Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

গুমের অভিযোগ অস্বীকারের আত্মতৃপ্তি রাষ্ট্রকে ঝুঁকিতে ফেলেছে: আ স ম রব

আপডেট : ১৪ জানুয়ারি ২০২২, ১৯:৫৯

জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। ফাইল ছবি গুম ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ অস্বীকারের আত্মতৃপ্তি রাষ্ট্রকে ঝুঁকিতে ফেলেছে বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব। আজ শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে আ স ম রব এই মন্তব্য করেন। 

বিবৃতিতে তিনি বলেন, গুমের শিকার ব্যক্তিদের পরিবারের নিদারুণ হাহাকারে সরকার মানবিক সহায়তা না দিয়ে নতুন করে তথ্য জানতে চাওয়ার মাধ্যমে তাঁদের হয়রানি করছে বলে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে, যা বিপর্যস্ত পরিবারগুলোকে আরও ভয়ংকর বিপদের দিকে ঠেলে দিচ্ছে। এর মাধ্যমে নিরাপত্তা বাহিনীর দ্বারা বিচারবহির্ভূত হত্যা, নির্যাতন ও জোরপূর্বক গুমের মতো গুরুতর মানবাধিকার লঙ্ঘন মোকাবিলার কোনো অভিপ্রায়ই সরকারের নেই তা প্রমাণিত হয়েছে। বরং সরকার অন্যায়কে ধামাচাপা দেওয়ার নতুন কূটকৌশলের আশ্রয় নিচ্ছে। 

আ স ম রব আরও জানান, গুমের শিকার এসব পরিবার দিনের পর দিন স্বজনদের ফেরার প্রতীক্ষায় রয়েছে, প্রতিটি মুহূর্ত তারা নানা নিরাপত্তাহীনতা আর ভীতির মধ্যে রয়েছে। এই অবস্থায় মানবিক সহায়তার বদলে তথ্য সংগ্রহের নামে তাদের বাস্তবতাকে আরও ভয়ংকর দিকে ঠেলে দেওয়া হচ্ছে। নাগরিকদের মৌলিক সাংবিধানিক অধিকার ও মানবাধিকার অব্যাহতভাবে খর্ব করার তৎপরতা রাষ্ট্রকে বড় ধরনের ঝুঁকিতে ফেলেছে। 

বিবৃতিতে আ স ম রব গুরুতর মানবাধিকার লঙ্ঘনের উত্থাপিত অভিযোগ অস্বীকার বা খারিজ না করে সেগুলো আমলে নিয়ে সুষ্ঠু তদন্তের মাধ্যমে খতিয়ে দেখে জবাবদিহি নিশ্চিত করার আহ্বান জানান।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    আমেরিকার এই নিষেধাজ্ঞা একটা সুযোগ: নুর

    আগামী নির্বাচন আগের দুই নির্বাচনকে ছাড়িয়ে যাবে:  জাফরুল্লাহ চৌধুরী

    মার্কিন নিষেধাজ্ঞার কারণে দেশে গুম-হত্যা বন্ধ হয়েছে: রেজা কিবরিয়া

    বিএনপির লবিস্ট নিয়োগের অর্থ কীভাবে বাইরে গেল খতিয়ে দেখছে সরকার: তথ্যমন্ত্রী

    গণতন্ত্র ফেরানো ছাড়া খালেদা জিয়ার মুক্তি অসম্ভব: খন্দকার মোশাররফ

    ভিয়েতনামের ‘মননশীলতার পিতা’ হ্যন আর নেই

    রামেকে করোনা উপসর্গে দুজনের মৃত্যু

    আইপিএলের নিলামে সাকিব-মোস্তাফিজের ভিত্তিমূল্য ২ কোটি রুপি