Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

সাক্ষাৎকার

নারীকে শর্তহীন ঋণ দিই

বিদেশগামী ও ফেরতদের বিশেষ সুবিধা দিতে এক দশক আগে কার্যক্রম শুরু করে প্রবাসীকল্যাণ ব্যাংক। শুরু থেকেই বিদেশগামী ও প্রবাসফেরতদের জন্য সহজ শর্তে ঋণ দিচ্ছে ব্যাংকটি। অভিবাসী ঋণসংক্রান্ত চ্যালেঞ্জ ও করণীয় সম্পর্কে আজকের পত্রিকাকে বলেছেন প্রবাসীকল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. জাহিদুল হক। 

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ১৩:১১

মো. জাহিদুল হক আজকের পত্রিকা: প্রবাসী কল্যাণ ব্যাংকের যাত্রাটা কেমন ছিল?

জাহিদুল: নিরাপদ অভিবাসন নিশ্চিতের লক্ষ্যে প্রবাসী কল্যাণ ব্যাংকের যাত্রা শুরু হয়। তবে শুরুতে জনবল ও তহবিল কম থাকায় সেবার পরিধিটাও সীমিত ছিল। এখন চাহিদার বিপরীতে ঋণ দেওয়ার যথেষ্ট সক্ষমতা অর্জন করেছে প্রবাসী কল্যাণ ব্যাংক। সাধারণত সব প্রবাসীর জন্য ৪ শতাংশ হারে দুই বছর মেয়াদি পাঁচ লাখ টাকা পর্যন্ত ঋণ প্রদান করা হয়। তবে নারীদের জন্য আমাদের নতুন প্যাকেজ জিরো ইক্যুইটির আওতায় দুই থেকে পাঁচ বছর মেয়াদি এক লাখ টাকা ঋণ প্রদান করা হয়। এ ক্ষেত্রে কোনো জামিনদার বা জামানত লাগে না। কোনো বিদেশ ফেরত নারী শুধু উদ্যোগ নিলেই এক লাখ টাকা ঋণ পেতে পারেন।

আজকের পত্রিকা: প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখা কি সব জেলায় আছে?

জাহিদুল: সারা দেশে প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখা রয়েছে ৯১টি। তবে সব জেলায় শাখা নেই। কিন্তু প্রবাসীপ্রবণ জেলায় একাধিক শাখা রয়েছে। অনেক জেলায় শাখা চালুর বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। আমাদের জনবলের ঘাটতি রয়েছে। করোনার কারণে জনবল নিয়োগ আটকে গেছে। এসব নিয়োগ সম্পন্ন হলে সব জেলায় দ্রুততম সময়ে শাখা চালু করা হবে।

আজকের পত্রিকা: প্রবাসীদের মাঝে ঋণ বিতরণের হালনাগাদ তথ্য জানতে চাই।

জাহিদুল: প্রবাসী কল্যাণ ব্যাংক বিদেশগামী ও প্রবাসফেরত কর্মীদের সহজ শর্তে কম সময়ে অভিবাসন ও পুনর্বাসন ঋণ দিচ্ছে। ব্যাংকটি জামানতবিহীন তিন লাখ থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত ঋণ দেয়। আর প্রবাসফেরতদের উদ্যোক্তা ও কর্মসংস্থানের লক্ষ্যে ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ দিয়ে থাকে। এই ব্যাংক ২০১১ সালে যাত্রার পর থেকে গত বিদায়ি বছরের শেষ দিন পর্যন্ত ৭১ হাজার ২৬০ জনের মধ্যে ঋণ বিতরণ করেছে। এসব ঋণগ্রহীতার মাঝে বিতরণকৃত ঋণের পরিমাণ ১ হাজার ১৯১ কোটি টাকা। তার মধ্যে আদায় হয়েছে ৫৪০ কোটি টাকা। আর গত বছরের শেষ পর্যন্ত মোট খেলাপি ঋণের পরিমাণ ১০৫ কোটি টাকা।

আজকের পত্রিকা: কোন ধরনের ঋণের চাহিদা বেশি?

জাহিদুল: বিদেশফেরতরা জামানতবিহীন তিন লাখ থেকে পাঁচ লাখ টাকার ঋণ পেতে মরিয়া হয়ে উঠেছেন। তাঁরা বড় ঋণ পেতে তেমন একটা আগ্রহ দেখান না। বিদায়ি বছরের শেষ দিন পর্যন্ত কোনো বিদেশফেরত ঋণগ্রহীতা পুনর্বাসনের জন্য ব্যাংকের কাছে ৫০ লাখ টাকার জন্য আবেদন করেননি। তবে বিনা জামানতের ঋণের জন্য সারা দেশে ব্যাংকের শাখাগুলোতে ঋণের চাহিদা বেড়েছে কয়েক গুণ।

আজকের পত্রিকা: ঋণ বিতরণে কোনো বিশেষ জটিলতার মুখোমুখি হতে হয়েছে কি?

জাহিদুল: ঋণ বিতরণ করতে কাগজপত্রসংক্রান্ত কিছু জটিলতা রয়েছে। অনেক মানুষ রয়েছেন, যাঁরা বিদেশ গমনে ইচ্ছুক, কিন্তু তাঁরা প্রয়োজনীয় কাগজপত্র সরবরাহ করতে পারেন না। সে ক্ষেত্রে কেউ কেউ ঋণ পেতে বিলম্ব করে ফেলেন। আবার কেউ কেউ সব কাগজ দিতে না পারায় ঋণ পান না। তবে এসব কারণে ঋণ না পাওয়ার সংখ্যাটা একেবারে কম।

আজকের পত্রিকা: ঋণ পাওয়ার ক্ষেত্রে শর্তগুলো কী?

জাহিদুল: প্রবাসী কল্যাণ ব্যাংকের ঋণ পাওয়ার ক্ষেত্রে প্রয়োজনীয় শর্তসমূহ হলো—আবেদনকারীর ভিসা থাকতে হবে, ভিসা আবেদনকারীর চালুকৃত মোবাইল নম্বর, আবেদনকারীর তিন কপি সত্যায়িত ছবি, ভোটার আইডি কার্ডের সত্যায়িত ফটোকপি, বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা সংবলিত পৌরসভা অথবা ইউনিয়ন পরিষদের সত্যায়িত ফটোকপি, মেডিকেল রিপোর্ট, লেবার কন্ট্রাক্টের পেপারস ও ভিসার যথার্থতা বিষয়ে বায়োসল অথবা বিএমইটির প্রত্যয়ন, কাজের অভিজ্ঞতা সনদ, এজেন্সির মাধ্যমে বিদেশযাত্রার প্রত্যয়ন, বিমানের টিকিটের ফটোকপি, বিএমইটির ইমিগ্রেশন কার্ডের উভয় পাশের সত‍্যায়িত ফটোকপি, পাসপোর্টের সত্যায়িত ফটোকপি, ঋণফেরতের হলফনামা, সচ্ছল জামিনদার ও জামিনদারের দুই কপি সত্যায়িত ছবি।

আজকের পত্রিকা: প্রবাসী কল্যাণ ব্যাংকের ঋণের বাইরে কোনো কার্যক্রম রয়েছে কি?

জাহিদুল: প্রবাসী কল্যাণ ব্যাংক ঋণ ছাড়াও বিশেষ কিছু উদ্দেশ্য নিয়ে কাজ করে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো—প্রবাসীদের রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধিতে সহায়তা প্রদান, দক্ষতা ও নৈতিকতার উন্নয়ন, প্রবাসীদের তথ্য অধিকার নিশ্চিতকরণ এবং বিশেষ উপায়ে প্রবাসীদের স্বজনদের কাছে রেমিট্যান্স পৌঁছানোর ব্যবস্থা করা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    এগারো বছরেও শেষ হয়নি খুলনা-মোংলা রেললাইনের কাজ

    তিন বছরেও নিজস্ব ভবন হয়নি শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের

    রাকিবুলদের বাঁচা মরার লড়াই

    নতুন ধারাবাহিক ‘ভাড়াবাড়ি বাড়াবাড়ি’

    সিরিজটি আমাদের জন্য একটা স্কুলিং ছিল

    আবারও টালিউডে মোশাররফ

    ভিয়েতনামের ‘মননশীলতার পিতা’ হ্যন আর নেই

    রামেকে করোনা উপসর্গে দুজনের মৃত্যু

    আইপিএলের নিলামে সাকিব-মোস্তাফিজের ভিত্তিমূল্য ২ কোটি রুপি