Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

নির্বাচনী উৎসবে টিভি নাটকের শিল্পীরা

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ১০:৫৮

আহসান হাবিব নাসিম, শাহাদাৎ হোসেন নিপু, নাজনীন হাসান চুমকি, রওনক হাসান ২৮ জানুয়ারিকে লক্ষ্য করে এগোচ্ছে দুই অঙ্গনের অভিনয়শিল্পীদের দুই সংগঠন। চলচ্চিত্রশিল্পীদের নিয়ে গঠিত বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি আর টিভি নাটকের শিল্পীদের সংগঠন অভিনয় শিল্পী সংঘ—একই দিনে পড়েছে দুই সংগঠনের ভোট গ্রহণ। নির্বাচন ঘিরে কয়েক দিন ধরেই রমরমা বাংলা ছবির প্রাণকেন্দ্র এফডিসি। এরই মধ্যে চূড়ান্ত হয়ে গেছে চলচ্চিত্রের দুই প্যানেলের প্রার্থীদের তালিকা।

পিছিয়ে নেই ছোট পর্দাও। অভিনয় শিল্পী সংঘের ২০২২-২৫ মেয়াদের নির্বাচনকে ঘিরে নাটকপাড়াও মুখর। যেন নির্বাচনী উৎসবে মেতেছেন শিল্পীরা। গত বৃহস্পতিবার ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। গতকাল ও আজ মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে ঘোষণা করা হবে প্রার্থীদের চূড়ান্ত তালিকা। ২১ জনের কমিটিতে স্থান পেতে এরই মধ্যে প্রার্থীরা তাঁদের প্রচারণা শুরু করেছেন।

তবে চলচ্চিত্র শিল্পী সমিতির মতো অভিনয় শিল্পী সংঘের নির্বাচন প্যানেলভিত্তিক হয় না। স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন নাট্যাঙ্গনের শিল্পীরা। সভাপতি পদে এবার মুখোমুখি দুজন—আহসান হাবিব নাসিম ও শাহাদাৎ হোসেন নিপু। বিদায়ী কমিটিতে পরপর দুই বার সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করা নাসিম এবারই প্রথম সভাপতি পদে লড়ছেন।

আগের কমিটিতে এ পদে ছিলেন শহীদুজ্জামান সেলিম। তিনি এবার নির্বাচনে অংশ নিচ্ছেন না। এ প্রসঙ্গে শহীদুজ্জামান সেলিম বলেন, ‘আমি মনে করছি না, এবার নির্বাচনে আমার অংশ নেওয়া দরকার, তাই থাকছি না। আমি জানিও না, এবার কারা নির্বাচন করছেন। আপাতত অভিনয় নিয়ে ব্যস্ত আছি। মন দিয়ে এটাই করতে চাই।’

সাধারণ সম্পাদক পদে লড়ছেন দুজন—রওনক হাসান ও কবীর টুটুল। আগের কমিটিতে রওনক ছিলেন যুগ্ম সাধারণ সম্পাদক। তিনি বলেন, ‘বরাবরের মতো এবারও শিল্পীরা উৎসব-উদ্দীপনার মধ্য দিয়ে নির্বাচনে অংশ নিচ্ছেন। আশা করি, সুষ্ঠুভাবে সম্পন্ন হবে নির্বাচন।’

সহসভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন পাঁচজন—তানভীন সুইটি, তানিয়া আহমেদ, আনিসুর রহমান মিলন, সেলিম মাহবুব ও ইকবাল বাবু। এ পদে নির্বাচিত হবেন তিনজন। যুগ্ম সাধারণ সম্পাদক পদে প্রার্থী হয়েছেন নাজনীন হাসান চুমকি, শামীমা তুষ্টি, হাসান জাহাঙ্গীর ও জামিল হোসেন। সাংগঠনিক সম্পাদক পদের জন্য লড়বেন সাজু খাদেম, তুষার মাহমুদ ও জুলফিকার চঞ্চল। এ ছাড়া আইন ও কল্যাণ সম্পাদক পদে প্রার্থী হয়েছেন ঊর্মিলা শ্রাবন্তী কর।

প্রধান নির্বাচন কমিশনার খায়রুল আলম সবুজ বলেন, ‘২৮ জানুয়ারি সারা দিন বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ভোট গ্রহণ চলবে। শিল্পীরা তাঁদের ভোটের মাধ্যমে নতুন কমিটির দায়িত্বশীল ব্যক্তি নির্বাচন করবেন।’

প্রাথমিক ও পূর্ণাঙ্গ মিলিয়ে অভিনয় শিল্পী সংঘের বর্তমান সদস্যসংখ্যা ১ হাজার ১০০। পূর্ণাঙ্গ ৯০০ সদস্যের মধ্যে ৬০ জনের বেশি মারা গেছেন। বেশ কয়েকজন থাকেন দেশের বাইরে। তাই ৭৪৮ জন সদস্য ভোট দেওয়ার সুযোগ পাচ্ছেন এবারের নির্বাচনে।

প্রার্থীরা বলছেন—যে-ই জিতুক, তাঁদের গলায় মালা পরাবেন। তবু ভোটের মাঠে লড়াইটা মুখ্য।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    দোয়া সফলতার হাতিয়ার

    ফ্যাশনেবল ফিউশন

    নিরাপদ অভিবাসন নিয়ে কর্মশালা

    ঘাটাইলে গুঁড়িয়ে দেওয়া হলো ৩ অবৈধ ইটভাটা

    জরাজীর্ণ টিনের ঘরে ৩৮ বছর পাঠদান

    ৫ ইউপিতে আওয়ামী লীগের ৭ বিদ্রোহী

    শার্শায় শাকিব হত্যার ৩ আসামি গ্রেপ্তার

    গ্রাহক সেবা বাড়াতে আমাজনের সঙ্গে চুক্তি করছে টেলিনর

    রোহিঙ্গাদের স্বাস্থ্য সুরক্ষায় ক্যাম্প চালু করল হোপ’ ৮৭ 

    কিংবদন্তিদের মেলায় যাওয়া হচ্ছে না রফিক সুমনদের

    দুর্নীতি রোধে জনসচেতনতা সৃষ্টিতে ডিসিদের সহযোগিতা চায় দুদক

    ৪ জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ, তিন বিভাগে বৃষ্টির আভাস