Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

জন্মসনদ সেবায় প্রথম মনিরামপুর পৌরসভা

আপডেট : ১৪ জানুয়ারি ২০২২, ১৪:০৩

জন্মসনদ সেবায় প্রথম  মনিরামপুর পৌরসভা জন্ম-মৃত্যুসনদ সেবায় একেবারে পিছিয়ে ছিল মনিরামপুর পৌরসভা। জেলা প্রশাসক কার্যালয়ের বেঁধে দেওয়া লক্ষ্যমাত্রা এর আগে কখনো অর্জন করতে পারেনি এ পৌরসভা। হঠাৎ জন্ম-মৃত্যুসনদ সেবায় আমূল পরিবর্তন হয়েছে এখানে। জেলা প্রশাসকের দপ্তর থেকে সদ্য প্রকাশিত তালিকায় এ সেবায় জেলার সব ইউনিয়নের মধ্যে প্রথম হয়েছে মনিরামপুর পৌরসভা।

গত মঙ্গলবার প্রকাশিত চলতি মাসের ১ থেকে ১০ তারিখের ফলাফলে দেখা গেছে, জেলার প্রথম ২০টি ইউনিয়ন পরিষদের মধ্যে ৪৬ দিন থেকে ১ বছর বয়সী শিশুর জন্ম সনদ বিতরণে প্রথম স্থানে রয়েছে মনিরামপুর পৌরসভা।

গত ১১ দিনে জেলা প্রশাসকের দপ্তর থেকে মনিরামপুর পৌরসভাকে ৪৬ দিন থেকে ১ বছর বয়সী শিশুর জন্মসনদের জন্য ৪৭ জনের লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়া হয়। নির্ধারিত সময়ে পৌরসভা ১৩০ জনের জন্মসনদ দিতে সক্ষম হয়েছে; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৯৩টি বেশি। মৃত্যুসনদে ১৩ জনের লক্ষ্যমাত্রা বিপরীতে ১৮ জনকে সেবা দিতে সক্ষম হয়েছে এ পৌরসভা।

এ দিকে শূন্য থেকে ৪৫ দিন বয়সী শিশুর জন্মসনদ বিতরণে বরাবরের মতো এবারও জেলায় সব ইউনিয়নের মধ্যে প্রথম হয়েছে মনিরামপুরের রোহিতা ইউনিয়ন পরিষদ। এ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে উপজেলার হরিদাসকাটি ইউনিয়ন। আর চতুর্থ স্থানে রয়েছে মনিরামপুর পৌরসভা। এ ছাড়া সেরা দশের এ তালিকায় মনিরামপুরের মনোহরপুর, চালুয়াহাটি ও নেহালপুর ইউনিয়নের নামও রয়েছে।

জন্ম-মৃত্যুসনদ বিতরণে দুই ক্যাটাগরিতে মনিরামপুর পৌরসভার প্রথম ও চতুর্থ স্থান অর্জন গেল ১৩ বছরে এবারই প্রথম। এর আগে ২০০৮ সালে চালু হওয়া এ সেবায় কোনোবারের ঘোষিত তালিকায় তাদের নাম খুঁজে পাওয়া যায়নি। আর পৌরসভার এ সেবায় এমন অর্জন সম্ভব হয়েছে প্রধান নির্বাহী কর্মকর্তা হরেকৃষ্ণ অধিকারীর আন্তরিকতায়। এমনটি মনে করেন পৌরসভা কার্যালয়ের উদ্যোক্তা সবুজ হোসেন।

সহকারী কমিশনার (ভূমি) ও মনিরামপুর পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হরেকৃষ্ণ অধিকারী বলেন, ‘দুই মাস আগে পৌরসভায় যোগ দিয়েছি। গত সপ্তাহে জন্ম-মৃত্যুসনদ সেবা জোরদার করতে উদ্যোক্তাসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করেছি। এর পর থেকে ৫-৬ জন উদ্যোক্তা দায়িত্বশীলতার পরিচয় দিয়েছে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    দোয়া সফলতার হাতিয়ার

    শ্রীবরদীতে সারের কৃত্রিম সংকট, বেশি দামে বিক্রি

    ফ্যাশনেবল ফিউশন

    নিরাপদ অভিবাসন নিয়ে কর্মশালা

    ঘাটাইলে গুঁড়িয়ে দেওয়া হলো ৩ অবৈধ ইটভাটা

    জীবন বীমার এমডিসহ দুজনের বিরুদ্ধে দুদকের মামলা

    জাবিতে ভর্তি পরীক্ষায় অনিয়মের অভিযোগ তদন্তে ইউজিসি, শিক্ষক সমিতির আপত্তি

    ওমিক্রন নিয়ে সংশয়ের মূল বর্ণবাদ, দাবি দ. আফ্রিকান বিজ্ঞানীদের

    আ.লীগ লবিস্ট নিয়োগ করে জনগণের অর্থ ব্যয় করছে: খন্দকার মোশাররফ

    ভেড়ামারায় পানিতে ডুবে দেড় বছরের শিশুর মৃত্যু

    চট্টগ্রামে শুল্ক আত্মসাতের দায়ে কারাগারে দুই রাজস্ব কর্মকর্তা