Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

স্বাস্থ্যবিধি মানাতে আজ থেকে মাঠে জেলা প্রশাসন

আপডেট : ১৪ জানুয়ারি ২০২২, ১২:১৬

প্রতীকী ছবি কুমিল্লায় করোনাভাইরাসের সংক্রমণের গতি কমাতে আজ শুক্রবার থেকে মাঠে নামছে জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ। প্রাথমিক পর্যায়ে বাসিন্দাদের স্বাস্থ্যবিধি মানাতে সচেতনতামূলক কার্যক্রম চালাবে তারা।

গতকাল বৃহস্পতিবার দুপুরে জেলা সিভিল সার্জন কার্যালয়ে জনসচেতনতা বৃদ্ধি ও জেলা স্বাস্থ্য বিভাগের প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা করা হয়। এতে এ ঘোষণা দেওয়া হয়।

আশঙ্কাজনক গতিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। এক সপ্তাহ আগেও কুমিল্লা যেখানে শূন্য শনাক্তের দিন পার করেছিল, সেখানে দিনে ৩০ জনের বেশি শনাক্ত হচ্ছে। এ নিয়ে উদ্বিগ্ন জেলার সংশ্লিষ্ট কর্মকর্তারা।

মতবিনিময় সভায় জেলার সিভিল সার্জন মীর মোবারক হোসাইন বলেন, ‘ওমিক্রন বিষয়ে জনসচেতনতা ও সরকারি বিধিনিষেধ পালনে এ সপ্তাহ থেকে মাঠে থাকবে স্বাস্থ্য প্রশাসন। জেলায় মাইকিং প্রচারপত্র বিলিসহ বিভিন্ন সংস্থার সহযোগিতায় বিভিন্ন প্রচার কার্যক্রম পরিচালনা করা হবে।’

সিভিল সার্জন আরও বলেন, ‘ওমিক্রন নিয়ে আমরা ২৪ ঘণ্টার সেবা চালু করেছি। করোনা রোগীদের জন্য বিশেষায়িত হাসপাতালগুলো প্রস্তুত করা হয়েছে। অক্সিজেন সেবা, ২৪ ঘণ্টার হটলাইন, টেলিমেডিসিন সেবা, নমুনা সংগ্রহসহ প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, গেল ডিসেম্বর মাসে বেশিরভাগ দিনই করোনায় শনাক্ত বিহীন ছিল কুমিল্লা। এ বছরের পয়লা জানুয়ারিতে শনাক্ত ছিল তিনজন। অথচ গতকাল শনাক্ত ৩৪ জন।

সর্বশেষ সাত দিনের পরিস্থিতি লক্ষ্য করলে দেখা যায়, আক্রান্তের হার ৭ জানুয়ারি ২ দশমিক ১ শতাংশ, ৮ জানুয়ারি ৭ দশমিক ১ শতাংশ, ৯ জানুয়ারি শূন্য শতাংশ, ১০ জানুয়ারি ৬ দশমিক ৫ শতাংশ, ১১ জানুয়ারি ৭ দশমিক ৫ শতাংশ, ১২ জানুয়ারি ১৩ দশমিক ৭ শতাংশ ও গতকাল ছিল ১৩ দশমিক ৬ শতাংশ।

জেলা সিভিল সার্জন আরও জানান, জেলায় মোট জনসংখ্যা ৬৩ লাখ ৭১ হাজার ১৫৩ জন। এ পর্যন্ত করোনার টিকার জন্য নিবন্ধন করেছেন ২৬ লাখ ৪৪ হাজার ১১২ জন। মোট জনগোষ্ঠীর ৪১ দশমিক ৫ শতাংশ মানুষ রেজিস্ট্রেশন করেছেন। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ২৮ লাখ ৭২ হাজার ৯৩৬ জন। দ্বিতীয় ডোজ নিয়েছেন ১৯ লাখ ১৩ হাজার ৫০২ জন। এ ছাড়া ৭৬ দশমিক ৫ শতাংশ স্কুল শিক্ষার্থী টিকা নিয়েছেন। মোট ৫ লাখ ৩০ হাজার ৮৩৮ শিক্ষার্থীর মধ্যে প্রথম ডোজ টিকা নিয়েছেন ৪ লাখ ৬ হাজার ২২ জন।

গতকাল বৃহস্পতিবার বর্তমান করোনা পরিস্থিতি, টিকা ও স্বাস্থ্য বিভাগের সার্বিক ব্যবস্থাপনা বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন জেলার ডেপুটি সিভিল সার্জন নিসর্গ মেরাজ চৌধুরী, জেলা স্বাস্থ্য কর্মকর্তা সাইক বিন আলম।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    দোয়া সফলতার হাতিয়ার

    শ্রীবরদীতে সারের কৃত্রিম সংকট, বেশি দামে বিক্রি

    ফ্যাশনেবল ফিউশন

    নিরাপদ অভিবাসন নিয়ে কর্মশালা

    ঘাটাইলে গুঁড়িয়ে দেওয়া হলো ৩ অবৈধ ইটভাটা

    দুর্নীতি রোধে জনসচেতনতা সৃষ্টিতে ডিসিদের সহযোগিতা চায় দুদক

    ৪ জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ, তিন বিভাগে বৃষ্টির আভাস

    ৭০০ এজেন্ট ব্যাংকিং আউটলেট চালুর মাইলফলক অর্জন করল ব্র্যাক ব্যাংক

    জীবন বীমার এমডিসহ দুজনের বিরুদ্ধে দুদকের মামলা

    জাবিতে ভর্তি পরীক্ষায় অনিয়মের অভিযোগ তদন্তে ইউজিসি, শিক্ষক সমিতির আপত্তি

    ওমিক্রন নিয়ে সংশয়ের মূল বর্ণবাদ, দাবি দ. আফ্রিকান বিজ্ঞানীদের