Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

সরিষার বাম্পার ফলনের আশা

আপডেট : ১৪ জানুয়ারি ২০২২, ১৪:৩২

নাগরপুর  উপজেলার সদর ইউনিয়নের মীরনগর গ্রামের একটি সরিষা মাঠ থেকে গত মঙ্গলবার ছবিটি তোলা। আজকের পত্রিকা টাঙ্গাইলের নাগরপুর উপজেলায় সরিষা চাষের অনুকূল আবহাওয়া বিরাজ করছে। এখন পর্যন্ত তেমন কোনো প্রাকৃতিক দুর্যোগ দেখা যায়নি। এই অবস্থা বহাল থাকলে সরিষার ভালো ফলন হবে বলে আশা করছেন কৃষকেরা।

সরিষা চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, উপজেলার চাষিরা সময়মতো তাঁদের জমিতে সরিষার বীজ বপন করেছেন। সতেজ গাছগুলো এখন বড় হয়ে সেগুলোতে হলদে ফুল ধরেছে।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, মাঠজুড়ে সরিষা খেতে হলুদ ফুলের সমারোহ। ফুলের অপরূপ দৃশ্য আকৃষ্ট করে সবাইকে। অনেকেই সরিষা ফুলের সঙ্গে ছবি তুলতে ফসলি জমিতে নেমে পড়েছেন। সেই সঙ্গে ফুল থেকে মৌমাছির মধু সংগ্রহের চিত্রও চোখে পড়ে।

উপজেলার মীরনগর গ্রামের সরিষাচাষি আব্দুর ছামাদ বলেন, প্রতিবছরের মতো এ বছরও জমিতে সরিষা বুনেছি। এবার বাজারে ভোজ্যতেলর দাম বেশি। এ বছর প্রাকৃতিক দুর্যোগ না হওয়ায় এবং আবহাওয়া অনুকূল থাকায় সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা আছে। আশা করছি তাতে ভালো লাভ হবে।

উপজেলার মামুদনগর ইউনিয়নের পোষ্টকামারী গ্রামের সরিষাচাষি আওয়াল মিয়া বলেন, ‘এ বছর আমি ৭০ শতক জমিতে সরিষা বুনেছি। ১ বিঘা জমিতে সরিষা বুনতে খরচ হয় ৮ হাজার টাকা। ফলন আসে ১০-১২ মণ। বর্তমান বাজারদরে বিক্রি করলে ৪৫ থেকে ৫০ হাজার টাকা বিক্রি করা যাবে বলে আশা করছি।’

উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল মতিন বিশ্বাস আজকের পত্রিকাকে বলেন, উপজেলার ১২ ইউনিয়নে চলতি রবি মৌসুমে ১০ হাজার ৭২ হেক্টর জমিতে সরিষার চাষ করা হয়েছে। উপজেলায় অন্যান্য ফসলের তুলনায় সরিষার উৎপাদনে খরচ কম হয়। বাজারে ভালো দাম থাকায় চাষিদের এই ফসল চাষে দিন দিন আগ্রহ বাড়ছে। এবার আবহাওয়া অনুকূলে আছে। উপজেলায় সরিষার বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    দোয়া সফলতার হাতিয়ার

    শ্রীবরদীতে সারের কৃত্রিম সংকট, বেশি দামে বিক্রি

    ফ্যাশনেবল ফিউশন

    নিরাপদ অভিবাসন নিয়ে কর্মশালা

    বিআরটিএর অভিযান: স্বাস্থ্যবিধি না মানায় ২৪ বাসে মামলা

    মানিকগঞ্জে কৃষক শাইজুদ্দিন হত্যা মামলায় ১ জনের ফাঁসির আদেশ

    শার্শায় শাকিব হত্যার ৩ আসামি গ্রেপ্তার

    গ্রাহক সেবা বাড়াতে আমাজনের সঙ্গে চুক্তি করছে টেলিনর

    রোহিঙ্গাদের স্বাস্থ্য সুরক্ষায় ক্যাম্প চালু করল হোপ’ ৮৭ 

    কিংবদন্তিদের মেলায় যাওয়া হচ্ছে না রফিক সুমনদের