Alexa
মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

শিক্ষার্থী আসছে কম ফেরত যাচ্ছে টিকা

আপডেট : ১৪ জানুয়ারি ২০২২, ১০:২২

প্রতীকী ছবি চট্টগ্রামে ১২-১৮ বছর বয়সী শিক্ষার্থীদের করোনার টিকাদানে লক্ষ্যমাত্রা পূরণ হচ্ছে না। প্রতিদিন ফেরত যাচ্ছে হাজারো টিকা। গত ১০ জানুয়ারি শুরু হওয়ার পর থেকে প্রথম তিন দিনে ১২ হাজার ৬২৮ টিকা ফেরত গেছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চট্টগ্রামে করোনার টিকা দেওয়া সহজ করতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) ৮ জানুয়ারি একটি নির্দেশনা দেয়। সেখানে অগ্রাধিকারভিত্তিতে ১৫ জানুয়ারির মধ্যে সব শিক্ষার্থীর টিকাদান কার্যক্রম শেষ করতে বলা হয়। এতে টিকা না নেওয়া শিক্ষার্থীরা শ্রেণি কার্যক্রমে অংশ নিতে পারবে না বলেও জানানো হয়। এর পর গত ১০ জানুয়ারি থেকে পাঁচ স্কুলের পাশাপাশি চার কমিউনিটি সেন্টার-স্টেডিয়ামেও টিকা দেওয়া শুরু করে স্বাস্থ্য বিভাগ।

ফেরত যাচ্ছে টিকা: টিকা দেওয়ার প্রথম দিনে ১০ জানুয়ারি সকাল নয়টা থেকে নগরীর আসকার দিঘিরপাড়ের রীমা কমিউনিটি সেন্টার, সিরাজদ্দৌলা সড়কের হল সেভেন ইলেভেন ও আগ্রাবাদের আবদুল্লাহ কমিউনিটি সেন্টারে শিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু হয়। ওই দিন ২৫ হাজার শিক্ষার্থীকে টিকা দেওয়ার লক্ষ্য ছিল। তবে তিন কেন্দ্রে টিকা দেয় ১৭ হাজার ৭০৬ শিক্ষার্থী। সেদিন ফেরত যায় ৭ হাজার ২৯৪ টিকা।

দ্বিতীয়ও দিন টিকাদান কার্যক্রমে গতি আনতে আবদুল্লাহ কমিউনিটি সেন্টারের বদলে এম এ আজিজ স্টেডিয়ামের সম্মেলনকক্ষে টিকা দেওয়া শুরু হয়। এদিন ১৭ হাজার শিক্ষার্থীকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা থাকলেও টিকা নেয় ১৩ হাজার ৭১৬ জন। ফেরত যায় ৩ হাজার ২৮৪টি টিকা।

তৃতীয় দিন একটি কেন্দ্র বাড়িয়ে যুক্ত করা হয় অফিসার্স ক্লাবকেও। ২৫ হাজার টিকার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও এদিন টিকা নেয় ২২ হাজার ৯৫০ শিক্ষার্থী। এই তিন দিনে মোট ১২ হাজার ৬২৮ টিকা ফেরত যায়।

এর জন্য শিক্ষা কর্মকর্তাদের সমন্বয়হীনতাকে দায়ী করছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী। তিনি বলেন, ‘লক্ষ্যমাত্রা অনুযায়ী আমরা প্রতিদিন টিকা সরবরাহ করছি। কিন্তু দিন শেষে হাজারো টিকা ফেরত আসছে। শিক্ষা কর্মকর্তারা শিক্ষার্থীদের কেন্দ্রে আনতে না পারলে সে দায় আমাদের নয়।’

তবে জেলা শিক্ষা কর্মকর্তা ফরিদুল আলম হোসাইনির দাবি, সম্প্রতি বার্ষিক পরীক্ষা শেষ হওয়ায় অনেক শিক্ষার্থী স্কুলে ফেরেনি। আবার কিছু কিছু স্কুলে বই বিতরণ চলছে। এসব কারণে লক্ষ্যমাত্রা পূরণ করা যাচ্ছে না।

সংশয়: জেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, চট্টগ্রাম মহানগর ও ১৫টি উপজেলায় শিক্ষার্থী রয়েছে আনুমানিক সাড়ে ৯ লাখ। এর মধ্যে ১২-১৮ বছর বয়সী শিক্ষার্থীর সংখ্যা ৮ লাখের মতো। চট্টগ্রাম নগরীতে এই সংখ্যা প্রায় ২ লাখ ৭০ হাজার ৯০৮ জন। গতকাল পর্যন্ত নগরীতে টিকা নিয়েছে ১ লাখ ২৫ হাজার ১৬ শিক্ষার্থী। এখনো টিকার বাইরে ১ লাখ ৪৫ হাজার ৮৯২ জন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সন্ত্রাস-নাশকতা বড় গুনাহের কাজ

    প্রশাসনের দিকে অভিযোগের তির নৌকার ১০ প্রার্থীর

    আইভীতেই আস্থা অটুট

    চীনের নজর মধ্যপ্রাচ্যে বড় চ্যালেঞ্জ যুক্তরাষ্ট্র

    নীলফামারীতে পঞ্চম শ্রেণির ছাত্রীকে দলবদ্ধ ধর্ষণ, যুবক আটক

    আহত শিক্ষার্থীদের চিকিৎসার দায়িত্ব নিল শাবিপ্রবি প্রশাসন

    সৌদি আরবে পাওয়া গেল ৪৫০০ বছর আগের মহাসড়ক

    ‘আপনার সার্ভিসের আর প্রয়োজন নেই’, শিক্ষকদের অব্যাহতির চিঠি

    বিএসআরএম কারখানায় ৩ শ্রমিক বিদ্যুতায়িত