Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

অধ্যাপক ড. তাজমেরীকে গ্রেপ্তারের প্রতিবাদ জানিয়েছে ঢাবি সাদা দল

আপডেট : ১৪ জানুয়ারি ২০২২, ১৯:৫০

অধ্যাপক ড. তাজমেরী এস এ ইসলাম। ছবি: সংগৃহীত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রসায়ন বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক এবং বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য অধ্যাপক ড. তাজমেরী এস এ ইসলামকে গ্রেপ্তার ও কারাগারে পাঠানোর ঘটনায় প্রতিবাদ জানিয়েছে সাদা দল। এ ঘটনাকে ‘ন্যক্কারজনক’ বলে মন্তব্য করেছে ঢাবির বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের এই সংগঠন। 

আজ শুক্রবার সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. লুৎফর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ প্রতিবাদ জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, অধ্যাপক ড. তাজমেরী ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন খ্যাতিমান ও সফল শিক্ষক। তিনি ছিলেন অত্যন্ত জনপ্রিয় একজন শিক্ষক নেতা। তিনি একজন রসায়নবিদ হিসেবে কেবল দেশে নয়, আন্তর্জাতিক পরিমণ্ডলেও সমানভাবে সুপরিচিত। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ড. তাজমেরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের চেয়ারম্যান, একাধিক মেয়াদে বিজ্ঞান অনুষদের নির্বাচিত ডিন, রোকেয়া হলের প্রভোস্ট, শিক্ষক সমিতির সভাপতি এবং সিনেট ও সিন্ডিকেট সদস্য হিসেবেও সাফল্যের সঙ্গে দায়িত্বপালন করেন। এমন একজন কৃতি শিক্ষাবিদকে ২০১৮ সালের ২৩ সেপ্টেম্বর মারপিটসহ দণ্ডবিধির বিভিন্ন ধারায় উত্তরার পশ্চিম থানায় করা মিথ্যা, বানোয়াট ও হয়রানিমূলক মামলায় গ্রেপ্তার এবং জামিন বাতিল করে কারাবন্দী করার ঘটনাকে আমরা সরকারের রাজনৈতিক প্রতিহিংসার বহিঃপ্রকাশ বলে মনে করি। রাজনৈতিক ভিন্নমত দলন এবং বিএনপিকে ধ্বংস করে নিজেদের রাজনৈতিক একাধিপত্য বজায় রাখার জন্য সরকার যে ঘৃণ্য পন্থা অবলম্বন করছে, অধ্যাপক তাজমেরী ইসলামের কারাবন্দী করার ঘটনা এরই অংশ বলে আমাদের ধারণা। অধ্যাপক তাজমেরী কেবল একজন শিক্ষাবিদ নন, তিনি একজন নারী ও জ্যেষ্ঠ নাগরিক। মিথ্যা মামলায় তাঁকে গ্রেপ্তার করে কারাগারে প্রেরণের ঘটনাকে আমরা মানবাধিকারের পরিপন্থী বলেও মনে করি।’ 

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ আছে, ‘অধ্যাপক ড. তাজমেরী এস এ ইসলামের প্রতি সরকারের এ নির্মম আচরণে আমরা শিক্ষক সমাজ ক্ষুব্ধ ও মর্মাহত। অবিলম্বে এই মিথ্যা মামলা প্রত্যাহার করে অধ্যাপক তাজমেরী ইসলামকে নিঃশর্ত মুক্তি দানের জন্য আমরা সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি। অন্যথায় তাঁকে মুক্তকরণে শিক্ষক ও পেশাজীবী সমাজ জোর আন্দোলনে বাধ্য হবে।’ 

এ ঘটনার প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল। সংগঠনটির ঢাবি শাখার আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব ও সদস্যসচিব মো. আমান উল্লাহ আমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশিষ্ট শিক্ষাবিদ ড. তাজমেরী এস এ ইসলামকে কারাগারে প্রেরণের প্রতিক্রিয়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষুব্ধ। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল মনে করে, এটি জেল-জুলুমের মাধ্যমে দেশের গুণী নাগরিকদের হেনস্তা করার একটি ঘৃণ্য অপচেষ্টা। 

উল্লেখ্য, গতকাল বৃহস্পতিবার সকালে রাজধানীর উত্তরার বাসা থেকে উত্তরার পশ্চিম থানার পুলিশ অধ্যাপক ড. তাজমেরী এস এ ইসলামকে গ্রেপ্তার করে। বিকেলে পুরোনো একটি নাশকতার মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে তোলে পুলিশ। আদালত তাঁর জামিন না-মঞ্জুর করে কাশিমপুর কারাগারে পাঠান।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ময়মনসিংহে গত ২৪ ঘণ্টায় ১২ আসামি গ্রেপ্তার

    সপরিবারে উচ্ছেদ করতে বাড়িতে হামলা, লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগ

    নানার মৃত্যুর খবরেও অনশনে অনড় মরিয়ম

    রামেকে করোনা উপসর্গে দুজনের মৃত্যু

    দুর্গাপুরে মোটরসাইকেল-লরির সংঘর্ষে নিহত ১

    বাংলাদেশকে অভিনন্দন জানালেন ডিক্যাপ্রিও

    মা হয়েছেন প্রিয়াঙ্কা

    ময়মনসিংহে গত ২৪ ঘণ্টায় ১২ আসামি গ্রেপ্তার

    সপরিবারে উচ্ছেদ করতে বাড়িতে হামলা, লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগ

    নানার মৃত্যুর খবরেও অনশনে অনড় মরিয়ম