Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 

সৌরশক্তির মাধ্যমে সেচ প্রকল্প শুরু আগৈলঝাড়ায়

আপডেট : ১৪ জানুয়ারি ২০২২, ০৯:৩৯

আগৈলঝাড়ায় বাকাল ইউনিয়নের যবসেন মৌজায় বোরোখেতে সৌরশক্তি ব্যবহারের মাধ্যমে সেচের ব্যবস্থা হয়েছে। ছবি: আজকের পত্রিকা বরিশালের আগৈলঝাড়া উপজেলায় প্রথমবারের মতো সৌর শক্তি ব্যবহার করে সেচ দেওয়া শুরু হয়েছে। উপজেলার বাকাল ইউনিয়নের যবসেন মৌজায় বোরো খেতে সৌরশক্তি ব্যবহারের মাধ্যমে এই ক্ষুদ্র সেচ উন্নয়ন প্রকল্পের কার্যক্রম শুরু করা হয়েছে গত মঙ্গলবার। বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের সহযোগিতায় এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। ৪২টি সৌর প্যানেলের মাধ্যমে যবসেন মৌজায় এই সেচ প্রকল্প পরিচালনা করা হচ্ছে। প্রতিটি প্যানেলের ক্ষমতা ৩৯৫ ওয়াট।

কৃষি কার্যালয় সূত্রে জানা গেছে, বিদ্যুৎ এবং ডিজেল ব্যবহার করে ভূগর্ভস্থ পানি উত্তোলনের মাধ্যমে সেচ দেওয়ায় কৃষিপণ্যের খরচ বাড়ছে, অন্যদিকে ভূ-গর্ভস্থ পানির ওপর চাপ বাড়ছে। এ অবস্থায় কৃষি জমিতে সৌরশক্তির মাধ্যমে ভূ-উপরিস্থ পানির ব্যবহার বাড়ানোর উদ্যোগ নিয়েছে কৃষি মন্ত্রণালয়।

বাকাল গ্রামের কৃষক নাছির উদ্দিন ফকির জানান, লোডশেডিংয়ের কারণে অনেক সময় ইরি ব্লকে পানির সমস্যা হতো। এখন আর ইরি-বোরো চাষাবাদে সমস্যা থাকবে না।

উপজেলা কৃষি কর্মকর্তা দোলন চন্দ্র রায় বলেন, এতে শুষ্ক মৌসুমে বিদ্যুৎ ও ডিজেলের বাড়তি চাহিদা অনেকটাই দূর হবে। অন্যদিকে যখন মাঠে ফসল থাকবে না তখন এই সৌরবিদ্যুৎ দিয়ে ধান মাড়াই, ভাঙানো, ব্যাটারি চার্জসহ গৃহস্থালি কাজে করা যাবে। একসঙ্গে ৪২টি সোলার প্যানেল দিয়ে প্রায় ২০০ থেকে ২৫০ একর জমি চাষাবাদ করা যাবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    এগারো বছরেও শেষ হয়নি খুলনা-মোংলা রেললাইনের কাজ

    তিন বছরেও নিজস্ব ভবন হয়নি শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের

    রাকিবুলদের বাঁচা মরার লড়াই

    নতুন ধারাবাহিক ‘ভাড়াবাড়ি বাড়াবাড়ি’

    সিরিজটি আমাদের জন্য একটা স্কুলিং ছিল

    আবারও টালিউডে মোশাররফ

    মমেক করোনা ইউনিটে তিনজনের মৃত্যু

    বাংলাদেশকে অভিনন্দন জানালেন ডিক্যাপ্রিও

    মা হয়েছেন প্রিয়াঙ্কা

    ময়মনসিংহে গত ২৪ ঘণ্টায় ১২ আসামি গ্রেপ্তার

    সপরিবারে উচ্ছেদ করতে বাড়িতে হামলা, লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগ

    নানার মৃত্যুর খবরেও অনশনে অনড় মরিয়ম