তখন আমি ফিফার ডেভেলপমেন্ট কমিটিতে ছিলাম। তখন থেকেই চেয়েছি ভিএআর আসুক। ক্রীড়া মন্ত্রণালয়সহ কয়েক জায়গায় কথা বলেছি। আমার টাকার দরকার নেই, শুধু চাই কেউ যন্ত্রটা বাফুফেকে কিনে দিক।’

ভিএআর সংস্থাপন ও রেফারিদের প্রশিক্ষণ খরচসহ প্রথম বছর ব্যয় হতে পারে পাঁচ থেকে সাত কোটি টাকা। এরপর প্রতি বছর খরচটা উল্লেখযোগ্য হারে কমে আসতে থাকবে বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক একজন রেফারি। রেফারিং নিয়ে বিতর্ক এড়াতে গুরুত্বপূর্ণ কয়েকটি ম্যাচ সাফ অঞ্চলের রেফারিদের দিয়ে পরিচালনার কথা ভাবছে বাফুফে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    দোয়া সফলতার হাতিয়ার

    ফ্যাশনেবল ফিউশন

    নিরাপদ অভিবাসন নিয়ে কর্মশালা

    ঘাটাইলে গুঁড়িয়ে দেওয়া হলো ৩ অবৈধ ইটভাটা

    জরাজীর্ণ টিনের ঘরে ৩৮ বছর পাঠদান

    ৫ ইউপিতে আওয়ামী লীগের ৭ বিদ্রোহী

    ঘর সামলাচ্ছেন মোশাররফ, অফিস তানজিন তিশা

    মনোজ-ফারিয়ার দ্বন্দ্ব

    অতীশ দীপঙ্করের নতুন উপাচার্য জাহাঙ্গীর আলম

    ভবদহে বোরো অনিশ্চিত

    প্রতিযোগিতা ইস্যুতে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে মার্কিন কর্মকর্তাদের সাক্ষাৎ

    ভিজিডি দুস্থ নারীদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করছে: ফজিলাতুন নেসা ইন্দিরা