Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

জিপিএ-৫ পেয়েও দুশ্চিন্তায়

আপডেট : ১৪ জানুয়ারি ২০২২, ১৪:৩৫

বাবা মার সঙ্গে কলেজে ভর্তি ইচ্ছুক রুকসানা খাতুন রুকসানা খাতুন। জন্মের পর থেকেই দারিদ্র্যের সঙ্গে প্রতিটি মুহূর্ত লড়াই করে চলেছে সে। তবুও লেখাপড়ার হাল ছাড়েনি। যশোর শিক্ষা বোর্ডের অধীনে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ (গোল্ডেন) পেয়েছে রুকসানা খাতুন। তার স্বপ্ন, ভবিষ্যতে চিকিৎসক হয়ে গরিব অসহায়দের সেবা করার। কিন্তু আর্থিক অসচ্ছলতার কারণে তার সেই স্বপ্ন পূরণ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেলেও অর্থ সংকটের কারণে রোকসানার বাবা তাকে ভর্তির জন্য আবেদন করিয়েছেন মানবিক বিভাগে।

রুকসানা খাতুন নওয়াপাড়া পৌরসভার ভাঙ্গাগেট গ্রামের মো. আনিছ শেখের মেয়ে। বাবা একজন ফেরিওয়ালা। তাঁর পক্ষে মেয়ের ভবিষ্যতের পড়ালেখার খরচ জোগানো কষ্টকর হয়ে দাঁড়িয়েছে। কিন্তু কোনোভাবেই আর্থিক সংকটের কাছে হার মানতে নারাজ রুকসানা খাতুন। সে উপজেলার পূর্বাচল মাধ্যমিক বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ হয়েছে। রুকসানার মা রেশমা বেগম গৃহিণী। এক বোন ও এক ভাইয়ের মধ্যে রুকসানা বড়। অভাবের কারণে তার পড়ালেখা প্রায় বন্ধের উপক্রম। জমি বলতে বাড়ির ভিটাটুকু ছাড়া আর কিছুই নেই।

আনিছ শেখ বলেন, ‘মেয়ে ভালো ফল করেছে। সে আরও পড়তে চায়। তাই ওর পড়ালেখার খরচ নিয়ে এখন দুশ্চিন্তায় আছি। স্বল্প আয়ে চার সদস্যের পরিবারের খরচ চলে। শুধু এটুকু বলতে পারি, মেয়ের লেখাপড়া করাতে গিয়ে অনেক কষ্ট হচ্ছে।’

রুকসানা খাতুন জানায়, প্রতিদিন সে পাঁচ থেকে ছয় ঘণ্টা পড়ালেখা করেছে। আবার কখনো কখনো বাবার কাজে সহযোগিতা করেছে। এসএসসি পরীক্ষার মতো স্কুল জীবনের সব পরীক্ষায় ভালো ফল করেছে রুকসানা। ভবিষ্যতে চিকিৎসক হয়ে গরিব অসহায়দের সেবা করতে চায় সে। তবে এ জন্য আর্থিক সহযোগিতা পেলে পূরণ হবে রুকসানার স্বপ্ন।

পূর্বাচল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ধনঞ্জয় কুমার বিশ্বাস বলেন, ‘আমাদের বিদ্যালয়ে রুকসানাকে সম্পূর্ণ বিনা মূল্যে পড়িয়েছি। শুধুমাত্র বোর্ড ফি নিয়ে তাকে এসএসসি পরীক্ষা দেওয়ার সুযোগ করে দিয়েছি। বর্তমান অর্থের অভাবে উচ্চ শিক্ষাগ্রহণ করা তার জন্য বড়ই কষ্টের হয়ে দাঁড়িয়েছে। সমাজের শিক্ষানুরাগী কোনো ব্যক্তির একটু সহযোগিতা পেলে তার উচ্চশিক্ষার পথ নিশ্চিত হতে পারে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    দোয়া সফলতার হাতিয়ার

    শ্রীবরদীতে সারের কৃত্রিম সংকট, বেশি দামে বিক্রি

    ফ্যাশনেবল ফিউশন

    নিরাপদ অভিবাসন নিয়ে কর্মশালা

    ঘাটাইলে গুঁড়িয়ে দেওয়া হলো ৩ অবৈধ ইটভাটা

    গ্রাহক সেবা বাড়াতে আমাজনের সঙ্গে চুক্তি করছে টেলিনর

    রোহিঙ্গাদের স্বাস্থ্য সুরক্ষায় ক্যাম্প চালু করল হোপ’ ৮৭ 

    কিংবদন্তিদের মেলায় যাওয়া হচ্ছে না রফিক সুমনদের

    দুর্নীতি রোধে জনসচেতনতা সৃষ্টিতে ডিসিদের সহযোগিতা চায় দুদক

    ৪ জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ, তিন বিভাগে বৃষ্টির আভাস

    ৭০০ এজেন্ট ব্যাংকিং আউটলেট চালুর মাইলফলক অর্জন করল ব্র্যাক ব্যাংক