Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 
নাসিক নির্বাচন

উৎসবের ভোটে শঙ্কার ছায়া

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ০৯:৩২

আজকের পত্রিকা ফাইল ছবি অপেক্ষার অবসান হতে মাঝে বাকি আর মাত্র একটি দিন। আগামীকাল রোববার অনুষ্ঠিত হতে যাচ্ছে বহু প্রতীক্ষিত নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচন। আলোচিত এই নির্বাচনকে ঘিরে শুধু নারায়ণগঞ্জবাসী নয়, সারা দেশের মানুষের চোখ। ভোটের যুদ্ধে অংশ নেওয়া প্রার্থীদের সরব উপস্থিতির বিপরীতে কম যাচ্ছেন না এই এলাকার ভোটাররাও। নির্বাচনকে ঘিরে কথার যুদ্ধ চলেছে, প্রতিশ্রুতি আর চাওয়া-পাওয়ার হিসাবের পাশে ঝরেছে অভিযোগ-অভিমানও। তবে নাসিক নির্বাচনকে ঘিরে এই জনপদে উৎসবের আমেজ সবকিছুকে ছাপিয়ে গেছে। নতুন পদ্ধতিতে ভোট দেওয়া নিয়েও ভোটারদের মাঝে আগ্রহ ও শঙ্কা লক্ষ করা গেছে।

শঙ্কা আছে নির্বাচনী সহিংসতা নিয়ে। কারণ সম্প্রতি অনুষ্ঠিত ইউপি নির্বাচনের মৃত্যুর তালিকা এই আশঙ্কাকে আরও জোরালো করেছে। এর পাশাপাশি নগরের বিভিন্ন ওয়ার্ডে একই দলের একাধিক প্রার্থী পরিবেশ নিয়ে আশঙ্কা বাড়াচ্ছে। আইভি নিজেও আশঙ্কা প্রকাশে বলেছেন, তাঁকে বিপাকে ফেলতে কোনো কোনো পক্ষ হিংসা ছড়াতে পারে। তবে নির্বাচন কমিশন ও প্রশাসনের পক্ষ থেকে এসব দুশ্চিন্তা উড়িয়ে দিয়ে শান্তিপূর্ণ ভোটের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

নাসিক নির্বাচনে প্রচারের শেষ দিন ছিল গতকাল শুক্রবার। এ দিন শেষবারের মতো ভোটারদের কাছে ভোট প্রার্থনা করেছেন প্রার্থীরা। সোয়া পাঁচ লাখ ভোটার অধ্যুষিত নগরীর প্রতিনিধি নির্বাচনের এই ভোটে মূল আকর্ষণ দুই মেয়র প্রার্থী। একজন আওয়ামী লীগ মনোনীত টানা তিন বারের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। আরেকজন বিএনপির পদ হারানো স্বতন্ত্র প্রার্থী তৈমুর আলম খন্দকার। প্রচারের শেষ প্রান্তেও এই দুজনই রয়েছেন আলোচনার কেন্দ্রে।

জনগণের ভোটে নির্বাচিত হয়ে চতুর্থবারের মতো মেয়র হওয়ার বিষয়ে শতভাগ আশাবাদী আইভী। তাঁর প্রত্যাশা নারায়ণগঞ্জের উন্নয়নের স্বার্থে অতীতের ধারাবাহিকতা রক্ষা করে এবারও তাঁকে বিজয়ী করবে নারায়ণগঞ্জবাসী। আইভীর এই আত্মবিশ্বাসে ফাটল ধরাতে কম যাচ্ছেন না তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী তৈমুরও। ১৬ জানুয়ারির নির্বাচনে জয়ের মালা তিনিই পরবেন বলে তাঁর প্রত্যাশা। নিজের নির্বাচনী প্রতীক হাতির পক্ষে গণজোয়ার সৃষ্টি হয়েছে দাবি করে তৈমুর বলছেন, ভোট দেওয়ার ক্ষেত্রে পরিবর্তনের স্বার্থে মানুষ হাতিকে বেছে নেবে। ভোটারদের কাছে ভোট আদায়ের ক্ষেত্রে প্রতিশ্রুতিও কম দেননি তাঁরা। হোল্ডিং ট্যাক্স কমানো, চাঁদাবাজি-সন্ত্রাসী কর্মকাণ্ড রোধ, মাদক নিয়ন্ত্রণ, সিন্ডিকেট ভাঙাসহ নানা প্রতিশ্রুতি দিয়েছেন। আইভীও ভোট চাইতে গিয়ে বললেন যে, নারায়ণগঞ্জবাসীর জন্য তিনি মরতেও রাজি আছেন।

নাসিক নির্বাচন নিয়ে নানা অভিযোগ ও শঙ্কার কথাও আসছে। শুধু প্রার্থীদের মাঝে নয়। শঙ্কা আছে ভোটারদের মাঝেও। নারায়ণগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপারের (এসপি) সঙ্গে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানকের বৈঠক প্রসঙ্গে প্রশ্ন তুলেছেন তৈমুর আলম। গতকাল এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘নির্বাচনকালে এমন বৈঠক নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন।’ জবাবে নানক বলেছেন ‘আমরা কোনো গোপন বৈঠক করিনি। আমরা প্রধান ফটক দিয়ে ঢুকেছি, প্রধান ফটক দিয়েই বের হচ্ছি। এখানে গোপনীয় কোনো বিষয় নেই।’

নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ্ গণমাধ্যমকে বলেছেন, আওয়ামী লীগের নেতারা ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে নিরাপত্তার জন্য বিশেষ ব্যবস্থা নিতে বলেছেন।

জেলা পুলিশ সুপার জায়েদুল আলম জানান, অবৈধ অস্ত্রধারী সন্ত্রাসীরা যাতে নির্বাচনে প্রভাব বিস্তার করতে না পারে সে জন্য অভিযান জোরদার করাসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছেন তাঁরা।

এদিকে তৈমুর-আইভীর ভোট যুদ্ধে নারায়ণগঞ্জে আওয়ামী লীগের প্রভাবশালী ও আলোচিত নেতা শামীম ওসমানের নাম জড়িয়ে আছে বেশ ভালোভাবেই। আইভীর সঙ্গে দ্বন্দ্বের জেরে শামীম ওসমান তৈমুর আলমকে সমর্থন দিচ্ছেন-এই বিষয়টি নাসিক নির্বাচনে বেশ চাউর হয়। সম্প্রতি এক সংবাদ সম্মেলন করে তিনি এই বিষয়ে তাঁর অবস্থান তুলে ধরলেও তাঁর প্রকৃত অবস্থান নিয়ে সংশয় থেকেই যাচ্ছে। নৌকার পক্ষে থাকার ঘোষণা দিলেও শামীমকে এখনো আস্থায় নিতে পারেননি আইভী। অন্যদিকে শামীমের সঙ্গে আঁতাতের অভিযোগকে অস্বীকার করছেন তৈমুর আলম।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    দোয়া সফলতার হাতিয়ার

    শ্রীবরদীতে সারের কৃত্রিম সংকট, বেশি দামে বিক্রি

    ফ্যাশনেবল ফিউশন

    নিরাপদ অভিবাসন নিয়ে কর্মশালা

    ঘাটাইলে গুঁড়িয়ে দেওয়া হলো ৩ অবৈধ ইটভাটা

    আ. লীগ লবিস্ট নিয়োগ করে জনগণের অর্থ ব্যয় করছে: খন্দকার মোশাররফ

    ভেড়ামারায় পানিতে ডুবে দেড় বছরের শিশুর মৃত্যু

    চট্টগ্রামে শুল্ক আত্মসাতের দায়ে কারাগারে দুই রাজস্ব কর্মকর্তা

    নিখোঁজের ২ দিন পর খাল থেকে শিক্ষার্থীর লাশ উদ্ধার

    নান্দাইলে ট্রলি-অটোর সংঘর্ষে নিহত ১

    সিভাসুতে ৭ জনের ওমিক্রন শনাক্ত