Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

ইসলাম

ধর্মীয় অনুশাসনে স্বাস্থ্য রক্ষা

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ১৬:৫৯

ছবি: পেক্সেলস ‘স্বাস্থ্যই সুখের মূল’—এ কথা পুরোপুরি মানতে নারাজ হলেও ‘স্বাস্থ্য সুখের অংশ’—এ কথা আমাদের মানতেই হবে। স্বাস্থ্য ভালো না থাকলে কোনো কাজেই মন বসে না। তাই স্বাস্থ্যের ব্যাপারে সব সময় সচেতন থাকা উচিত। শরীর সুস্থ রাখার জন্য আমাদের রুটিন মেনে চলা প্রয়োজন। দৈনন্দিন কাজগুলো যেমন সময়মতো করতে হয়, তেমনি পরিমাণমতোও করতে হয়। কম-বেশি হলে শরীরে অসুখ-বিসুখ এসে বাসা বাঁধে।

এ ছাড়া সুস্থ থাকার জন্য প্রয়োজন নিয়মিত গোসল করা, দাঁত পরিষ্কার করা, নখ কাটা, চুল-দাড়ি আঁচড়ানো, জামা-কাপড় পরিষ্কার রাখা অর্থাৎ, নিজেকে সবদিক দিয়ে পরিপাটি রাখা। পরিষ্কার-পরিচ্ছন্নতা ইমানের অঙ্গও বটে। আর অসুখ-বিসুখ দেখা দিলে প্রয়োজনে চিকিৎসকের কাছে তো যেতে হবেই।

আমরা ইসলাম নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলার মাধ্যমে অনেকটা সুস্থ থাকতে পারি। আল্লাহ তাআলা বলেন, ‘তোমরা খাও এবং পান করো, তবে অপব্যয় করো না।’ মহানবী (সা.) বলেন, ‘তোমরা অতিরিক্ত ভোজন থেকে বিরত থাক। অতিরিক্ত ভোজন দুর্ভাগ্যজনক।’

মহানবী (সা.) পেটের তিন ভাগের এক ভাগ পরিমাণ খাবার খেতেন, এক ভাগ পরিমাণ পানি পান করতেন এবং আরেক ভাগ খালি রাখতেন। দুপুরের খাওয়ার পর কিছু সময় শুয়ে বিশ্রাম নেওয়া, আর রাতের খাওয়ার পর কিছু সময় পায়চারি করাও সুন্নত। এ ধরনের সুন্নাহসম্মত কাজগুলো স্বাস্থ্যের জন্য অনেক উপকারী।

এ ছাড়া অজু করা, জামাতে নামাজ আদায়, রোজা পালন—এসবই স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। এগুলো নিয়মিত আদায়ে রোগ প্রতিরোধক্ষমতা বাড়ে। সওয়াব অর্জনের পাশাপাশি দেহমনও থাকে সুস্থ-সবল।

মুনীরুল ইসলাম
সভাপতি, বাংলাদেশ ইসলামী লেখক ফোরাম

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    দোয়া সফলতার হাতিয়ার

    ফ্যাশনেবল ফিউশন

    নিরাপদ অভিবাসন নিয়ে কর্মশালা

    ঘাটাইলে গুঁড়িয়ে দেওয়া হলো ৩ অবৈধ ইটভাটা

    চট্টগ্রামে শুল্ক আত্মসাতের দায়ে কারাগারে দুই রাজস্ব কর্মকর্তা

    নিখোঁজের ২ দিন পর খাল থেকে শিক্ষার্থীর লাশ উদ্ধার

    নান্দাইলে ট্রলি-অটোর সংঘর্ষে নিহত ১

    সিভাসুতে ৭ জনের ওমিক্রন শনাক্ত

    ব্যাংককর্মীদের সর্বনিম্ন বেতন বেঁধে দিল কেন্দ্রীয় ব্যাংক

    রাজধানীতে দুই বাসের চাপায় এক কিশোর নিহত