Alexa
শনিবার, ২০ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

গলা ব্যথা সারানোর ঘরোয়া সমাধান

আপডেট : ১৬ জানুয়ারি ২০২২, ১৫:৪৪

 গলা ব্যথা একটি স্বাভাবিক শারীরিক সমস্যা। শীতকালে ঠান্ডা লাগা ও গলা ব্যথার প্রবণতা বেশি দেখা দেয়। এছাড়াও বিভিন্ন সময়ে, নানা কারণে গলায় ব্যথা হতে পারে। করোনার সংক্রমনের প্রধান উপসর্গ গলা ব্যথা, জ্বর। গরমে ঘাম বসেও গলা ব্যথা হচ্ছে। এছাড়াও অনেকের টনসিলের সমস্যা থাকে। তাঁদের একটু ঠান্ডা-গরমেই গলা ব্যথার সমস্যা হয়। গলা ব্যথা থেকে মুক্তি পেতে গেলে ওষুধের চেয়েও বেশি প্রয়োজন বাড়িতেই নিজের যত্ন নেওয়া। ঘরোয়া কিছু উপায় অবলম্বন করলে সহজেই এ সমস্যার সমাধান মেলে-

লবণ-জলের গারগল

গলা ব্যথার প্রাথমিক চিকিৎসা গরম জলে লবণ দিয়ে গারগল করা। এক গ্লাস হালকা গরম জলে এক চামচ লবণ ভালোভাবে মিশিয়ে গারগল করুন। গলা ব্যথা থেকে তাৎক্ষণিক মুক্তি মিলবে।

লবঙ্গ

দুটি লবঙ্গ মুখে নিয়ে আস্তে আস্তে চিবিয়ে নরম হলে গিলে ফেলুন। মাঝে মাঝে এটি করলে গলা ব্যথা কার্যকরভাবে নিরাময় হবে।

আদা

কয়েক টুকরো ফ্রেশ আদা ৫-১০ মিনিট জলে ফুটিয়ে দিনে কমপক্ষে দুবার এই উষ্ণ জল পান করুন। ইচ্ছে হলে এক চা-চামচ মধুও যোগ করতে পারেন। গলা ব্যথা সারাতে সহায়তা করবে।

হলুদ

খানিকটা হলুদগুঁড়ো এক গ্লাস গরম জলের সঙ্গে মিশিয়ে সকালে খালি পেটে পান করুন। দুধের সঙ্গেও হলুদ মিশিয়ে খেতে পারেন। গলা ব্যথা নিরাময়ে হলুদের অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য অন্যতম সেরা উপাদান।

লেবুর রস

লেবু আমাদের শরীরের টক্সিন দূর করতে বেশ কার্যকরী। গলা ব্যথায় এক গ্লাস গরম জলে লেবুর রস ও এক চা-চামচ মধু ভালোভাবে মিশিয়ে দিনে অন্তত দুবার পান করুন। গলা ব্যথা ও টনসিলের সমস্যা দূর হবে।

দারুচিনি

কয়েক ফোঁটা দারুচিনি তেলের সঙ্গে এক চা-চামচ মধু মিশিয়ে দিনে একবার এটি ব্যবহার করুন, গলা ব্যথা থেকে দ্রুত মুক্তিতে সহায়তা করবে।

মধু

এক কাপ গরম জলে এক থেকে দুই চামচ মধু মিশিয়ে দিনে দুই থেকে তিনবার পান করুন। অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যগুলোর জন্য মধু প্রাচীনকাল থেকেই গলা ব্যথা নিরাময়ে ব্যবহৃত হয়ে আসছে।

রসুন

রসুনের মধ্যে থাকা অ্যালিসিন গলা ব্যথার ব্যাকটেরিয়াকে মেরে ফেলতে সহায়তা করে। এটি কাঁচাও এবং রান্না করেও খাওয়া যায়।

ভাপ নিন

তোয়ালে বা কাপড় দিয়ে কান-মাথা ভালো করে জড়িয়ে নিন। এরপর গরম জলে সামান্য লবণ দিয়ে জলের ভাপ নিন। দিনে দুবার এটা করতে পারলে খুব সহজেই গলার ব্যথা কমবে।

লেখক : সাবেক নির্বাহী পরিচালক পাবলিক হেলথ ফাউন্ডেশন বাংলাদেশ

আরও পড়ুন:

 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বিতর্কে বিভক্ত ঢাকাই সিনেমা

    নিয়ন্ত্রণহীন বাজারে অসহায় বাণিজ্যমন্ত্রী

    অসততা

    শেষযাত্রা

    সার সংকট নিরসনে ৩৩ ডিলারকে ৩ দিনের সময়সীমা

    ভবন থাকলেও আসবাব সংকটে টিনশেডে পাঠ

    আষাঢ়ে নয়

    এ লড়াই এগিয়ে যাওয়ার

    বিতর্কে বিভক্ত ঢাকাই সিনেমা

    শেষযাত্রা

    অসততা

    নিয়ন্ত্রণহীন বাজারে অসহায় বাণিজ্যমন্ত্রী