Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

লবণাক্ত মাটিতে কুল চাষ

আপডেট : ১৪ জানুয়ারি ২০২২, ১২:৩০

ডুমুরিয়ায় লবণাক্ত মাটিতে কাশ্মীরী আপেল কুল চাষ করে সফল মনোরঞ্জন রায়। গতকাল মাগুরখালী ইউনিয়নের বাঘারদাঁড়ি গ্রামের বিলে। আজকের পত্রিকা কাঁচা-পাকা কুলের ভারে মাটিতে নুয়ে পড়েছে গাছ। গাছে শুধু কুল আর কুল। কুলের কারণে গাছের পাতা দেখা যাচ্ছে না। ডুমুরিয়া উপজেলার একটি মৎস্য ঘেরের ভেড়ির লবণাক্ত মাটিতে লাগানো কুল গাছে এমন দৃশ্য দেখা গেছে।

জানা যায়, উপজেলার মাগুরখালী ইউনিয়নের বাঘারদাঁড়ি গ্রামের বিলে বাণিজ্যিকভাবে এ কুল বাগান গড়ে তুলেছেন মনোরঞ্জন রায়। তিন বছর আগে পরীক্ষামূলকভাবে সাতক্ষীরা হতে ১৮০টি কাশ্মীরি আপেল কুল গাছের চারা সংগ্রহ করে মৎস্য ঘেরের পাড়ে রোপণ করেন তিনি। এরপর নিয়মিত পরিচর্যা করতে থাকেন কুলগাছ। বর্তমানে তাঁর ১৫০টি গাছে কুল ধরেছে। সফলতা পেয়েছেন লবণাক্ত মাটিতে কুল চাষে। সবকিছু ঠিক থাকলে আগামী দশ দিনের মধ্য কুল বিক্রি শুরু করা যাবে।

মনোরঞ্জন রায় বলেন, বাজার দর যদি ভাল থাকে তাহলে লক্ষাধিক টাকার কুল বিক্রয় যাবে। তা ছাড়া একই জমিতে মাছ, ধান, সবজি চাষের পাশাপাশি কুল চাষ করে বাড়তি আয় করা সম্ভব। মৌসুম শেষে গাছের ডাল কেটে দিলে অন্য সকল ফসল চাষ করা যায়। অন্য দিকে গাছের ডাল দিয়ে জ্বালানি চাহিদা মেটানও সম্ভব।

তিনি আরও জানান, একবার লবণ পানিতে চিংড়ি চাষ করে ভাইরাসের কারণে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হন তিনি। কিন্তু তিনি হতাশ না হয়ে পরিকল্পনা করতে থাকেন কিভাবে লাভবান হবেন। একারণে তিনি সমন্বিত চাষ শুরু করেন। একই জমিতে মাছ, ধান, শিম ও কুল চাষ শুরু করেন। সমন্বিত চাষে তিনি নিজের ভাগ্যের পরিবর্তন ঘটিয়েছেন। এ বছর আবহওয়া অনুকূলে থাকায় কুলের ব্যাপক ফলন হয়েছে। পানিতে মাছ, ভেড়িতে সারিসারি কুল গাছ, তার মাঝে সবজি। যেদিকে চোখ যায় পানির মাঝে যেন এক সবুজের সমারোহ।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. মোসাদ্দেক হোসেন বলেন, মনোরঞ্জন রায়ের সমন্বিত চাষের সফলতা দেখে বর্তমানে অনেকেই তাঁকে অনুসরণ করছে। কৃষকেরা যদি সমন্বিত চাষ শুরু করে তাহলে দেশের উন্নয়নে ব্যপক ভূমিকা রাখবে কৃষি। সৃষ্টি হবে সম্ভাবনার নতুন দিগন্ত।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    দোয়া সফলতার হাতিয়ার

    শ্রীবরদীতে সারের কৃত্রিম সংকট, বেশি দামে বিক্রি

    ফ্যাশনেবল ফিউশন

    নিরাপদ অভিবাসন নিয়ে কর্মশালা

    ঘাটাইলে গুঁড়িয়ে দেওয়া হলো ৩ অবৈধ ইটভাটা

    দুর্নীতি রোধে জনসচেতনতা সৃষ্টিতে ডিসিদের সহযোগিতা চায় দুদক

    ৪ জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ, তিন বিভাগে বৃষ্টির আভাস

    ৭০০ এজেন্ট ব্যাংকিং আউটলেট চালুর মাইলফলক অর্জন করল ব্র্যাক ব্যাংক

    জীবন বীমার এমডিসহ দুজনের বিরুদ্ধে দুদকের মামলা

    জাবিতে ভর্তি পরীক্ষায় অনিয়মের অভিযোগ তদন্তে ইউজিসি, শিক্ষক সমিতির আপত্তি

    ওমিক্রন নিয়ে সংশয়ের মূল বর্ণবাদ, দাবি দ. আফ্রিকান বিজ্ঞানীদের